• Home
  • »
  • News
  • »
  • sports
  • »
  • Xavi refuses Brazil job : প্রিয় বার্সেলোনার জন্য ব্রাজিলের দায়িত্ব নিতে রাজি হননি জাভি হার্নান্দেজ

Xavi refuses Brazil job : প্রিয় বার্সেলোনার জন্য ব্রাজিলের দায়িত্ব নিতে রাজি হননি জাভি হার্নান্দেজ

কোচ হিসেবেও বার্সেলোনাতে সফল হতে চান জাভি

কোচ হিসেবেও বার্সেলোনাতে সফল হতে চান জাভি

Xavi Hernandez refused Brazil assistant coach job . শেষ পর্যন্ত বার্সেলোনার কোচ হওয়ার স্বপ্নপূরণ হয়েছে জাভির।নেইমারদের ব্রাজিলের প্রস্তাব পেয়েও বার্সেলোনার জন্য গ্রহণ করেননি

  • Share this:

    #বার্সেলোনা: শেষ পর্যন্ত বার্সেলোনার কোচ হওয়ার স্বপ্নপূরণ হয়েছে তার। স্পেনের ফুটবল ইতিহাসে সেরা দলের অন্যতম কাণ্ডারী ছিলেন তিনি। জাভি হার্নান্দেজ, ইনিয়েস্তা এবং মেসি... কত সোনালী মুহূর্ত উপহার দিয়েছেন এরা, গুনে শেষ করা যাবে না। সেই জাভি কাতারের আল সাদ ক্লাবে কোচিং করাচ্ছিলেন। বার্সেলোনার প্রাক্তন ডাচ ম্যানেজার রোনাল্ড কম্যানকে বিদায় দেওয়ার পর নতুন ম্যানেজার হিসেবে পছন্দ ছিল তাঁর নাম। তিনি নিজেও চেয়েছিলেন ছোটবেলার ক্লাবে ফিরতে।

    আরও পড়ুন - VVS Laxman on Pakistan : সেমিফাইনালের লড়াইয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাকিস্তানের ওপরেই বাজি ধরছেন লক্ষণ

    ব্রাজিলে একটা রেওয়াজ আছে। জাতীয় দলের জন্য দেশের বাইরে থেকে কখনো কোচ নিয়োগ দেয় না ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন (সিবিএফ)। তবে আরেকটু হলেই বদলে যেত ইতিহাস। যদি স্পেনের কিংবদন্তি ফুটবলার জাভি সিবিএফের দেয়া প্রস্তাবে সম্মতি জানাতেন। গতকাল বার্সেলোনার প্রধান কোচ হিসেবে আনুষ্ঠানিকভাব দায়িত্ব বুঝে নেন জাভি। চুক্তি সাক্ষরের পর পরিচয়পর্ব সারার দিন জাভি জানান, নেইমারদের কোচিং করানোর প্রস্তাব পেয়েছিলেন তিনি। তবে বার্সাকে মনেপ্রাণে ভালোবাসেন বলেই আর সে পথ মাড়াননি।

    জাভির কাছে ব্রাজিল ফুটবল ফেডারেশন প্রস্তাব ছিল অনেকটা এরকম, প্রথমে দলটির বর্তমান কোচ তিতের অধীনে ২০২২ বিশ্বকাপ পর্যন্ত সহকারী কোচ হিসেবে কাজ করবেন তিনি। এসময় দলের খুঁটিনাটি পুরোটা জেনে কাতার বিশ্বকাপ শেষে নেইমারদের প্রধান কোচের দায়িত্ব বুঝে নেবেন। জাভি সংবাদ সম্মেলনে তেমনটাই জানিয়েছেন। ফুটবল ইতিহাসের অন্যতম সেরা এই মিডফিল্ডার বলেন, এটা সত্যি, ব্রাজিলের সঙ্গে আমার কথা হয়েছে। পরিকল্পনা ছিল তিতেকে প্রথমে সাহায্য করব, আর বিশ্বকাপ শেষে নিজে দলের দায়িত্ব বুঝে নেব।

    ফুটবল ইতিহাসের সেরা দলকে কোচিং করানোর প্রস্তাব পেয়েও কেন সুযোগ নিলেন না জাভি? উত্তরটা শুনুন তার মুখেই, আমার স্বপ্ন ছিল বার্সেলোনায় আসা। আমার মনে হচ্ছিল, আমি এখন প্রস্তুত, খুব আত্মবিশ্বাসী। মন বলছিল, বার্সায় আসায় এটাই আমার সেরা সময়। কাতালুনিয়ায় জন্ম নেয়া জাভির বেড়ে ওঠা, প্রতিষ্ঠিত হওয়া সবই বার্সেলোনার জার্সি গায়ে। লা মাসিয়া থেকে উঠে এসে বার্সার মূল দলের হয়ে ক্যারিয়ারের প্রায় পুরোটা সময় কাটান জাভি।

    এরপর নাম লেখান কাতারি ক্লাব আল সাদে। বুটজোড়া তুলে রাখার পর সেই ক্লাবের হয়েই কোচিং ক্যারিয়ার শুরু করেন জাভি। শেষ কয়েক বছর একেবারেই নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারছে না বার্সেলোনা। লিওনেল মেসি থেকে শুরু করে সুয়ারেজ দল ছেড়েছেন। এমন একটা দলকে নিজের সেরা জায়গায় পৌঁছে দেওয়া মোটেই সহজ নয়। জাভি অবশ্য সব কিছু জেনেই দায়িত্ব নিচ্ছেন।

    Published by:Rohan Chowdhury
    First published: