Euro 2021: হাঁটু গেড়ে বসে পড়ছেন ফুটবলাররা, ইউরো শুরুর আগেই এক অদ্ভুত প্রতিবাদের ছবি

ফুটবলার এবং ফুটবল সমর্থকদের এক অদ্ভুত প্রতিবাদের ছবি ধরা পড়ছে ইউরোপ জুড়ে।

ফুটবলার এবং ফুটবল সমর্থকদের এক অদ্ভুত প্রতিবাদের ছবি ধরা পড়ছে ইউরোপ জুড়ে।

  • Share this:

    #লন্ডন:

    আর মাত্র কয়েক ঘণ্টা বাকি ইউরো কাপ শুরু হতে। তবে তার আগেই ফুটবলার এবং ফুটবল সমর্থকদের এক অদ্ভুত প্রতিবাদের ছবি ধরা পড়ছে ইউরোপ জুড়ে। বর্ণবিদ্বেষের বিরুদ্ধে একজোট হয়ে লড়াই করার শপথ নিয়েছেন ফুটবলার ও সমর্থকরা। আর সেই প্রতিবাদের জন্যই হাঁটু গেড়ে মাঠে বসে পড়ছেন ফুটবলাররা। রবিবার রোমানিয়ার বিরুদ্ধে ইউরো শুরুর আগে শেষ প্রস্তুতি ম্যাচ খেলে ফেলল ইংল্যান্ড। এই ম্যাচে রোমানিয়াকে ১-০ গোলে হারিয়েছেন হ্যারি কেন, মার্কাস রাশফোর্ডরা। তবে এই ম্যাচে ইংল্যান্ডের পারফরম্যান্স নিয়ে একটু কমই কথা হল যেন! তার থেকেও বেশি কথা হল এদিনের প্রতিবাদ নিয়ে। ইংল্যান্ডের সমর্থক থেকে শুরু করে ফুটবলার, প্রত্যেকেই ম্যাচ শুরুর আগে হাঁটু গেড়ে বসে পড়লেন। এমনকী সফরকারী দল রোমানিয়ার ফুটবলাররাও এই প্রতিবাদে সামিল হলেন। তাঁরাও বর্ণবিদ্বেষের বিরুদ্ধে নিজেদের মতো করে প্রতিবাদ জানালেন।

    এদিন ইংল্যান্ড বনাম রোমানিয়া ম্যাচে এক দর্শক মাঠে ঢুকে পড়েন। যার ফলে ম্যাচ অনেকক্ষণ বন্ধ ছিল। নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে। নিরাপত্তারক্ষীরা অনেক চেষ্টার পর সেই দর্শককে মাঠ থেকে বের করেন। তারপর ফের খেলা শুরু হয়। গত বছর মে মাসে আমেরিকার মিনিয়াপোলিসে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গের মৃত্যুর পর থেকেই ফুটবল মাঠে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেছিলেন ফুটবলাররা। পুলিশি হেফাজতে মৃত্যু হয়েছিল জর্জ ফ্লয়েডের। তাঁর গলায় হাঁটু দিয়ে বসে পড়েছিলেন আমেরিকার এক পুলিশকর্মী। শ্বাস-প্রশ্বাস নিতে না পেরে ছটফট করছিলেন সেই কৃষ্ণাঙ্গ। কিন্তু মার্কিন পুলিশকর্মীর দয়া ভিক্ষা পাননি তিনি। শেষ পর্যন্ত মৃত্যুর কোলে ঢলে পড়েন জর্জ ফ্লয়েড। এর পর থেকেই গোটা বিশ্বে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদের ঝড় ওঠে। ফ্লয়েডের মৃত্যুর পর থেকেই হাঁটু গেড়ে বসে প্রতিবাদ করতে থাকেন ফুটবলাররা। এবার ফুটবলারদের সঙ্গে সেই প্রতিবাদে সামিল হয়েছেন ফুটবল সমর্থকরাও। এমনকী এদিন কোচ এবং রেফারিও বর্ণবিদ্বেষের বিরুদ্ধে এই প্রতিবাদে অংশ নিয়েছিলেন। এদিন ইংল্যান্ড অধিনায়ক মার্কাস রাশফোর্ড বলেন, বিশ্বজুড়ে বর্ণবিদ্বেষ আমরা হয়তো নিয়ন্ত্রণ করতে পারব না। কিন্তু নিজেদের মতো প্রতিবাদ জারি রাখতেই পারি।

    এদিন প্রস্তুতি ম্যাচে জিতেছে নেদারল্যান্ডসও। জর্জিয়াকে ৩-০ গোলে হারিয়েছে তারা। বসনিয়া ও হার্জেগোভিনা বিরুদ্ধে ২-০ গোলে জিতেছে ডেনমার্ক। প্রস্তুতি ম্যাচে আর্মেনিয়াকে ৩-১ গোলে হারিয়েছে সুইডেন। তাদের দলে তারকা ফুটবলার লাটান ইব্রাহিমোভিচ এবার নেই। তবুও ইউরো জয়ের ব্যাপারে আশাবাদী সুইডেন।

    Published by:Suman Majumder
    First published: