Home /News /sports /
Maradona Adidas : মারাদোনার স্মরণে দারুণ পদক্ষেপ অ্যাডিডাসের

Maradona Adidas : মারাদোনার স্মরণে দারুণ পদক্ষেপ অ্যাডিডাসের

১৯৮১ সালের মারাদোনার জার্সির আদলে বোকার নতুন জার্সি

১৯৮১ সালের মারাদোনার জার্সির আদলে বোকার নতুন জার্সি

Diego Maradona special tribute by Adidas. জার্সির মূল ধারণা নেওয়া হয়েছে আশির দশক এবং ১৯৮১ সালে বোকার ‘ক্ল্যাসিক’ জার্সি থেকে। জার্সির কাঁধে হলুদ রঙের তিনটি দাগ ও বুকের ওপর চার তারকা—এমন জার্সি পরে ১৯৮১ মরশুম মাতান দিয়েগো

  • Share this:

    #রোজারিও: তিনি আর নেই, মাঝে মাঝে বিশ্বাস করতে কষ্ট হয়। এরকম প্রাণোচ্ছল, সদাহাস্যময়, পাগলাটে জিনিয়াস হয়তো আর পৃথিবীতে আসবেন না। ফুটবলপ্রেমীদের অন্তরটা খালি হয়ে গিয়েছে তাঁর মৃত্যুর পর। এবার ক্রীড়া প্রস্তুতকারক সংস্থা অ্যাডিডাস নতুন সম্মান দিতে চলেছে আর্জেন্টাইন কিংবদন্তিকে। দিয়েগো মারাদোনা ১৯৮৬ বিশ্বকাপ জয়ের পর কলকাতায় এবং ভারতে অনেকেই তাঁর নামে সদ্যোজাতের নাম রেখেছিলেন। আর্জেন্টিনায় তো কথাই নেই। হয়তো সারা বিশ্বে এমন ঘটনা ঘটেছিল।

    মারাদোনার নিজের দেশে তাঁর নামে কতজনের নাম রাখা হয়েছে, কে জানে! তবে ১৯৮১ সালের হিসাবটা বের করেছে কর্তৃপক্ষ। আর্জেন্টিনায় সে বছরই দিয়েগো মারাদোনার নামে সর্বোচ্চসংখ্যক শিশুর নাম নিবন্ধিত হয়। তিনি বোকা জুনিয়র্স মাতান শুধু ১৯৮১ মরশুম। সে বছর বোকা জিতল আর্জেন্টাইন লিগ, হইচই ফেলে দিলেন ২১ বছর বয়সী দিয়েগো। হইচই পড়ল নতুন মা–বাবাদের মধ্যেও। ১ হাজার ৭০৩ জন নতুন শিশুর নাম রাখা হল মারাদোনার নামে দিয়েগো আরমান্দো।

    জার্মানির ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাডিডাস সেই ১ হাজার ৭০৩ জন মারাদোনাকে খুঁজছে। কাল থেকে শুরু হয়েছে এ কার্যক্রম। তাঁদের হাতে বোকা জুনিয়র্সের রেপ্লিকা জার্সি তুলে দেবে অ্যাডিডাস। গত বছরের শুরুতে নাইকিকে সরিয়ে বোকার জার্সি বানানোর দায়িত্ব পায় অ্যাডিডাস। এবার নতুন মরশুমের জার্সি উন্মোচনের আনুষ্ঠানিকতা গত সপ্তাহেই সেরেছে তারা।

    এই জার্সির মূল ধারণা নেওয়া হয়েছে আশির দশক এবং ১৯৮১ সালে বোকার ‘ক্ল্যাসিক’ জার্সি থেকে। জার্সির কাঁধে হলুদ রঙের তিনটি দাগ ও বুকের ওপর চার তারকা—এমন জার্সি পরে ১৯৮১ মরশুম মাতান দিয়েগো। বোকায় দ্বিতীয় মেয়াদে খেলোয়াড়ি জীবনের শেষ টানেন ফুটবল কিংবদন্তি।

    গত বছর না ফেরার দেশে পাড়ি জমানো কিংবদন্তির প্রাণের ক্লাব ছিল বোকা। ঘরের মাঠ লা বোমবোনেরা স্টেডিয়ামে ব্যক্তিগত একটি বক্সও ছিল তাঁর। প্রথম মেয়াদে বোকা ছেড়ে ১৯৮২ সালে বার্সেলোনায় পাড়ি জমান, এর দুই বছর পর যোগ দেন ইতালিয়ান ক্লাব নাপোলিতে।প্রয়াত ফুটবল কিংবদন্তিকে অভিনব সম্মান জানানোর প্রক্রিয়া মন ছুঁয়ে গেছে সকলের।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Diego Maradona

    পরবর্তী খবর