corona virus btn
corona virus btn
Loading

#EgiyeBangla: ইকো পার্কে সেজেছে গলসি, বেড়েছে কর্মসংস্থান, বিনোদন পার্ক পেয়ে খুশি স্থানীয়রা

#EgiyeBangla: ইকো পার্কে সেজেছে গলসি, বেড়েছে কর্মসংস্থান, বিনোদন পার্ক পেয়ে খুশি স্থানীয়রা
নিজস্ব ছবি

দু'নম্বর জাতীয় সড়কের ধারে পড়েছিল সেচ দফতরের জমি। পূর্ব বর্ধমানের গলসিতে তিরিশ বিঘারও বেশি সেই জমি সংস্কার করে ইকো পার্ক গড়ল প্রশাসন। একশো দিনের কাজের প্রকল্পে জমি সমান করে, পুকুর কেটে, গাছ লাগিয়ে তৈরি হয়েছে ইকো পার্ক। পার্ক দেখভালের দায়িত্বে স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। বেড়েছে কর্মসংস্থানও।

  • Share this:

#গলসি: দু'নম্বর জাতীয় সড়কের ধারে পড়েছিল সেচ দফতরের জমি। পূর্ব বর্ধমানের গলসিতে তিরিশ বিঘারও বেশি সেই জমি সংস্কার করে ইকো পার্ক গড়ল প্রশাসন। একশো দিনের কাজের প্রকল্পে জমি সমান করে, পুকুর কেটে, গাছ লাগিয়ে তৈরি হয়েছে ইকো পার্ক। পার্ক দেখভালের দায়িত্বে স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। বেড়েছে কর্মসংস্থানও।

হাতি আছে। জিরাফ আছে। আছে বাঘ-ভালুক-হরিণও। দেখা দেেব ডায়নোসর-গন্ডার আরও কত কী। এরা আবার আছে একইসঙ্গে। পূর্ব বর্ধমানের গলসির ইকো পার্ক সেজে উঠেছে বিভিন্ন বন্যপ্রাণিদের মডেলে। মনোরঞ্জনের জন্য বাহারি গাছ থেকে মরশুমি ফুল.. কী নেই...

গলসিতে আগে কোনও বিনোদন পার্ক ছিল না। দু'নম্বর জাতীয় সড়কের ধারে পড়েছিল সেচ দফতরের জমি। একশ দিনের কাজের প্রকল্পে সেই জমি সমান করে, পুকুর কেটে, গাছ লাগিয়ে, পাহাড় তৈরি করে সাজানো হয়েছে ইকো পার্ক। এছাড়াও মত্স্য, প্রাণিসম্পদ বিকাশ দফতর সহ সরকারি বিভিন্ন দফতরের অর্থও ইকো পার্ক তৈরিতে খরচ করা হয়েছে। বিধায়ক ও সাংসদ তহবিলের টাকার সঙ্গে যুক্ত হয়েছে পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিিতর টাকাও।

গলসির ইকো পার্কে জলাশয়ে বোটিংয়ের পাশাপাশি আছে মাছ চাষের ব্যবস্থাও। পোলট্রি শেড ও কোয়েল চাষও করা হচ্ছে। পার্ক তৈরি হওয়ায় খুশি স্থানীয় বাসিন্দারাও।

ইতিমধ্যেই এই পার্ক দেখভালের দায়িত্ব দেওয়া হয়েছে স্বনির্ভর গোষ্ঠীর কুড়ি জন মহিলাকে। পার্কটি পুরোপুরি চালু হয়ে গেলে কর্ম সংস্থান আরও বাড়বে বলে আশাবাদী প্রশাসনও।

First published: June 17, 2018, 10:58 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर