আর্জেন্টিনায় উন্মোচিত মারাদোনার মূর্তি, শ্রদ্ধার্ঘ্য মেসিদের

মূর্তি এবং জার্সিতে মারাদোনা স্মরণ মেসিদের

কাতার বিশ্বকাপ ২০২২ এর যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা ও চিলি। সেই ম্যাচের আগে উন্মোচন হয় ব্রোঞ্জের মারাদোনার মূর্তি। উন্মোচনের সময় আর্জেন্টিনার ফুটবলাররা, পরনে ১০ নম্বর লেখা জার্সি, মূর্তিটি ঘিরে দাঁড়ান

  • Share this:

    #রোজারিও: দিয়েগো মারাদোনা আর পৃথিবীতে নেই। কিন্তু ফুটবলপ্রেমীরা তাঁকে প্রতি মুহূর্তে অনুভব করেন। তিনি অমর। হৃদয় থেকে যাবেন চিরদিন।আর্জেন্টিনা-চিলির ম্যাচের আগে আর্জেন্টিনার মাদ্রে দে সিউদাদেস স্টেডিয়ামের বাইরে কিংবদন্তি দিয়েগো মারাদোনার অমরত্ব রক্ষিত হল ব্রোঞ্জের মূর্তিতে। ২০২০ সালের নভেম্বর মাসে আকস্মিক হার্ট অ্যাটাকে মৃত্যু হয় দিয়েগো মারাদোনার।

    ১৯৮৬ বিশ্বকাপের নায়ক মারাদোনার মৃত্যু ঘুরে আর্জেন্টিনায় চলছে জলঘোলা। মৃত্যুর কারণ স্বাভাবিক হলেও আদালত মনে করছে স্বাস্থ্যকর্মীদের গাফিলতির জন্য মৃত্য ঘটেছে। প্রথম এবং দ্বিতীয়বার ময়নাতদন্ত করে ডাক্তাররা গাফিলতির অনেক চিন্হ খুঁজে পেয়েছেন। তাই আদালত মারাদোনার ৬ জন স্বাস্থ্যকর্মীকে হাজিরা দিতে বলেছে এবং তাঁদের আন্তর্জাতিক যাত্রায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যদি এই ৬ জন দোষী সাব্যস্ত হয় তাহলে ২৫ বছর অবধি কারাদণ্ড হতে পারে তাদের।

    কাতার বিশ্বকাপ ২০২২ এর যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা ও চিলি। সেই ম্যাচের আগে উন্মোচন হয় ব্রোঞ্জের মারাদোনার মূর্তি। উন্মোচনের সময় আর্জেন্টিনার ফুটবলাররা, পরনে ১০ নম্বর লেখা জার্সি, মূর্তিটি ঘিরে দাঁড়ান এবং ধীরে ধীরে সরিয়ে নেওয়া হয় নীল-সাদা পর্দা। লিওনেল মেসি সবার আগে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন। খুবই কাছের মানুষ ছিলেন মারাদোনা তাঁর কাছে। মেসির পথপ্রদর্শক, উপদেষ্টা এবং গুরু ছিলেন তিনি। ভাল সময়ে মেসির প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন এবং যখন দরকার তখন সমালোচনা করতেও পিছপা হননি তিনি।

    মারাদোনার মৃত্যুর পর আর্জেন্টিনার প্রথম ম্যাচ চিলির বিরুদ্ধে খুবই হতাশাজনক ছিল। খারাপ ফর্মে থাকা চিলিকে বারবার গোল দিতে ব্যর্থ হচ্ছিল আক্রমণাত্মক আর্জেন্টিনা। প্রথমার্ধে মেসি পেনাল্টি থেকে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দিলেও, স্যঞ্চেসের গোলে সমতা ফেরায় চিলি। তারপর থেকে দু দলই ব্যর্থ হয় গোল দিতে, খেলা শেষ হয় ১-১ ফল নিয়ে।

    ম্যাচের পর মেসি বলেন ''ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ ছিল, কারণ মারাদোনার অনুপস্থিতিতে এটা আমাদের প্রথম খেলা। দিয়েগো জাতীয় নায়ক। ওঁর অবদান কখনই ভোলা সম্ভব নয়। অনেক মানুষ আর্জেন্টিনাকে চিনেছিলেন ওঁর জন্য " । এই ম্যাচে মারাদোনার ছবি দেওয়া বিশেষ জার্সি গায়ে চাপিয়ে খেলার ভাবনা ছিল আর্জেন্টিনার। কিন্তু ফিফার নিয়মে সেটা সম্ভব নয় বলে ওই জার্সি গায়ে ম্যাচ খেলেননি মেসি, ডি মারিয়া, মার্টিনেজরা। কিন্তু ওই জার্সি পরে ছবি তোলা হয়। মেসি জানিয়েছেন এই দিন তাঁর পক্ষে ভোলা সম্ভব নয়। অতীতেও বার্সেলোনার হয়ে গোল করার পর অভিনব কায়দায় আর্জেন্টাইন কিংবদন্তিকে সম্মান জানিয়ে ছিলেন তিনি।

    Published by:Rohan Chowdhury
    First published: