আসছে পুজো, পুঁথি ঝেড়ে প্রস্তুতি শুরু করে দিলেন পুরোহিতরা

একটা একটা করে দিন গড়াচ্ছে। পুজোর আর কটাই বা দিন বাকি! বারোয়ারি, বনেদি বাড়িতে প্রস্তুতি জোরদার।

Bangla Editor | News18 Bangla
Updated:Sep 05, 2019 01:51 PM IST
আসছে পুজো, পুঁথি ঝেড়ে প্রস্তুতি শুরু করে দিলেন পুরোহিতরা
দুর্গাপুজো
Bangla Editor | News18 Bangla
Updated:Sep 05, 2019 01:51 PM IST

#ঘাটাল: একটা একটা করে দিন গড়াচ্ছে। পুজোর আর কটাই বা দিন বাকি! বারোয়ারি, বনেদি বাড়িতে প্রস্তুতি জোরদার। হুল্লোড়ে মেতে উঠতে প্রস্তুত বাঙালিও। কিন্তু যাঁদের গলায় মন্ত্র শুনে খুশি হবেন উমা, প্রস্তুতি নিচ্ছেন তাঁরাও। পুঁথিপত্র ঝেড়ে নিয়ে পুরোহিতরা বসে পড়েছেন মন্ত্র আওড়াতে। আর যাঁদের এই পেশায় সবে হাতেখড়ি, তাঁরাও দুর্গাপুজোর মন্ত্র শিখতে বসে পড়েছেন।

তুমি আসবে বলে তাই.. আরও একটা করে দিন গুনে যাই.. তুমি আসবে বলে তাই... সারাবছর অপেক্ষা করে যাই...৷ উমার জন্য অপেক্ষা করে আছে বাঙালি...৷ নরম শিশিরে শিউলির টুপটাপে সেজেছে ভোর। কাশের সাদায় মাথা দোলাচ্ছে শরৎ। প্রকৃতি যেন সেজে ওঠার প্রস্তুতি শুরু করেছে।

প্রস্তুতি সবখানেই। বনেদিবাড়ি আর বারোয়ারি পুজোকর্তাদের ফুরসত নেই। প্রস্তুতি চলছে পুরোহিতদের ঘরেও। দুর্গাপুজো বলে কথা। সে কী মুখের কথা! দুর্গাপুজোর ফর্দ তৈরি করতেই লেগে যায় এক মাস। বোধন, অষ্টমীর অঞ্জলি, সন্ধিপুজো-সহ কত মন্ত্র, কত উপাচার! মনে আছে তো সব স্তব স্তোত্র? যাঁদের এই পেশায় থেকে চুল পাকালেন, তাঁদেরও ভুলচুকের ভয় আছে বৈকি! তাই সব ঝালিয়ে নিতে পুঁথিপত্র ঝেড়ে নিয়ে তৈরি হচ্ছেন পুরোহিতরা।

সকাল-সন্ধে শ্রীশ্রীচণ্ডী, দুর্গাপূজা পদ্ধতি-সহ পঞ্জিকার তিথি, ক্ষণ নিয়ে চর্চা চলছে। দুর্গাপুজোর মত বড় পুজোর খুঁটিনাটি মনে রাখতেই হবে। অভিজ্ঞ পুরোহিতদের সঙ্গে বসে পড়েছে নতুনরাও।

উমার সঙ্গেই লক্ষ্মী,সরস্বতী, কার্তিক, গণেশের পুজোর মন্ত্রও তাই ঠোঁটস্থ না হলে চলবে কী করে? আরম্ভের আগে আড়ম্বরের বহরে প্রস্তুত হচ্ছেন পুরোহিতকূল।

First published: 01:51:21 PM Sep 05, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर