Home /News /sports /
Pat Cummins : নিজেরা না খেয়ে বাচ্চাদের খাওয়াচ্ছেন শ্রীলঙ্কানরা, দুর্দশা দেখে চোখে জল অজি ক্রিকেটারের

Pat Cummins : নিজেরা না খেয়ে বাচ্চাদের খাওয়াচ্ছেন শ্রীলঙ্কানরা, দুর্দশা দেখে চোখে জল অজি ক্রিকেটারের

শ্রীলঙ্কার চরম দুর্দশা দেখে আবেগপ্লুত অস্ট্রেলিয়ানরা

শ্রীলঙ্কার চরম দুর্দশা দেখে আবেগপ্লুত অস্ট্রেলিয়ানরা

Pat Cummins gets emotional after witnessing suffering of Sri Lankan people. শ্রীলঙ্কার চরম দুর্দশা দেখে আবেগপ্লুত অস্ট্রেলিয়ানরা

  • Share this:

    #গল: প্যাট কামিন্স বিশ্বের অন্যতম সেরা ফাস্ট বোলার। অস্ট্রেলিয়ার তারকা পেসার শেষ কয়েকটা দিন নিজের জীবনে অন্যরকম অভিজ্ঞতা সঞ্চয় করেছেন। শ্রীলঙ্কায় গিয়ে নিজের চোখে সেদেশের মানুষের দুঃখ এবং দুর্দশা চাক্ষুস করেছেন। বুঝতে শিখেছেন খিদের জ্বালা কাকে বলে। এশিয়ার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় চলছে ভয়াবহ অর্থনৈতিক মন্দা। এর মাঝেই দেশটিতে তিন ফরম্যাটের সিরিজ খেলেছে অস্ট্রেলিয়া।

    গলে যখন শেষ টেস্ট চলছিল, তখন প্রেসিডেন্টের প্রাসাদ দখল করে নেয় বিক্ষুব্ধ জনগন। ঘরে খাবার নেই, জ্বালানি নেই, নিত্যপণ্যের দাম দশ-বিশ গুণ বেশি। শ্রীলঙ্কার এই কঠিনতম সময়ের চাক্ষুষ সাক্ষী অস্ট্রেলিয়া টেস্ট দলের অধিনায়ক প্যাট কামিন্স। সিরিজ শেষে তিনি লঙ্কান জনগনের প্রতি অকুণ্ঠ সমর্থন জানিয়েছেন।

    গলে অনুষ্ঠিত দ্বিতীয় টেস্টে ইনিংস ও ৩৯ রানে হেরেছে অস্ট্রেলিয়া। মাঠে চলছিল খেলা, আর বাইরে জনতার বিক্ষোভ। ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) প্রকাশিত এক ভিডিওতে কামিন্স বলেছেন, গতকাল যে প্রতিবাদ হল, সেটি এড়িয়ে যাওয়ার প্রশ্নই আসে না। দেশ থেকে আমাদের কাছে অনেক মেসেজ এসেছে। যেগুলোতে লেখা- সবকিছু কেমন চলছে? আশা করি সবকিছু ঠিকঠাকই আছে। তবে আমরা কোনো সমস্যাই অনুভব করিনি।

    এই পরিস্থিতিতে ক্রিকেট খেলার চেয়ে লঙ্কান জনগনের দুর্দশা স্পর্শ করেছে কামিন্সকে। তিনি বলেন, হোটেলের কয়েকজন কর্মচারীর সঙ্গে কথা বলেছি। কয়েকজন ড্রাইভারের সঙ্গেও কথা হয়েছে। তারা কী কষ্টই না করছে! একদিন খেয়ে পরের দিন তারা আর খাচ্ছেন না; যাতে সন্তানদের খাওয়াতে পারেন। কী কষ্ট!

    মাঝে মাঝে মনে হয় কতটা সৌভাগ্যবান আমরা! বিশ্বজুড়ে ঘুরে বেড়াচ্ছি। শুধু এখানে এসে ক্রিকেট খেলাই নয়; খেলার কী প্রভাব পড়েছে সেটা তো বোঝাই যায়। ব্যাপারগুলো নিয়ে মাঝে মাঝে আমরা আলোচনাও করছি। একদিন আগেই ডেভিড ওয়ার্নার জানিয়েছিলেন এত অসুবিধের মধ্যেও অস্ট্রেলিয়ান দলের সম্পূর্ণ খেয়াল রেখেছেন শ্রীলংকার মানুষ। সময় পেলেই পরিবার নিয়ে আবার ঘুরতে আসতে চান তিনি।

    লঙ্কার পরিস্থিতি কবে স্বাভাবিক হবে কেউ জানে না। জয়সূর্য, মহানামার মত তারকা ক্রিকেটাররা রাস্তায় নেমেছেন মানুষের সাথে। অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড এবং ক্রিকেটাররা জানিয়েছেন আর্থিকভাবে সাধ্যমত তারা শ্রীলঙ্কার পাশে দাঁড়াতে চান। কারণ তারা ক্রিকেট খেলোয়াড় হলেও সামাজিক দায়বদ্ধতা আছে। তবে কিভাবে দাঁড়াবেন সেটা পরে ঠিক করা হবে।

    Published by:Rohan Chowdhury
    First published:

    Tags: Pat Cummins, Sri Lanka Crisis

    পরবর্তী খবর