corona virus btn
corona virus btn
Loading

লকডাউন ! ভক্তদের ভিড় ছাড়াই প্রাচীন নাচিন্দা মন্দিরের অক্ষয় তৃতীয়ার পুজোপাঠ

লকডাউন ! ভক্তদের ভিড় ছাড়াই প্রাচীন নাচিন্দা মন্দিরের অক্ষয় তৃতীয়ার পুজোপাঠ

কাঁথির নাচিন্দা মন্দিরে আজ অক্ষয় তৃতীয়ার পুজো হলো ভক্তদের ভিড় ছাড়াই

  • Share this:

#কাঁথি: কাঁথির নাচিন্দা মন্দিরে আজ অক্ষয় তৃতীয়ার পুজো হলো পূর্নার্থীদের ভীড় ছাড়াই। শীতলা চন্ডী ও ঠাকুর রানীর বছরভরই পুজো হয় এই নাচিন্দা মন্দিরে। কিন্তু বছরের বেশ কয়েকটি দিনে বিশেষ পুজো হয়। সেরকমই প্রতি বছর বিশেষ পুজো হয় আজকের দিনে, অর্থাৎ অক্ষয় তৃতীয়ার পূণ্য দিনে। আজকের এই দিনে হাজার হাজার মানুষের ভীড় জমে এই মন্দিরে। কিন্তু এবার করোনা লকডাউনের কারনে সেই ছবিটা পুরোপুরি পাল্টে গিয়েছে। নিয়ম মেনে পুজো হলেও মন্দির চত্বর পুরো ফাঁকাই।

মানুষ আসছেন, পুজো দিয়ে ফিরেও যাচ্ছেন। তবে সংখ্যা হিসেবে যা যথেষ্টই কম। এমন দৃশ্য অতীতে কোনদিন দেখেইনি কেউই। মন্দিরের পুরোহিত থেকে পূজা দিতে আসা ভক্তদের একটাই কথা, নিজেদের জীবনে এমন দৃশ্য প্রথম দেখলেন তাঁরা। লকডাউনের জেরে রাজ্য প্রশাসন মন্দিরগুলিতে বিশেষ অনুষ্ঠান পূজা-পার্বণের ওপর বিধিনিষেধ আরোপ করেছে। পাশাপাশি রয়েছে করোনা সংক্রমণের ভীতি। যার জেরে কয়েক দশক ধরে চলে আসা পূর্ব মেদিনীপুর জেলার মানুষের বিশ্বাসের বড় জায়গা মা নাচিন্দার মন্দির চত্বর অক্ষয় তৃতীয়ার দিনে একেবারে শুনশান। কম সংখ্যক মানুষ যারা পুজো দিতে এসেছেন,  তাদের মনেও রয়েছে আতঙ্ক। কাঁথি থেকে পুজো দিতে আসা সুপ্রিয়া জানাবলেন, প্রতিবছরই অক্ষয় তৃতীয়ায় পুজো দিতে আসি কিন্তু এই বছরই এমন দৃশ্য প্রথম দেখলাম। মন্দিরের প্রধান পুরোহিত ভানুচরন ত্রিবেদী বলেন, পুরোহিত জীবনে এই প্রথম শুনশান দৃশ্য দেখছি। বিগত দিনে অক্ষয় তৃতীয়ার দিনে যেখানে পা ফেলার জায়গা পাওয়া যেতও না, এবার সেখানে অল্প কয়েকজন পুজো দিতে আসায় মন্দির চত্বর পুরো ফাঁকাই বলা চলে। লকডাউনের বিধি নিষেধ আরোপ থাকায় মন্দিরে পুজো দিতে আসা ভক্ত সমাগম এবার খুব কমই হয়েছে।

মন্দির কমিটির সভাপতি অনিল কুমার মান্না বলেন, প্রতিবছর অক্ষয় তৃতীয়ার দিন রীতি মেনে চন্দনী মেলা বসতো ১৫ দিনের। এই মেলা ১০০ বছরেরও বেশি সময় ধরে চলে আসছে প্রথাগতভাবে। মেলায় জেলাসহ জেলার বাইরে প্রচুর মানুষ আসতো পুজো দিতে। কিন্তু এবছর তার ব্যতিক্রম ঘটল। এছাড়াও রাধা কৃষ্ণের নগর পরিক্রমা ও নৌকা বিহার দেখতে কয়েক হাজার ভক্ত অংশগরহণ করতো, সেটাও আজকের দিনে ছেদ পড়লো বলে মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে। এবছরই প্রথম এখানকার ঐতিহ্যপূর্ণ মেলা বন্ধ হয়েছে লক ডাউন এর জেরে।

First published: April 26, 2020, 5:37 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर