অকাল ঝড়ে কিছু আম নষ্ট হলেও, জামাইষষ্ঠীতে লাভের মুখ দেখছেন আম-চাষিরা

অকাল ঝড়ে কিছু আম নষ্ট হলেও, জামাইষষ্ঠীতে লাভের মুখ দেখছেন আম-চাষিরা
File Photo
  • Share this:

#ভাঙড়: জামাই আদরে আম মাস্ট। সেই আমেই এবার বাজিমাত ভাঙড়ের। দক্ষিণ ২৪ পরগনার ভাঙড়ে সুস্বাদু আমের ফলন এবার নজরকাড়া। অকাল ঝড়ে কিছু আম নষ্ট হলেও, জামাইষষ্ঠীতে লাভের মুখ দেখছেন আম-চাষিরা।

পকেট যেমন-ই হোক। জামাইষষ্ঠীতে জামাইভোজে ত্রুটি রাখতে চান না কোনও শ্বশুর-শাশুড়ি। আমে-জামে-লিচুতে জামাই আদরের বিকল্প নেই আজও । জামাই-আদরের বিশেষ দিনের কথা মাথায় রেখে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে ভাঙড়ে। এখানকার আমের দেশজোড়া কদর। কথায় বলে, ভাঙড়ে ভিটেবাড়ি বাদ দিয়ে যতটুকু জায়গা পড়ে থেকে সেখানেও আমবাগান তৈরি করে ফেলেন বাসিন্দারা। ফড়েদের হাত ধরে সেই আম-ই চলে যাচ্ছে কলকাতা ছাড়িয়ে ভিন রাজ্যে।

রাজারহাট চৌমাথা ছাড়িয়ে লাউহাটি পেরিয়ে শুরু ভাঙড় ২ ব্লক। পোলেরহাট, কাশীপুর,শোনপুর,ছেলোগোয়ানিয়া, সাতুলিয়ার আম লা-জবাব। সায়েন্স সিটি থেকে বাসন্তী রাজ্য সড়ক ধরে কিছুটা এগোলেই ভাঙড় ১ ব্লকের ভোজেরহাট, পাগলাহাট, ঘটকপুকুর,বোদরা, ভাঙড় বাজারেও দেদার বিকোচ্ছে বাগান থেকে পেড়ে আনা মেঘরাজ, হিমসাগর, ল্যাংড়া,গোলাপখাস, গোবিন্দভোগ, মালতী। ঝাঁকা, ঝুড়ি,আঁকশি দিয়ে আম পাড়ার পর চলে ঝাড়াই-বাছাই। ফাটা, দাগী আম বাদ দিয়ে বাছাই করা প্রমাণ সাইজের আম বাঁশের চোঙা বা টুকরিতে করে পৌঁছে যাচ্ছে শহরের বাজারে।

বাংলায় এবছর ৮ লক্ষ ৪০ হাজার মেট্রিক টন আম উৎপাদন হয়েছে। লন্ডন,ইতালি,জার্মানিতে প্রচুর পরিমাণ আম পাঠানো হয়েছে।

কালবৈশাখী ও ফণির দাপট সামলে গাছে এখনও যে পরিমাণ আম আছে, তাতে আরও লাভের মুখ দেখার আশা করছেন ভাঙড়ের আম চাষীরা।

First published: 11:48:28 PM Jun 07, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर