Home /News /south-bengal /
Rabindra Bharati University: বিশ্ববিদ্যালয়ের অনড় মনোভাবে পিছু হটল আন্দোলনকারী পড়ুয়ারা, কাটল অচলাবস্থা

Rabindra Bharati University: বিশ্ববিদ্যালয়ের অনড় মনোভাবে পিছু হটল আন্দোলনকারী পড়ুয়ারা, কাটল অচলাবস্থা

বিশ্ববিদ্যালয়ের অনড় মনোভাবে পিছু হটল আন্দোলনকারী পড়ুয়ারা, কাটল অচলাবস্থা

বিশ্ববিদ্যালয়ের অনড় মনোভাবে পিছু হটল আন্দোলনকারী পড়ুয়ারা, কাটল অচলাবস্থা

ঘেরাও মুক্ত উপাচার্য-সহ অন্যান্য অধ্যাপকরা।

  • Share this:

ভেঙ্কটেশ্বর লাহিড়ি, কলকাতা:  পিছু হটলেন আন্দোলনকারী পড়ুয়ারা। অচলাবস্থা কাটল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের (Rabindra Bharati University)। ঘেরাও মুক্ত হলেন উপাচার্য-সহ অন্যান্য অধ্যাপকরা।

মঙ্গলবার সকাল থেকেই অনলাইনে পরীক্ষার দাবিতে বিক্ষোভ অবস্থানে শামিল হন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। উপাচার্যকে কার্যত ঘেরাও করে নিজেদের দাবিতে অনড় থাকেন পড়ুয়ারা। পড়ুয়াদের সঙ্গে দফায় দফায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আলোচনাতেও কোনও সমাধানসূত্র মেলেনি। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী আন্দোলনকারী পড়ুয়াদের সাফ জানিয়ে দেন, কোনও অবস্থাতেই অনলাইনে পরীক্ষার ব্যবস্থা সম্ভব নয়। বুধবার থেকে যে পরীক্ষার সূচি দেওয়া হয়েছে তা মেনে  অফলাইনেই পরীক্ষায় বসতে হবে পড়ুয়াদের। এ ব্যাপারে কর্তৃপক্ষের সঙ্গে কোনও অবস্থাতেই সহমত পোষণ করেননি আন্দোলনরত পড়ুয়ারা।

আরও পড়ুন-উত্তরবঙ্গে বৃষ্টি চলবে, আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে আবহাওয়ার কী পূর্বাভাস? জেনে নিন

আন্দোলনকারী এক ছাত্র অরিজিৎ পাত্র বলেন, আমরা কর্তৃপক্ষের অফলাইনের পরীক্ষা ব্যবস্থার বিরুদ্ধে। এ ব্যাপারে মুখ্যমন্ত্রী তথা শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ দাবি করে অনলাইনে পরীক্ষার দাবিতে আন্দোলন আরও তীব্র করার হুঁশিয়ারি দেন আন্দোলনকারীরা। রাতভর আন্দোলন চালিয়ে যাওয়ার কথা শোনা যায় পড়ুয়াদের মুখে। শেষমেষ নিজেদের দাবি থেকে সরে এল পড়ুয়ারা। রাতে আন্দোলন প্রত্যাহার করে নিয়ে বুধবার থেকে অফলাইনে যে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে তাতেই শামিল হওয়ার কথা জানান পড়ুয়ারা। এক কথায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অফলাইনে পরীক্ষার অনড় মনোভাবে পিছু হটলেন আন্দোলনকারীরা।

আরও পড়ুন-রাশিফল ১৮ মে; দেখে নিন কেমন যাবে আজকের দিন

এদিন সন্ধ্যায় বিক্ষোভ এমন পর্যায়ে পৌঁছেছিল যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ক্যাম্পাসে পুলিশ ডাকতে বাধ্য হতে হয়েছিল। শেষ পর্যন্ত রাত দশটা নাগাদ আন্দোলনকারী পড়ুয়াদের অনেককেই দেখা যায় আন্দোলনের মঞ্চ থেকে সরে যেতে। এরপরই আন্দোলনকারী পড়ুয়ারা সুর বদলে অফলাইনেই পরীক্ষায় বসার বিষয়টি মেনে নেন। ছাত্র-ছাত্রীদের অভিযোগ ছিল, ''আচমকা অফলাইনে পরীক্ষা হবে বলে জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আমাদের সেভাবে ক্লাসও হয়নি। তাই কোনও অবস্থাতেই আমরা অফলাইনে পরীক্ষার জন্য প্রস্তুত নই। দাবি আদায় না হওয়া পর্যন্ত চলবে আন্দোলন।’’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায় চৌধুরী আগেই জানিয়েছিলেন, '' পড়ুয়াদের দাবি অযৌক্তিক। বুধবার নির্ধারিত সময়ে সূচি মেনে হবে অফলাইনে পরীক্ষা। পড়ুয়ারা আন্দোলন থেকে সরে যাওয়ার পর উপাচার্য জানান, অফলাইনে পরীক্ষার যে বিজ্ঞপ্তি আগে জারি করা হয়েছে সেই বিজ্ঞপ্তি মেনেই পরীক্ষা হবে।’’

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Rabindra Bharati University

পরবর্তী খবর