বৃষ্টির জল ধরে রেখে গ্রামবাসীদের রেন ওয়াটার হার্ভেস্টিং শেখাচ্ছেন আসানসোলের দুই শিক্ষক

বৃষ্টির জল ধরে রেখে গ্রামবাসীদের রেন ওয়াটার হার্ভেস্টিং শেখাচ্ছেন আসানসোলের দুই শিক্ষক
photo: Rain Water Harvesting

আসানসোলের পলাশডিহা গ্রামে নিজের খরচেই তৈরি করেছেন রেন ওয়াটার হার্ভেস্টিং।

  • Share this:

#আসানসোল: ক্রমশ নিশ্চিহ্ন হচ্ছে জলাশয়। শহরতলিও মুড়ে যাচ্ছে কংক্রিটের নির্মাণে। জলের অপচয় বন্ধ না হলে, অচিরেই হাহাকার শোনা যাবে পশ্চিমবঙ্গেও। শিয়রে সমন৷ বিপদের আঁচ পেয়ে মানুষকে সচেতন করতে উদ্যোগী আসানসোল ইনজিনিয়রিং কলেজের শিক্ষক অভিজিত দেবনাথ। শহর সাড়া দেয়নি। আসানসোলের পলাশডিহা গ্রামের মানুষদের নিয়ে তৈরি করেছেন বৃষ্টি বাড়ি প্রকল্প।

আসানসোল এনজিনিয়ারিং কলেজের শিক্ষক অভিজিত দেবনাথ। বৃষ্টির জলকে ফের ব্যবহারের উপযোগী করে তুলতে অনেকদিন ধরেই মানুষকে বোঝাতে চাইছেন তিনি। আসানসোলের পলাশডিহা গ্রামে নিজের খরচেই তৈরি করেছেন রেন ওয়াটার হার্ভেস্টিং। গ্রামবাসীদের বোঝাতে পেরেছেন বৃষ্টির জল ধরে রাখার প্রয়োজনীয়তা ঠিক কোথায়।

সাহায্যে এগিয়ে এসেছেন ইনজিনিয়ারিং কলেজের আর এক শিক্ষক চন্দ্রশেখর কুণ্ডু। আপাতত ছোট করে তৈরি হয়েছে এই বৃষ্টি বাড়ি প্রকল্প। বৃষ্টি হলেই দুটি বড় ড্রাম ভরে উঠছে জলে। সেই জলকেই দৈনন্দিন কাজে ব্যবহার করছেন গ্রামবাসীরা।

গ্রামে জলের সমস্যা ছিল৷ এখন ২৪ ঘণ্টাই হাতের নাগালে জল৷ খুশি গ্রামবাসীরাও।  বিন্দু বিন্দুতেই তৈরি হয় সিন্ধু। এখন টার্গেট, এই প্রকল্প গোটা রাজ্যে ছড়িয়ে দেওয়া৷

First published: 01:42:11 PM Jul 26, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर