সাঁতরাগাছি ওভারব্রিজে পদপিষ্ট হওয়ার ঘটনার দায় কার ? জমা পড়ল রিপোর্ট

সাঁতরাগাছি ওভারব্রিজে পদপিষ্ট হওয়ার ঘটনার দায় কার ? জমা পড়ল রিপোর্ট
File Photo
  • Share this:

#সাঁতরাগাছি: তখন ৬টাও বাজেনি। সাঁতরাগাছি স্টেশনে ভিড়ে ভিড়। এর মধ‍্যে কয়েকটি দূরপাল্লার। কয়েকটি লোকাল। অনেকে এক্সপ্রেস ট্রেন থেকে নেমে লাগেজ নিয়ে ওভারব্রিজে উঠছিলেন অন‍্য ট্রেন ধরবেন বলে। অনেকের আবার দূরপাল্লা বা লোকাল ট্রেন ধরার ব‍্যস্ততা। অনেক যাত্রী দাঁড়িয়েছিলেন ফুটব্রিজে। যে প্ল‍্যাটফর্মে ট্রেন দেবে, সেই প্ল‍্যাটফর্মে নামার জন‍্য।

এ ভাবেই সাঁতরাগাছির স্টেশনের একমাত্র ফুটব্রিজের উপর ভিড় ক্রমেই বাড়ছিল। ভিড়ের মধ‍্যেই ট্রেন ধরার হুড়োহুড়ি। রীতিমতো ঠেলাঠেলি শুরু হয়ে যায়। গত ২৩ অক্টোবর সন্ধ্যে ছয়টা নাগাদ ২টি দুরপাল্লার ট্রেন একসঙ্গে ঢুকে পড়ে সাঁতরাগাছি স্টেশনে। এরপরই ঘটে সেই ভঙ্ককর ঘটনা ৷ মৃত্যু হয় ২ জনের ৷ আহতে হয়েছিলেন ২টি শিশু-সহ প্রায় ১৪ জন ৷ কিছুদিন আগের ঘটনা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছিল যে রেলের নিরাপত্তা নিয়ে আরও কাজ করা প্রয়োজন ৷ প্রয়োজনীয়তা রয়েছে আরও সজাগ হওয়ার ৷

এ বার সাঁতরাগাছি ওভারব্রিজে পদপিষ্টের ঘটনার তদন্ত রিপোর্ট জমা পড়ল। ছয় সদস্যের তদন্ত কমিটি প্রায় ৩০ পাতার এই রিপোর্ট দাখিল করেছে। কর্তব্যরত আরপিএফ কর্মীদের গাফিলতিকে দায়ী করেছে কমিটি বলে জানা গিয়েছে। শুধু আরপিএফ নয়, ঘোষণার গাফিলতি, স্টেশন ম্যানেজার, কমার্শিয়াল বিভাগের টিসি, টিটিআই, সিটিআইকেও সমানভাবে দায়ী করা হয়েছে। রেল কর্মীদের কর্তব্যের গাফিলতিতেই ঘটনাটি ঘটেছে এটা কমিটি আগেই স্পষ্ট করেছিল ৷ আগামী দিনে এই ধরনের ঘটনা এড়াতে বেশ কিছু সুপারিশ করেছে কমিটি।

First published: 05:36:41 PM Dec 01, 2018
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर