Home /News /south-bengal /
Siuri Municipality: অনলাইনে বিল্ডিং প্ল্যান! গোটা রাজ্যকে নতুন পথ দেখাচ্ছে 'এই' পুরসভা

Siuri Municipality: অনলাইনে বিল্ডিং প্ল্যান! গোটা রাজ্যকে নতুন পথ দেখাচ্ছে 'এই' পুরসভা

Siuri: বাড়ির নকশা পেতে আর পুরসভায় যেতে হবে না! সাধারণ মানুষকে অভিনব পরিষেবা দিচ্ছে এই পুরসভা।

  • Share this:

#সিউড়ি: বীরভূমের সিউড়ি পৌরসভার পক্ষ থেকে অ্যাপের মাধ্যমে অনলাইনে বিল্ডিং প্ল্যান হবে এবার ঘরে বসেই।

অফলাইনে বিল্ডিং প্ল্যান করতে গেলেই সমস্যায় পড়তে হতো সাধারণ মানুষকে। প্ল্যান পেতে সময় লাগত প্রায় এক থেকে দুই মাস। বার বার দ্বারস্থ হতে হত পৌরসভার। তার পরও প্ল্যান পেতে অনেক ঝক্কি সামলাতে হত।

এবার সাধারণ মানুষের সুবিধার্থে ও প্ল্যানে স্বচ্ছতা আনতে পৌরসভার পক্ষ থেকে অভিনব সুবিধা দেওয়া হবে। আগেও সিউড়ি পৌরসভা থেকে অনলাইনে করা হয়েছে টেক লাইসেন্স। এবার অনলাইনে বিল্ডিং প্ল্যান।

আরও পড়ুন- ফের গরমের ছুটিতে পড়াশোনা বন্ধ!পড়ুয়াদের পড়ার অভ্যেস চলে যাবে না তো?উঠছে প্রশ্ন

ওবিবিএএস অ্যাপ খুলতেই সমস্ত তথ্যে পেয়ে যাবেন সাধারণ মানুষ। তার পরই ওই অ্যাপের সাহায্যে আবেদন করা যাবে বিল্ডিং প্ল্যানের জন্য। আবেদন করতেই তা প্রথমে যাবে কলকাতার ইউডিএমের একটি শাখায়। তারপর সেখান থেকে জানানো হবে পৌরসভাকে। তার পর পৌরসভায় অনলাইনে টাকা জমা দিতে হবে। পৌরসভা খতিয়ে দেখবে তথ্য। তার পর বিল্ডিং প্ল্যান পৌঁছে যাবে আবেদনকারীর হাতে। গোটা প্রক্রিয়ায় সময় লাগবে ১৫-২০ দিন।

সমস্ত প্রক্রিয়ার পর মানুষ হাতে পেয়ে যাবে প্ল্যান। আবেদন করার কিছু দিনের মধ্যেই প্ল্যান পেয়ে যাওয়ায় অনেক সুবিধা হচ্ছে সাধারণ মানুষের। সিউড়ি পৌরসভার চেয়ারম্যান অঞ্জন কর বলেন, "আগেও সিউড়ি পৌরসভা থেকে অনলাইনে করা হয়েছে টেক লাইসেন্স। তার পরই এবার অনলাইনে বিল্ডিং প্ল্যান।  সাধারণ মানুষ এবার অনেক সহজে বিল্ডি প্ল্যান হাতে পাবেন। আর কোনও ঝক্কি পোহাতে হবে না তাদের। অনেকটা সময়ও বাঁচবে।"

আরও পড়ুন- বাড়িতে সাজানো দামী গয়না! ভিনরাজ্য ফেরত চোর পাকড়াও করে চক্ষু চড়কগাছ পুলিশের!

বিল্ডিং প্ল্যানে আবেদনকারী সমীর কুমার মুখার্জি বলেন, "আগে বিল্ডিং প্ল্যানের জন্য বার বার পৌরসভায় যেতে হত। কিন্ত তার পরও প্ল্যান ঠিক সময়ে হাতে পেতাম না। এবার অনলাইনে এই সুবিধা চালু হওয়ার আবেদনের ১৫ দিনের মধ্যে আমি আমার প্ল্যান পেয়ে গিয়েছি । দারুন সুবিধা হয়েছে আমাদের। এত তাড়াতাড়ি প্ল্যান হাতে পেয়ে যাব সেটা ভাবতেও পারিনি। "

Published by:Suman Majumder
First published:

Tags: Birbhum new, Siuri

পরবর্তী খবর