Home /News /south-bengal /
Twin Pregnancy: দুটি জরায়ুতে দুটি শিশু, বিরল-জটিল অস্ত্রোপচারে সাফল্য শান্তিপুর স্টেট জেনারেল হাসপাতালে

Twin Pregnancy: দুটি জরায়ুতে দুটি শিশু, বিরল-জটিল অস্ত্রোপচারে সাফল্য শান্তিপুর স্টেট জেনারেল হাসপাতালে

দুটি জরায়ুতে দুটি শিশু (ডাক্তারি পরিভাষায় যাকে বলে টুইন প্রেগন্যান্সি) নিয়ে হাসপাতালে ভর্তি হন গর্ভবতী মহিলা

  • Share this:

    #শান্তিপুর: বিরল-জটিল অস্ত্রোপচারে সাফল্য শান্তিপুর স্টেট জেনারেল হাসপাতালে। দুটি জরায়ুতে দুটি শিশু (ডাক্তারি পরিভাষায় যাকে বলে ট্যুইন প্রেগন্যান্সি) নিয়ে হাসপাতালে ভর্তি হন গর্ভবতী মহিলা।

    দুই প্রকোষ্ঠ বিশিষ্ট জরায়ু কেটে দুই সন্তানের প্রসব হল শান্তিপুর স্টেট জেনারেল হাসপাতালে । এহেন অস্ত্রোপচার শুধু বিরলই নয়, যথেষ্ট ঝুঁকিপূর্ণ-ও। নদিয়ার শান্তিপুর স্টেট জেনারেল হাসপাতালের গাইনোকোলজিস্ট পবিত্র ব্যাপারী এই সফল অস্ত্রোপ্রচার করেন।

    জানা যায়, নদিয়ার পলাশীপাড়ার বাসিন্দা হাসিবুল শেখের স্ত্রী মামনি বিবি দুটি সন্তান প্রসব করেন। স্ত্রী রোগ বিশেষজ্ঞ চিকিৎসক পবিত্র ব্যাপারী, হাসপাতালের সুপার ও অন্যান্য চিকিৎসক-সহ স্বাস্থ্য কর্মীদের একটি বিশেষ টিম এই অস্ত্রোপ্রচার করেন। একটি কন্যা ও একটি পুত্র সন্তানের জন্ম দিয়েছেন মামনি বিবি। হাসিবুল শেখ জানান, ‘‘এর আগে ২বার সন্তান নষ্ট হয়ে যায় আমার স্ত্রীর। এবার ডাক্তারবাবু পরামর্শ মতোই শান্তিপুর স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে আসি। বর্তমানে স্ত্রী ও সন্তানেরা ভাল আছে।’’

    অন্যদিকে, বন্যা নিয়ন্ত্রণে কাজ করবে এমন যন্ত্র তৈরি করে তাক লাগালেন হুগলির ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্র অয়ন বাগ। জলের উচ্চতা মাপার কাজ করবে এই যন্ত্র, যার পোশাকি নাম 'ফ্লাড মনিটারিং সিস্টেম'।অনেক সময় দেখা যায়, জলাধারগুলি অতি বৃষ্টি হলে জল ধরে রাখতে পারে না, জল উপচে আসে। ফলে নদী বা ক্যানেল প্লাবিত হয়, তৈরি হয় বন্যা পরিস্থিতি। অয়নের তৈরী যন্ত্র নদীতে ইনস্টল করা থাকবে থাকবে আর তা দিয়ে প্রশাসনের কর্তারা নিজেদের দফতর বা বাড়িতে বসেই জলস্তর মাপতে পারবেন এবং প্রয়োজনীয় পদক্ষেপ করতে পারবেন।

    Ranjit Sarkar
    Published by:Rukmini Mazumder
    First published:

    Tags: Twin Pregnancy

    পরবর্তী খবর