জল নয়, চাষের জমি ফুঁড়ে উঠে এল তেল ! পূর্ব বর্ধমানের গলসিতে মাথায় হাত কৃষকদের

জল নয়, চাষের জমি ফুঁড়ে উঠে এল তেল ! পূর্ব বর্ধমানের গলসিতে মাথায় হাত কৃষকদের

বানে ভাসল জমি। তবে জলে নয়, তেলে। মাটি ফুঁড়ে জমিতে উঠে এল তেল...

  • Share this:

SARADINDU GHOSH

#পূর্ব বর্ধমান: বানে ভাসল জমি। তবে জলে নয়, তেলে। মাটি ফুঁড়ে জমিতে উঠে এল তেল... এহেন দৃশ্য দেখে চোখ কপালে কৃষকদের। মাটি ফুঁড়ে তেল বেরলে জমি উর্বরতা হারিয়ে বন্ধ্যা হয়ে যাবে... এই আশঙ্কায় মাথায় হাত কৃষকদের।

পূর্ব বর্ধমানের গলসির পারাজ স্টেশন রোডের পাশের জমিতে মঙ্গলবার সকালে এই ঘটনা ঘটেছে। এলাকার কৃষি জমির তলা দিয়ে গিয়েছে ইন্ডিয়ান অয়েলের পাইপ লাইন। সেই পাইপ মারফত অশোধিত জ্বালানি তেল বারাউনি থেকে হলদিয়া নিয়ে যাওয়া হয়। সেই পাইপ লাইন থেকেই তেল বের হয়ে ভাসিয়ে দিয়েছে জমি। পাইপ লাইন ফেটে তেল বের হয়েছে বলে জানা গিয়েছে।

এলাকার কৃষকরা বলছেন, পাইপের ছিদ্র দিয়ে তেল বের হয়ে জমির ওপর উঠে এসেছে। এতে একটা বিস্তীর্ণ এলাকার জমি উর্বরতা হারাবে বলে তাঁদের আশঙ্কা। তাঁরা বলছেন, তেল থাকলে জমিতে ধান সহ কোনও চাষই হবে না। তার ওপর কয়েক দিন পরই ডিভিসি ক্যানালে জল ছাড়বে। সেই জলে মিশে তেল অনেক দূর ছড়িয়ে পড়বে। তখন সব জমিই উর্বরতা হারাবে।

তেল বেরিয়ে আসার খবর পেয়ে কৃষকরা জমির সামনে ভিড় করেন। খবর দেওয়া হয় ইন্ডিয়ান অয়েল কর্তৃপক্ষকে। সেখান থেকে কর্মীরা এসে এলাকা চিহ্নিত করেন। পাইপ লাইনের ছিদ্র মেরামতের কাজ শুরু করেন তাঁরা। সাধারণত এই ধরনের লিক হলে তার সংকেত ইন্ডিয়ান অয়েল কর্তৃপক্ষের পাওয়ার কথা। এক্ষেত্রেও তা বুঝতে পেরেছিলেন কর্মীরা। তাঁরাও কোথায় লিক হয়েছে তা খুঁজতে বেরিয়েছিলেন বলে কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে । কীভাবে এই লিক হল তাও খতিয়ে দেখা হচ্ছে বলে ইন্ডিয়ান অয়েল কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে।

First published: 06:46:00 PM Dec 17, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर