Home /News /sports /
Avinash Sable: সিয়াচেনে পোস্টিং থাকা ঘাতক কমান্ডো অবিনাশ সবলের স্টিপলচেজে ঐতিহাসিক রুপো

Avinash Sable: সিয়াচেনে পোস্টিং থাকা ঘাতক কমান্ডো অবিনাশ সবলের স্টিপলচেজে ঐতিহাসিক রুপো

ঐতিহাসিক রূপো জয় ভারতীয় জওয়ানের

ঐতিহাসিক রূপো জয় ভারতীয় জওয়ানের

Avinash Sable from Indian army who served in Siachen wins silver medal at 3000 m steeplechase. সিয়াচেনে পোস্টিং থাকা ঘাতক কমান্ডো অবিনাশ সবলের স্টিপলচেজে ঐতিহাসিক রুপো

  • Share this:

    লন্ডন: মহারাষ্ট্রের গরিব চাষীর পরিবারে জন্মেছিলেন। লড়াই করে বড় হয়েছেন। জীবনে কোন কিছু সহজে আসেনি। ফলে যা কিছু করতে হয়েছে লড়াই করে। ভারতীয় সেনাবাহিনীতে পরীক্ষা দিয়ে মাহার রেজিমেন্টে জায়গা পেলেন। দুর্ধর্ষ ফিটনেস দেখিয়ে সিয়াচেনে ঘাতক কমান্ডো বাহিনীতে যোগদান করেন। পান সিং তোমার তার পছন্দের চরিত্র।

    কমনওয়েলথ গেমসে ইতিহাস গড়লেন অবিনাশ সাবলে। বার্মিংহ্যামে ৩,০০০ মিটার স্টিপলচেজে ঐতিহাসিক রুপো জিতলেন মহারাষ্ট্রের বিডের ছেলে। জাতীয় রেকর্ডও (৮.১১.২০) গড়েন।ভারতীয় সেনার ৫ মহর ব্যাটেলিয়নে সিপাহি হিসেবে যোগ দিয়েছিলেন অবিনাশ। সিয়াচেন গ্লেসিয়ার, সিকিম এবং রাজস্থানে পোস্টিং ছিল।

    আরও পড়ুন - IND vs England : ইংল্যান্ডকে হারিয়ে মেয়েদের প্রতিশোধ! ফাইনালে সোনার পদকের আশা বেঁচে থাকল ক্রিকেটে

    সিয়াচেনের তুমুল প্রতিকূল পরিবেশ থেকে উত্তর-পূর্ব ভারতের সিকিমের জঙ্গল থেকে রাজস্থানের গরম - বিভিন্ন জায়গায় কাজ করেছিলেন। আপাতত ভারতীয় সেনায় তিনি নায়েব সুবেদার পদে আছেন। বছরছয়েক আগেও অ্যাথলেটিক্সের সঙ্গে সেরকম কোনও সম্পর্ক ছিল অবিনাশের। তবে একটি আন্তঃইউনিটের প্রতিযোগিতা অবিনাশের জীবন পালটে দেয়।

    তারপর ট্র্যাক অ্যান্ড ফিল্ডে তড়িৎ গতিতে উত্থান হতে থাকে। শনিবার কমনওয়েলথ গেমসে জাতীয় রেকর্ড ভেঙেছেন অবিনাশ। যা অবশ্য তাঁর কাছে নতুন কোনও বিষয় নয়। এই নিয়ে ন'বার জাতীয় রেকর্ড ভেঙেছেন ২৭ বছরের অ্যাথলিট। শুধু তাই নয়, একমাত্র ভারতীয় হিসেবে তিনটি ইভেন্টে জাতীয় রেকর্ড আছে অবিনাশের।

    চলতি বছরের মে'তে ৫,০০০ মিটারে জাতীয় রেকর্ড গড়েছিলেন (১৩:২৫:৬৫)। ২০২০ সালের নভেম্বর নয়াদিল্লি হাফ ম্যারাথনে জাতীয় রেকর্ড গড়েছিলেন (১:০০:৩০)। চলতি বছরে ৩,০০০ মিটার স্টিপলচেজেও জাতীয় রেকর্ড গড়েছিলেন (৮:১৬:২১)। যে রেকর্ড আজ ভেঙে দিলেন। অবিনাশ যেন নতুন পান সিং তোমার।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Commonwealth Games 2022

    পরবর্তী খবর