ভারতীয় ফুটবলারদের নিয়ে বিতর্কিত মন্তব্য, কাঠগড়ায় লাল-হলুদ কোচ ফাওলার

ভারতীয় ফুটবলারদের নিয়ে বিতর্কিত মন্তব্য, কাঠগড়ায় লাল-হলুদ কোচ ফাওলার

রবি ফাওলার

ইস্টবেঙ্গলের স্প্যানিশ কোচ আলেজান্দ্রো মেনেন্দেস মেজাজি হলেও নিজের ফুটবলারদের নিয়ে কখনও বিরূপ মন্তব্য করেননি। সেটাই করলেন এসসি ইস্টবেঙ্গল কোচ রবি ফাওলার।

  • Share this:

    #কলকাতা: ভারতে কোচিং করাতে এসে এ দেশের ফুটবলারদের নিয়ে বিরূপ মন্তব্য মেনে নেওয়া সত্যি কঠিন। স্টিফেন কনস্ট্যানটাইন থেকে ট্রেভর জেমস মর্গ্যান, কার্লোস পেরেরা থেকে কিবু ভিকুনা, অনেকেই এদেশে কোচিং করেছেন। কিন্তু সরাসরি ভারতীয় ফুটবলারদের দিকে আঙুল তুলেছেন এমন ঘটনা বিরল।

    ইস্টবেঙ্গলের স্প্যানিশ কোচ আলেজান্দ্রো মেনেন্দেস মেজাজি হলেও নিজের ফুটবলারদের নিয়ে কখনও বিরূপ মন্তব্য করেননি। সেটাই করলেন এসসি ইস্টবেঙ্গল কোচ রবি ফাওলার। মুম্বই ম্যাচ হারার পর লিভারপুলের প্রাক্তন কিংবদন্তি জানিয়েছেন সম্ভব হলে সবকিছু প্রথম থেকে শুরু করতেন। কিন্তু এখন আর সেটা সম্ভব নয়। কারও নাম না করলেও কিছু ভারতীয় ফুটবলারদের দিকে আঙুল তুলেছেন লাল-হলুদ ম্যানেজার। এমনকি এই ফুটবলাররা কোনওদিন সঠিক কোচিং পায়নি বলেই বিশ্বাস তাঁর। ফলে ফাওলারের এমন কথায় নতুন বিতর্ক সৃষ্টি হয়েছে। অনেকে একে চিরকালীন ব্রিটিশ উন্নাসিকতা ছাড়া কিছু ভাবছেন না। একটা দল তখনই পরিপূর্ণ হয় যখন সেখানে ভারতীয় বা বিদেশিদের মধ্যে ভাগাভাগি থাকে না। একজন ভুল করলে সেটা সবার ভুল, একজন গোল করলে সেটা সবার আনন্দ। সাফল্য এবং ব্যর্থতা ভাগাভাগি করে নিতে হয়। টিম গেমের এটাই রীতি। কিন্তু কথা হচ্ছে তিনি ভারতীয় ফুটবলারদের ভুলত্রুটি সামনে নিয়ে এলেও, নিজের পছন্দের বিদেশি ফুটবলারদের কোনও সমালোচনা করেননি।

    মাগোমা, পিলকিংটন, ফক্সরা দুটো ম্যাচে উল্লেখযোগ্য কিছুই করতে পারেননি। তাছাড়া এটা এ দেশের ফুটবলের অপমান। এখন দেখার তার এই মন্তব্যের জন্য তিনি ক্ষমা চান কিনা।

    Rohan Roy Chowdhury

    Published by:Shubhagata Dey
    First published: