Home /News /south-bengal /
World Environmental Day: রাত পোহালেই ৫ জুন, তার আগেই শুরু সবুজায়নের ব্যাপক উদ্যোগ

World Environmental Day: রাত পোহালেই ৫ জুন, তার আগেই শুরু সবুজায়নের ব্যাপক উদ্যোগ

Photo- Representative

Photo- Representative

World Environmental Day: রাত পোহালেই বিশ্ব পরিবেশ দিবস। শিল্প শহর হলদিয়া জুড়ে দূষণমুক্ত পরিবেশ গড়ে তুলতে এগিয়ে এসেছে শিল্প সংস্থা হলদিয়া এনার্জি লিমিটেড।

  • Share this:

    #হলদিয়া: রাত পোহালেই ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস। তার আগেই শুরু সবুজায়নের ব্যাপক উদ্যোগ৷ শিল্প সংস্থার দুয়ারে সবুজ। হলদিয়ার কারখানা চত্বর জুড়ে ব্যাপক সবুজায়ন৷ শিল্পদূষণ ঠেকাতে বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থা হলদিয়া এনার্জি কারখানার মাটিতেই গড়ে উঠছে একের পর এক ঘন সবুজ বাগান, ওষুধি বাগান থেকে মশলা গাছের বাগান বাড়ি। নাম জানা, না জানা গাছের সমাহারে শুধু সবুজ গাছেরই ছবি৷

    রাত পোহালেই বিশ্ব পরিবেশ দিবস। শিল্প শহর হলদিয়া জুড়ে দূষণমুক্ত পরিবেশ গড়ে তুলতে এগিয়ে এসেছে শিল্প সংস্থা হলদিয়া এনার্জি লিমিটেড। গাছ বিতরণের পাশাপাশি দূষণ মুক্ত বিদ্যুৎ চালিত দুটি গাড়িও চালু করা হয়েছে। কারখানা চত্বর জুড়ে ব্যাপক সবুজায়নের সঙ্গে সঙ্গে হলদিয়া এলাকার স্কুল পড়ুয়াদের হাতেও শিল্প সংস্থার পক্ষ থেকে চারাগাছ তুলে দেওয়া হয়। অবশ্য ফি-বছরই এই শিল্প সংস্থার পক্ষ থেকে এমন উদ্যোগ নেওয়া হচ্ছে।

    আরও পড়ুন: "হায় মর জায়ু এহি পে"! গান গাইতে গাইতে বলেছিলেন কেকে! মুখের কথা এভাবে সত্যি হল! ভাইরাল ভিডিও

    ইতিমধ্যে এই কারখানার মাটিতে গোলাপ গার্ডেন, প্রজাপতি পার্ক, ভেষজ বাগান গড়ে তোলা হয়েছে। নতুন করে মশলা জাতীয় গাছ রোপণ করা এবং বাগান বানানোর কাজও শুরু করেছে কারখানা কর্তৃপক্ষ। শুধু গাছ লাগিয়ে দায়িত্ব সারা নয়। গাছ কাটলে এবং গাছের যত্ন না নিলে প্রকৃতির কী কী ক্ষতি হয় তা তুলে ধরতে এলাকার স্কুলে স্কুলে গিয়ে সেমিনারেরও আয়োজন করেন কারখানা কর্তৃপক্ষ। কয়েক বছর আগেই অতি দূষণের কারণে শিল্প শহর হলদিয়ায় নতুন শিল্প বিনিয়োগের উপর নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। হলদিয়া উন্নয়ন পর্ষদ, হলদিয়া পুরসভার কর্তৃপক্ষ এবং একাধিক শিল্প সংস্থার উদ্যোগে হলদিয়া জুড়ে ব্যাপক সবুজায়ন প্রকল্পের উপর গুরুত্ব দেওয়ার ফলে শিল্প দূষণ অনেকটাই কমেছে বলে খবর। সেই দূষণ সমস্যা কমায় নিষেধাজ্ঞা উঠে যায় এবং বিভিন্ন শিল্প সংস্থা বিনিয়োগ শুরু করায় হলদিয়াকে ঘিরে স্বপ্ন দেখতে শুরু করেছে সকলেই।

    সুজিত ভৌমিক
    Published by:Rachana Majumder
    First published:

    Tags: Haldia, World environmental day

    পরবর্তী খবর