corona virus btn
corona virus btn
Loading

হাতে কাজ নেই, জব কার্ডের দাবিতে প্রশাসনের অফিসে ধর্না মহিলাদের

হাতে কাজ নেই, জব কার্ডের দাবিতে প্রশাসনের অফিসে ধর্না মহিলাদের

লকডাউন ও তার পরবর্তী সময়ে আমফানে পূর্ব বর্ধমান জেলার গ্রামীণ এলাকার অর্থনৈতিক পরিকাঠামো এখন তলানিতে গিয়ে পৌঁছেছে। অনেক দরিদ্র বাসিন্দার হাতেই এখন কাজ নাই। কাজ না থাকায় উপার্জন বন্ধ।

  • Share this:

#পূর্ব বর্ধমান: লকডাউনে কোনও কাজ মেলেনি। এখনও পরিস্থিতি স্বাভাবিক নয়। বাস ট্রেন সেভাবে চলাচল করছে না। তাই বাইরে যাওয়ারও বিশেষ উপায় নেই। তাই ঘরের কাছেই কাজ চাইছেন অনেকে। একশো দিনের কাজ চেয়ে প্রশাসনের দুয়ারে দুয়ারে ঘুরছেন পূর্ব বর্ধমানের গলসি দু নম্বর ব্লকের মহিলারা। অবিলম্বে কাজের দাবিতে ইতিমধ্যেই তাঁরা বিডিও অফিস ঘেরাও করে বিক্ষোভ দেখিয়েছেন। জেলা প্রশাসন অবশ্য জানিয়েছে, কাজ চেয়ে কেউ আবেদন করলে তাকে অবশ্যই জব কার্ড দেওয়া হবে।

লকডাউন ও তার পরবর্তী সময়ে আমফানে পূর্ব বর্ধমান জেলার গ্রামীণ এলাকার অর্থনৈতিক পরিকাঠামো এখন তলানিতে গিয়ে পৌঁছেছে।  অনেক দরিদ্র বাসিন্দার হাতেই এখন কাজ নাই। কাজ না থাকায় উপার্জন বন্ধ। সেইসব বাসিন্দাদের কাজের সুযোগ করে দিতে একশো দিনের প্রকল্পে তৎপরতা বাড়ানোর নির্দেশ দিয়েছে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। এই সময় একশো দিনের কাজ প্রকল্পে কী কী কাজ করানো যাবে তা বিস্তারিত ব্লকগুলিতে জানিয়েছে জেলা। কিন্তু তারপরও বহু মানুষ একশো দিনের কাজ পাচ্ছেন না বলে অভিযোগ উঠছে।

পূর্ব বর্ধমান জেলায় এখনো পুরোদমে কৃষি কাজ শুরু হয়নি। সবেমাত্র ধানের বীজতলা তৈরির কাজ শুরু হয়েছে। ধান রোয়ার কাজ শুরু হলে অনেকেই সেই কাজে যুক্ত হয়ে যাবেন। তার আগে তাদের কাজ দিতেই একশো দিনের কাজ প্রকল্পে ক্যানাল সংস্কার, নয়নজুলি পরিষ্কার, জলাশয়ের পানা সরানো সহ নানা কাজে জব কার্ডধারীদের যুক্ত করা হচ্ছে। গলসি  দু নম্বর ব্লকের মহিলাদের অনেকেই বলছেন, বারবার দাবি জানানো হলেও তাদের জব কার্ড দেওয়া হচ্ছে না। জব কার্ড না থাকায় একশো দিনের কাজ মিলছে না। অবিলম্বে সেই কার্ড দেওয়ার দাবিতে বিডিওর কাছে ধরনা দেন তারা।

পূর্ব বর্ধমান জেলা প্রশাসন বলছে, কাজের জন্য কেউ আবেদন করলে তাকে অবশ্যই একশো দিনের কাজ দিতে হবে। সেজন্য তাদের জব কার্ড দিতে হবে। পূর্ব বর্ধমান জেলায় ন’লাখের উপর জব কার্ড রয়েছে। তার মধ্যে চার লক্ষ পরিবার সেইভাবে কাজের সঙ্গে যুক্ত নয় বলে তথ্য মিলেছে। কেন জব কার্ড থাকা সত্বেও তারা কাজ করছেন না সেই তথ্য সংগ্রহের কাজ চলছে। তেমন হলে কাজ যারা করছেন না তাদের জব কার্ড নিয়ে নেওয়া হবে। কাজের প্রয়োজন যাদের আছে তাদের  দ্রুততার সঙ্গে জব কার্ড দেওয়ার ব্যবস্থা করবে জেলা প্রশাসন।

Published by: Pooja Basu
First published: June 28, 2020, 6:06 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर