• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • PHYSICALLY CHALLENGED ARTISTS ARE MAKING RAKHI FROM JUTE IN PURBA MEDINIPUR SMJ

Raksha Bandhan 2021: পাটের তৈরি রাখিতে লেখা সামাজিক বার্তা! অভিনব উদ্যোগ বিশেষভাবে সক্ষম শিল্পীদের

তমলুক নিমতৌড়ির প্রতিবন্ধী আবাসনের আবাসিকরা পাটের রাখি তৈরিতে চূড়ান্ত ব্যস্ত।

তমলুক নিমতৌড়ির প্রতিবন্ধী আবাসনের আবাসিকরা পাটের রাখি তৈরিতে চূড়ান্ত ব্যস্ত।

  • Share this:

#মেদিনীপুর: বিশেষভাবে সক্ষম শিল্পীদের হাতের ছোঁয়ায় তৈরি হচ্ছে হাজার হাজার রাখি। পাটের তৈরি সেইসব রাখিতেই ফুটে উঠছে নানা সামাজিক বার্তা! পাটের রাখি তৈরিতে চূড়ান্ত ব্যস্ত তমলুক নিমতৌড়ির প্রতিবন্ধী আবাসনের আবাসিকরা। নিজেদের আর্থিক সমৃদ্ধির জন্য অন্য বছরের মতো এবারও পাটের রাখি তৈরিতে নিজেদের ব্যস্ত রেখেছেন।

পূর্ব মেদিনীপুরে নিমতৌড়ির প্রতিবন্ধী আবাসিকেরা এই কয়েকদিন দিনরাত এক করে বিভিন্ন সামাজিক বার্তাকে সামনে রেখে পরিবেশ বান্ধব পাটকে কাজে লাগিয়ে নানা রকমের রাখী প্রস্তুত করতে ব্যস্ত রেখেছেন নিজেদের করোনা রুখতে কোভিড ভ্যাকসিন নেওয়ার প্রয়োজনীয়তা। সেফ ড্রাইভ সেভ লাইফ, পরিবেশ রক্ষায় জলসংরক্ষণের মতো বিষয়গুলিকে রাখিতে ফুটিয়ে তুলেছেন তাঁরা। আসন্ন শারদীয়ার আগাম শুভেচ্ছাও ফুটিয়ে তোলা হয়েছে পাটের রাখিতে। কেউ বিশেষভাবে সক্ষম। কেউ আবার দৃষ্টিহীন। কারোর দৈহিক বিকাশ স্বাভাবিকভাবে ঘটেনি। আবার এমনও কেউ কেউ এখানে আছেন, যাঁদের দুটো হাতের একটাও নেই। নিজের পা -কে সম্বল করে মনের জোরেই তিনিও কাজ করে চলেছেন।

তমলুকের নিমতৌড়ী হোমের আবাসিকরা আজ এবারের মতো শেষ দিনের জন্য রাখি তৈরিতে ভীষণ ব্যস্ত। তাঁরা সকলেই ব্যস্ত রং তুলি,পাট, লেশ, দড়ি দিয়ে সুন্দর সুন্দর রাখি তৈরীতে। তাঁদের তৈরি রাখি সকলের হাতে হাতে ঘুরবে ভেবে দারুণ খুশি বিশেষভাবে সক্ষম এইসব শিল্পীরা। রাখিগুলি দেখতে যেমন সুন্দর তেমনই সমাজ সচেতনতার বার্তাও লেখা রয়েছে সেগুলিতে। সম্প্রীতি বন্ধনের সঙ্গে সঙ্গে সামাজিক বার্তা বহনকারী এই রাখি সবার কাছেই বাড়তি গুরুত্বের হয়ে উঠছে।

জানা গিয়েছে, এখনও পর্যন্ত এখানে প্রায় ২০ হাজার রাখি তৈরী হয়েছে। লক্ষমাত্রা ২৫ হাজার রাখি তৈরি। আর সে জন্য মুখ গুঁজে পরিশ্রম করছেন পার্বতী, সোনিয়া, পম্পা, মালেখা, মারিয়া, মার্জিনারা। ব্যস্ত থাকবেন রাখি বন্ধনের সারাদিনও। কারণ, পথ চলতি মানুষদের হাতে এবারও তাঁরা নিজেদের হাতে তৈরি রাখি রাস্তায় দাঁড়িয়ে পরিয়ে দেবেন। করোনার কারণে স্বাস্থ্য বিধি মেনেই তাঁরা রাখি বাঁধবেন সকলের হাতে। ভাতৃত্ববোধ আর সম্প্রতির উৎসব উদযাপনের জোরদার প্রস্তুতি চলছে নিমতৌড়ির এই আবাসিক হোমে।

Published by:Suman Majumder
First published: