Home /News /south-bengal /
Paschim Burdwan: মা-মরা দুটো ছাগল ছানাকে বুকের দুধ পান করিয়ে বড় করছে মা কুকুর

Paschim Burdwan: মা-মরা দুটো ছাগল ছানাকে বুকের দুধ পান করিয়ে বড় করছে মা কুকুর

কিছুদিন আগেই কুকুরটির নিজের সন্তান মারা যায়

  • Share this:

    #পশ্চিম বর্ধমান: একেই বোধহয় বলে মাতৃত্ব। যে মাতৃত্বের নির্দিষ্ট কোনও সংজ্ঞা নেই। শুধুমাত্র আছে পরম স্নেহ, ভালোবাসা আর আগলে রাখা। মাতৃত্বের স্বাদ যে শুধু মানুষই উপভোগ করতে চায়, এমনটাও নয়। নিজের জীবন দিয়ে তা বুঝিয়ে চলেছে অন্ডাল থানার অন্তর্গত জামবাদ কোলিয়ারি এলাকায় একটি পথকুকুর। নিজের বুকের দুধ পান করিয়ে দুটি ছাগলছানাকে পরম মাতৃস্নেহে লালন-পালন করে চলেছে কুকুরটি। জানা যায়, কুকুরটির নিজের কোনও বাচ্চা নেই। মাতৃত্বের স্বাদ উপভোগ করতে সারমেয়টির এমন ব্যবহার বলে স্থানীয়রা মনে করছেন। ছাগলছানা দুটির মালিক প্রভাত বাউড়ি বলছেন, শুধুমাত্র মাতৃত্ব নয়, দুটি মাতৃহীন ছাগল ছানার বেদনা বুঝতে পেরে সারমেয়টি এগিয়ে এসেছে। সন্তানহীন কুকুরটি মাতৃহীন দুটি ছানাকে দিয়ে মাতৃত্বের স্বাদ উপভোগ করতে চাইছে।

    গত তিন সপ্তাহ ধরে কুকুরটি ছাগলছানা দুটিকে বড় করে তুলেছে। মায়ের কোলে পরম যত্নে আগলে রাখছে সন্তানদের। জানা গিয়েছে, প্রভাত বাউরির বাড়িতে থাকা কুকুরটি কিছুদিন আগে সন্তান প্রসব করে, কিন্তু ছানাগুলি মারা যায়। আবার ওই একই বাড়িতে থাকা একটি ছাগলও একই সময় দুটি সন্তান প্রসব করে। কিন্তু ভাগ্যের পরিহাসে ওই ছাগলটি দুর্ঘটনায় প্রাণ হারায়। তারপর থেকেই মাতৃহীন ছাগল ছানা দুটিকে বড় করে তুলছে সন্তানহীন সারমেয়টি।

    অন্যদিকে, প্রিয় পোষ্যর মৃত্যু বার্ষিকী পালন করল চন্দননগরের ঘোষ দস্তিদার পরিবার। আমন্ত্রিত ছিল শতাধিক পথ কুকুর৷ তাদের জন্য মাংস ভাতের আয়োজন করা হয়েছিল৷ নিজেদের বাড়ির ছেলের মতো লালন পালন করেছিলেন তাদের সারমেয়দের।তারা মারা যাবার পরও পরিবারের সদস্যের অন্তিম ক্রিয়া-কলাপ এবং বাৎসরিক ক্রিয়ার মতো করেই পালন করলেন বাড়ির পোষা কুকুরদের মৃত্যুবার্ষিকী। Nayan Ghosh

    Published by:Rukmini Mazumder
    First published:

    Tags: Paschim burdwan

    পরবর্তী খবর