ইউরো কাপে পর্তুগালের 'হ্যামলিনের বাঁশিওয়ালা ' সেই রোনাল্ডো

রোনাল্ডোর নেতৃত্বে ঝড় তুলতে প্রস্তুত পর্তুগাল

দেশের হয়ে ট্রফি ধরে রাখার পাশাপাশি ব্যক্তিগত লক্ষ্য নিয়েও মাঠে নামবেন সিআরসেভেন, তাতে আর আশ্চর্যের কী ? তিনি যে পর্তুগালের ' মিশন পসিবেল '

  • Share this:

    #লিসবন: তিনি যেন হ্যামিলিনের বাঁশিওয়ালা। স্বপ্ন দেখার লাইসেন্স। অসম্ভবকে সম্ভব করার চাবিকাঠি। তিনি যতক্ষণ দলে আছেন, অসম্ভব নয় কিছুই। তিনি অধিনায়ক, কিংবদন্তি এবং দলের সবচেয়ে নির্ভরযোগ্য ফরওয়ার্ড। তিনি ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ফ্রান্সকে হারিয়ে তাঁর নেতৃত্বেই ২০১৬ সালে প্রথমবার ইউরোপ সেরা হয়েছিল পর্তুগাল। সেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে সামনে রেখেই ইউরোর দল ঘোষণা করলেন কোচ ফের্নান্দো স্যান্টোস।

    ইউরোয় এবার শুরু থেকেই কঠিন পরীক্ষার মুখে পড়তে চলেছে পর্তুগাল। গতবারের চ্যাম্পিয়নদের সঙ্গে ‘এফ’ গ্রুপে রয়েছে ফ্রান্স, জার্মানি ও হাঙ্গেরি। ১৫ জুন প্রথম ম্যাচে রোনাল্ডোদের প্রতিপক্ষ হাঙ্গেরি। আগামী ২৭ মে থেকেই প্রস্তুতি শুরু করার পরিকল্পনা রয়েছে স্যান্টোসের। ইউরো কাপের জন্য ঘোষিত পর্তুগালের জাতীয় দলে অন্যতম চমক পেদ্রো গনসালভেস। ২২ বছর বয়সি এই ফরোয়ার্ড এর আগে কখনও দেশের হয়ে খেলেননি। ২০০২ সালের পরে আবার স্পোর্টিং লিসবনের পর্তুগিজ লিগে চ্যাম্পিয়ন হওয়ার নেপথ্যে মূল কারিগর ছিলেন পেদ্রো।

    একই সঙ্গে গত মার্চে জাতীয় দলে অভিষেক ঘটানো নুনো মেন্দেস ও জোয়াও পালহিনিয়াও দলে আছেন। ২৬ জনের দল ঘোষণা করে পর্তুগাল কোচ বলেছেন, “আমি মনে করি, পর্তুগাল এ বারও খেতাবের অন্যতম দাবিদার।” ৩৬ বছর বয়সি রোনাল্ডোকে ঘিরেই দ্বিতীয় বার ইউরোপ সেরা হওয়ার স্বপ্ন দেখছেন পর্তুগালের সমর্থকেরা।

    তাঁদের আশা, ইরানের আলি দাইকে টপকে আসন্ন ইউরো কাপেই সি আর সেভেন নতুন কীর্তি গড়বেন। দেশের জার্সিতে এই মুহূর্তে সব চেয়ে বেশি (১০৯টি) গোল করার নজির রয়েছে আলির। রোনাল্ডোর গোল ১০৩টি। দেশের হয়ে ট্রফি ধরে রাখার পাশাপাশি ব্যক্তিগত লক্ষ্য নিয়েও মাঠে নামবেন সিআরসেভেন, তাতে আর আশ্চর্যের কী ? তিনি যে পর্তুগালের ' মিশন পসিবেল ' ।

     গোলরক্ষক: আন্তোনি লপস, রুই পাত্রিসিয়ো, রুই সিলভা।

    ডিফেন্ডার: জোয়াও কানসেলো, নেলসন সেমেদো, জোসে ফন্তে, পেপে, রুবেন দিয়াস, নুনো মেন্দেস, রাফায়েল গেহেইরো।

    মিডফিল্ড: দানিলো পেরেরা, জোয়াও পালহিনিয়া, রুবেন নেভেস, ব্রুনো ফের্নান্দেস, জোয়াও মৌতিনহো, রেনাতো স্যাঞ্চেস, সের্জিয়ো অলিভিয়েরা, উইলিয়াম কার্ভালো।

    ফরোয়ার্ড: পেদ্রো গনসালভেস, আন্দ্রে সিলভা, বের্নার্দো সিলভা, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, দিয়েগো জোটা, গনসালো গেয়াদেস, জোয়াও ফেলিক্স, রাফা সিলভা।

    Published by:Rohan Chowdhury
    First published: