হোম /খবর /দক্ষিণবঙ্গ /
বাড়ছে নজরদারি,বর্ধমান রেল স্টেশনে অত্যাধুনিক নিরাপত্তা পরিকাঠামো

বাড়ছে নজরদারি,বর্ধমান রেল স্টেশনে অত্যাধুনিক নিরাপত্তা পরিকাঠামো

বর্ধমান স্টেশনে নিরাপত্তা জোরদার হল।

বর্ধমান স্টেশনে নিরাপত্তা জোরদার হল।

বর্ধমান রেল স্টেশনে যাত্রী নিরাপত্তা পরিষেবার উদ্বোধনের পাশাপাশি জেলার আরও কয়েকটি প্রকল্পের উদ্বোধন হয়।

  • Last Updated :
  • Share this:

#বর্ধমান: বর্ধমান রেল স্টেশনে আধুনিক নিরাপত্তা পরিকাঠামোর উদ্বোধন হলো। শুক্রবার কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল দিল্লি থেকে ভার্চুয়াল প্লাটফর্মে এই প্রকল্পের উদ্বোধন করেন। বিধানসভা নির্বাচনে নির্ঘণ্ট ঘোষণা এখন শুধু সময়ের অপেক্ষা তার আগে রাজ্য সরকার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন এর কাজ দ্রুতগতিতে শেষ করছে এবার রেল প্রকল্পের হাত ধরে সেই উদ্বোধনের কাজে সক্রিয় কেন্দ্রীয় সরকারও। বর্ধমান রেল স্টেশনে যাত্রী নিরাপত্তা পরিষেবার উদ্বোধনের পাশাপাশি জেলার আরও কয়েকটি প্রকল্পের উদ্বোধন হয়।

বর্ধমান রেল স্টেশনে উদ্বোধন হলো ইন্টিগ্রেটেড সিকিউরিটি সিস্টেমের রেলের পদস্থ আধিকারিকরা জানিয়েছেন এর ফলে রেল স্টেশনে যাত্রী সুরক্ষা ও রেলের সম্পত্তি রক্ষার কাজে নজরদারি অনেক বেশি আঁটোসাঁটো হবে ইন্টিগ্রেটেড সিকিউরিটি সিস্টেম চালু হওয়ার ফলে স্টেশনে ধোকা এবং বের হওয়ার সময় অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে নজরদারি আরো ভালোভাবে চালানো যাবে।থাকছে মেটাল ডিটেক্টর গে। এছাড়াও রয়েছে হ্যাণ্ড হেল্ড মেটাল ডিটেক্টর। কাজ করছে লাগেজ স্ক্যানার মেশিনও। এই প্রযুক্তি বসাতে রেলের দুই কোটি ৩০ লক্ষ টাকা খরচ হয়েছে বলে ওই দপ্তর সূত্রে জানা গিয়েছে।

রেলের এক পদস্থ আধিকারিক জানান, এই অত্যাধুনিক প্রযুক্তির সুযোগ নিয়ে যাত্রী নিরাপত্তা আগের থেকে অনেক বেশি সুনিশ্চিত করা সম্ভব হবে। এর ফলে কম্পিউটারের মনিটরে চোখ রেখে স্টেশনে ঢোকার ও বের হওয়া পুরুষ মহিলাদের গতিবিধির ওপর তীক্ষ্ণ নজর দারি চালানো সম্ভব হবে তেমনি রেলের সম্পত্তি রক্ষণাবেক্ষণের ক্ষেত্রেও সর্বক্ষণ নজরদারি চালানো যাবে।

বর্ধমান স্টেশনে ইণ্টিগ্রেটেড সিকিউরিটি সিস্টেম ছাড়াও বর্ধমান -হাওড়া মেন শাখার নিমো ষ্টেশনে একটি ফুট ওভারব্রীজের উদ্বোধন করা হয়েছে। এছাড়াও বর্ধমান ষ্টেশনে একটি চলমান সিঁড়িরও উদ্বোধন করা হয়েছে। এই চলমান সিঁড়ির জন্য খরচ হয়েছে ৯১ লক্ষ টাকা। এদিন পূর্ব রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, রেল দপ্তর যাত্রী সুরক্ষা এবং যাত্রী সুবিধার জন্য লাগাতার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তারই অঙ্গ হিসাবে একাধিক সুযোগ সুবিধা প্রদান করা হচ্ছে। গোটা বর্ধমান ষ্টেশন জুড়েই ক্লোজড সার্কিট টিভি লাগানো হচ্ছে।

ইতিমধ্যেই বর্ধমান ষ্টেশনে চারটি চলমান সিঁড়ি বসানো হয়েছে। আরও চারটি বসানো হবে। এছাড়াও আরও দুটি লিফট লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে। জানা গিয়েছে, হাওড়া ডিভিশনের আরও কয়েকটি ষ্টেশনে লিফট, চলমান সিঁড়ি লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে।

Published by:Arka Deb
First published:

Tags: Burdwan, Burdwan Station