corona virus btn
corona virus btn
Loading

ইংরেজবাজার পুরসভায় সংরক্ষণের খসড়া নিয়ে বিবাদ গড়াল কলকাতা হাইকোর্টে

ইংরেজবাজার পুরসভায় সংরক্ষণের খসড়া নিয়ে বিবাদ গড়াল কলকাতা হাইকোর্টে
  • Share this:

Sebak Deb Sarma

#মালদহ: আগামিকাল রাজ্যে একাধিক পুরসভায় চুড়ান্ত আসন সংরক্ষন তালিকা প্রকাশ হওয়ার কথা। তাঁর আগে ইংরেজবাজার পুরসভায় সংরক্ষণের খসড়া নিয়ে বিবাদ গড়াল কলকাতা হাইকোর্টে। প্রশাসনের প্রকাশিত ইংরেজবাজার পুরসভার খসড়া সংরক্ষণ তালিকাকে চ্যালেঞ্জ করে কোলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন ইংরেজবাজারের প্রাক্তন চেয়ারম্যান ও বর্তমান তৃণমূল কাউন্সিলার নরেন্দ্রনাথ তেওয়ারী। আগামিকালই মামলার শুনানীর দিন ধার্য্য হয়েছে।

এই মামলার ফলে মালদহের ইংরেজবাজারের আসন সংরক্ষণের চূড়ান্ত তালিকা প্রকাশ হওয়া নিয়ে তৈরি হয়েছে অনিশ্চিয়তা। মালদার ইংরেজবাজার পুরসভায় এই বছরই পুরনির্বাচন হওয়ার কথা। পুরসভায় মোট ওয়ার্ড সংখ্যা ২৯টি। গত ১৭ জানুয়ারি ইংরেজবাজার  পুরসভার খসড়া আসন সংরক্ষণ তালিকা প্রকাশ হয়। খসড়া সংরক্ষণ অনুযায়ী পুরসভার ২৯টি ওয়ার্ডের মধ্যে ১০টি আসন মহিলাদের জন্য  সংরক্ষিত। এছাড়া তফশিলি জাতির ওয়ার্ড হিসেবে নির্দিষ্ট করা হয়েছে ২২,২৬ ও ২৭ নম্বর ওয়ার্ডকে।

খসড়া সংরক্ষণে বিপাকে পড়েছেন উচ্চ আদালতে মামলাকারী নরেন্দ্রনাথ তেওয়ারী। ইংরেজবাজারের প্রাক্তন পুরপ্রধান নরেন্দ্রবাবু ২২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার। তাঁর স্ত্রী অঞ্জু তেওয়ারী ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার। তাঁদের জেতা দু’টি আসনই খসড়া অনুযায়ী তফশিলি জাতির প্রার্থীদের জন্য সংরক্ষিত। এতেই আপত্তি নরেন্দ্রনাথবাবুর। তাঁর দাবি, খসড়া সংরক্ষণ নিয়ম মেনে হয়নি। ২০১৫ সালে ইংরেজবাজার পুরসভায় ওয়ার্ড সংখ্যা বেড়ে যাওয়ায় সংরক্ষণের ক্ষেত্রে ১ নম্বর রোষ্টার অনুসরণ হওয়ার কথা ছিল। কিন্তু, তা না করে ২ নম্বর রোষ্টার অনুযায়ী সংরক্ষণ হয়। আবার এ বছর তফশিলি জাতির ভোটারের সংখ্যা সঠিক ভাবে বিচার না করেই তাঁর এবং স্ত্রী-র জেতা দু’টি ওয়ার্ডই তফশিলি জাতির জন্য নির্দিষ্ট করা হয়েছে।

আরও অভিযোগ, ইংরেজবাজারে কিছু ওয়ার্ড বার বার সংরক্ষণ হয়েছে। আবার কিছু ওয়ার্ড একের পর এক নির্বাচনে অসংরক্ষিত অথাৎ সাধারণ শ্রেনী ভুক্ত করা হচ্ছে। এই অবস্থায় আগামিকাল উচ্চ আদালত এই মামলায় কী রায় দেয় তাঁর ওপরেই নির্ভর করবে একাধিক কাউন্সিলারের রাজনৈতিক ভবিষ্যৎ। যদিও আদালতের রায় সপক্ষে যাওয়ার ব্যাপারে আশাবাদী নরেন্দ্রনাথ বাবু।

Published by: Simli Raha
First published: February 10, 2020, 9:14 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर