corona virus btn
corona virus btn
Loading

Solar Eclipse 2020| সকাল থেকে আকাশের মুখ ভার, রোদ উঠতেই দেখা গেল আংশিক গ্রহণ

Solar Eclipse 2020| সকাল থেকে আকাশের মুখ ভার, রোদ উঠতেই দেখা গেল আংশিক গ্রহণ

রবিবার সকাল থেকেই পূর্ব বর্ধমান জেলায় আকাশ ছিল মেঘে ঢাকা । বেলা দশ'টা নাগাদ বর্ধমানের এক পশলা বৃষ্টি হয় ।

  • Share this:

#বর্ধমান: সূর্য গ্রহণ দেখার জন্য উৎসাহের সঙ্গে আকাশের দিকে চোখ রাখলেন পূর্ব বর্ধমানের বাসিন্দারা । তবে মেঘলা আবহাওয়া সূর্য গ্রহণ দেখার ক্ষেত্রে বিঘ্ন ঘটিয়েছে। এদিন কিছু সময়ের জন্য জেলার বিভিন্ন প্রান্ত থেকে আংশিক  গ্রহণে দেখা মিলেছে । তাতেই খুশি শিশু-কিশোরদের অনেকেই ।

এদিন সকাল থেকেই পূর্ব বর্ধমান জেলায় আকাশ ছিল মেঘে ঢাকা । বেলা দশ'টা নাগাদ বর্ধমানের এক পশলা বৃষ্টি হয় । তারপর কিছুক্ষণের জন্য আকাশ কিছুটা পরিষ্কার হলেও ফের তা মেঘে ঢেকে যায় । তারই মাঝে বাড়ির ছাদ বা খেলার মাঠ থেকে আকাশের দিকে চোখ রেখেছিল শিশু-কিশোর মাঝ বয়সী-সহ উৎসাহীদের অনেকেই । প্রায় তিন দশক আগের পূর্ণ গ্রাস সূর্য গ্রহণের স্মৃতি রোমন্থন করেন অনেকেই । বর্ধমান শহর শুধু নয় , কালনা কাটোয়া মেমারি গুসকরা শহর-সহ জেলার বিভিন্ন প্রান্তের বাসিন্দাদের মধ্যে সূর্য গ্রহণ দেখার উৎসাহ লক্ষ্য করা গিয়েছে । বর্ধমান বিজ্ঞান কেন্দ্রে সূর্য গ্রহণ দেখার বিশেষ ব্যবস্থাও ছিল ।

দিনভর আকাশ মেঘে ঢাকা থাকলেও তারই মাঝে আংশিক সূর্য গ্রহণ দেখা গেছে পূর্ব বর্ধমান জেলার বিভিন্ন প্রান্ত থেকে । সেই আধ খাওয়া সূর্য দেখে খুশি ছোটদের অনেকেই । তবে এবার গ্রহণ চলাকালীন শঙ্খধ্বনি বা ঘন্টা বাজানোর মতো বিষয়  তেমন দেখা যায়নি । বিজ্ঞান মঞ্চের সদস্যরা বলছেন, মানুষ ক্রমশ কুসংস্কার থেকে বেরিয়ে এসে বিজ্ঞান নির্ভর হচ্ছেন । এই ঘটনা তারই প্রমাণ । তবে গ্রহণ চলাকালীন অনেকেই খাবার গ্রহণ করেননি । এদিন বর্ধমানের মাছের বাজার বা মাংসের দোকানগুলোতেও তুলনামূলকভাবে ক্রেতার সংখ্যা অনেক কম ছিল ।

অনেকেই সূর্যগ্রহণ দেখার জন্য বিশেষ চশমা বা এক্সরে প্লেট-সহ নানান সরঞ্জাম সঙ্গে রেখেছিলেন । অনেকে দূরবীনের ব্যবস্থা করেছিলেন । অনেকেই সঙ্গে উন্নত ক্যামেরা , এমনকি মোবাইল ক্যামেরাও রেখেছিলেন । সূর্য গ্রহণের দৃশ্য ক্যামেরা বন্দি করার লক্ষ্য ছিল তাঁদের । তবে মেঘলা আকাশ তাদের সেই উৎসাহে কিছুটা হলেও জল ঢেলেছে ।

Saradindu Ghosh

Published by: Shubhagata Dey
First published: June 21, 2020, 7:00 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर