• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • গভীর কুয়োয় পড়ে গেল হস্তি শাবক! প্রাণ বাঁচিয়ে মায়ের কাছে ফেরালেন গ্রামবাসীরা

গভীর কুয়োয় পড়ে গেল হস্তি শাবক! প্রাণ বাঁচিয়ে মায়ের কাছে ফেরালেন গ্রামবাসীরা

মাটি খোঁড়ার যন্ত্র এনে ঘণ্টা খানেকের চেষ্টায় গভীরতা কমানো হয় কুয়োটির।

মাটি খোঁড়ার যন্ত্র এনে ঘণ্টা খানেকের চেষ্টায় গভীরতা কমানো হয় কুয়োটির।

মাটি খোঁড়ার যন্ত্র এনে ঘণ্টা খানেকের চেষ্টায় গভীরতা কমানো হয় কুয়োটির।

  • Share this:

#লালগড়: গ্রামবাসীদের তৎপরতায় প্রাণ বাঁচল হস্তিশাবকের। ঘটনাটি ঘটেছে আজ সকালে লালগড়ে। গ্রাম সংলগ্ন চাষের ক্ষেতে একাধিক হাতি দাঁড়িয়ে থাকতে দেখে, গ্রামবাসীরা খবর দেয় বনদফতরকে। সেইসঙ্গে হাতির দলকে জঙ্গলে তাড়িয়ে দেওয়ার জন্য শুরু করেন তৎপরতা। একটু এগোতেই গ্রামবাসীদের চোখে পড়ে, একটি পরিত্যক্ত কুয়ো থেকে কিছু বিকট শব্দ ভেসে আসছে। আওয়াজ শুনতে পেয়ে গ্রামবাসীরা সাহস করে এগিয়ে যান সেখানে। সামনে গিয়ে দেখেন একটি হস্তি শাবক প্রায় ২০ ফুট নিচে পরিত্যক্ত কুয়োয় পড়ে গিয়েছে। কাছেই দাঁড়িয়ে হস্তি শাবক এর মা, সন্তানকে উদ্ধার করার জন্য তারস্বরে চিৎকার করছে। গ্রামবাসীদের তৎপরতায়, হস্তি শাবকটিকে উদ্ধারের কাজ শুরু হয়। গ্রামবাসীদের তৎপরতায় প্রাণ বাঁচল হস্তিশাবকের। ঘটনাটি ঘটেছে আজ সকালে লালগড়ে।

হুলা পার্টির সাহায্যে হাতির দলটিকে সরিয়ে সুরক্ষিত করা হয় এলাকাটিকে। ততক্ষণে ঘটনাস্থলে পৌঁছে যান বনদফতের  কর্মীরা।  মাটি খোঁড়ার যন্ত্র এনে ঘণ্টা খানেকের চেষ্টায় গভীরতা কমানো হয় কুয়োটির। তারপর বনদফতরের কর্মীরা নিচে নেমে হাতিটিকে দড়ি দিয়ে বাইরে বেরিয়ে আসতে সাহায্য করে।

হস্তি শাবকটি উপরে উঠতেই বনদফতরের কর্মীরা দেখে নেন শরীরে কোথাও আঘাত আছে কিনা।   হুলা পার্টির সাহায্যে হাতির দলটিকে সরিয়ে সুরক্ষিত করা হয় এলাকাটিকে। ততক্ষণে ঘটনাস্থলে পৌঁছে যান বনদফতরের  কর্মীরা।    শাবকটির শারীরিক কোনো অসুবিধে নেই সেই বিষয়ে নিশ্চিত হওয়ার পরেই কাছেই দাঁড়িয়ে থাকা মা হাতির কাছে ছেড়ে দেওয়া হয় শাবকটিকে। এক বনকর্তা বলেন, "শাবকের মায়ের কাছে ফিরে যাওয়ার ঘটনা অনেকের কাছেই উদাহরণ সৃষ্টি করল। এই ঘটনা প্রমাণ করলো বন্যপ্রাণ সম্পর্কে জঙ্গল সংলগ্ন এলাকার বাসিন্দাদের মধ্যে সচেতনতা বাড়ছে।"

SHALINI DATTA

Published by:Piya Banerjee
First published: