রিংয়ে জবাব, টোকিও অলিম্পিকের কোয়ালিফায়ারে মেরি কম, প্রতিদ্বন্দ্বীর সঙ্গে হাত মেলালেন না ৬ বারের বিশ্ব চ্যাম্পিয়ন !

রিংয়ে জবাব, টোকিও অলিম্পিকের কোয়ালিফায়ারে মেরি কম, প্রতিদ্বন্দ্বীর সঙ্গে হাত মেলালেন না ৬ বারের বিশ্ব চ্যাম্পিয়ন !

‘এই ধরনের মানুষকে আমি পছন্দ করি না.....’ ম্যাচ শেষে প্রতিদ্বন্দ্বী বক্সারের সঙ্গে হাত মেলাতে অস্বীকার করার কারণ হিসেবে মেরি সংবাদ সংস্থাকে জানান

  • Share this:

EERON ROY BARMAN

#নয়াদিল্লি: টোকিও অলিম্পিকে যোগ্যতা অর্জনের জন্য চিনে কোয়ালিফায়ার খেলতে যাচ্ছেন মেরি কম। সিলেকশন ট্রায়ালের ফাইনালে নিখাত জারিনকে হারিয়ে যোগ্যতা অর্জন ছয়বারের বিশ্বচ্যাম্পিয়নের। শুধু হারালেই না, তাকে নিয়ে কিছুদিন ধরে চলা বিতর্কের জবাব দিলেন বক্সার মেরি কম। মহিলাদের 51 কেজি বিভাগের ফাইনাল ট্রায়াল ম্যাচে 9-1 ব্যবধানে জয়ী মেরি। ম্যাচ জিতে প্রতিদ্বন্দী বক্সার নিখাতের সঙ্গে হাত মেলাতে অস্বীকার করেন মেরি। হাত না মিলিয়ে রিং এর অন্য দিকে চলে যান মেরি কম। ঘটনার ভিডিও ভাইরাল হয়ে যায়।

মেরি কম আর নিখাত জারিনের মধ্যে কয়েক মাস আগে থেকেই ঠান্ডা লড়াই চলছিল। ভারতীয় বক্সিং ফেডারেশন অলিম্পিকে যোগ্যতা অর্জনের নিয়মে কিছু পরিবর্তন আনে। সংস্থার তরফে প্রেসিডেন্ট অজয় সিং জানিয়েছিলেন, কোনও ট্রায়াল ছাড়াই অলিম্পিকের কোয়ালিফায়ার পর্বে নামতে পারবেন মেরি কম। এরপর এই ক্ষোভ প্রকাশ করেন নিখাত জারিন। এই সিদ্ধান্তকে অস্বীকার করে ট্রায়ালের ব্যবস্থা করার জন্য কেন্দ্রীয় সরকারের ক্রীড়া দফতরে চিঠি লেখেন। প্রত্যেকে নিরপেক্ষ সুযোগ পাওয়া উচিত বলে দাবি করেন তিনি। শেষমেষ সমস্যা মেটাতে ট্রায়ালের আয়োজন হয়। প্রথম ম্যাচে মেরি ও জারিন তাদের প্রতিদ্বন্দ্বীদের হারিয়ে ফাইনালে ওঠেন। ফাইনালে মুখোমুখি হন মেরি ও জারিন। শনিবার দিল্লিতে সেই ম্যাচে জেতার পরেই জারিনের সঙ্গে হাত মেলাতে অস্বীকার করেন মেরি কম। বাউট শেষে ফলাফল নিয়ে অসন্তোষ প্রকাশ করতে দেখা যায় জারিনের রাজ্য সংস্থার তেলেঙ্গানার কয়েকজন কর্তাদের। ভারতীয় বক্সিং ফেডারেশনের প্রেসিডেন্ট অজয় সিংয়ের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়। ম্যাচ হারার পর কান্নাকাটিও করতে দেখা যায় নিখাত জারিনকে।

ম্যাচ শেষে প্রতিদ্বন্দ্বী বক্সারের সঙ্গে হাত মেলাতে অস্বীকার করার কারণ হিসেবে মেরি সংবাদ সংস্থাকে জানান, ‘ওর সঙ্গে কেন হাত মেলাতে যাব? ও যদি মনে করে সবাই ওকে সম্মান করবে, তাহলে সবার আগে ওর উচিত সবাইকে সম্মান করা। এই ধরনের মানুষকে আমি পছন্দ করি না। রিংয়ের বাইরে নয়, রিংয়ের ভেতরে নিজেকে প্রমাণ কর।’ জারিন পাল্টা অভিযোগ করেন, ম্যাচ হেরে মেরি তাকে কটুক্তি করেছেন। ম্যাচের আগে মেরি সম্বন্ধে জারিন বলেছিলেন, মেরি এখন নিজের সেরা ফর্ম এর কাছে নেই। এই ট্রায়াল ফাইনালের জন্য মুখিয়ে আছি। কিন্তু ট্রায়ালের ফাইনালে মেরি কমের জয় প্রমাণ করল এখনও নিজের সেরা ফর্মে আছেন ছয়বারের বিশ্ব চ্যাম্পিয়ন। টোকিও অলিম্পিকে যোগ্যতা অর্জনের জন্য ফেব্রুয়ারি মাসে চিনে এশিয়া - ওশিয়ানিক গ্রুপের কোয়ালিফায়ারে নামবেন মেরি কম।

First published: 08:26:58 PM Dec 28, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर