দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

সংশয়ের অবসান, প্রথা মেনে এবারও নবকুমারী পুজো হবে সর্বমঙ্গলা মন্দিরে

সংশয়ের অবসান, প্রথা মেনে এবারও নবকুমারী পুজো হবে সর্বমঙ্গলা মন্দিরে
sarbamangala mandir

মহা নবমীর সকালে নব কুমারী পুজো বর্ধমান সর্বমঙ্গলা মন্দির অন্যতম প্রথা। রাজ আমল থেকেই সেই প্রথা চলে আসছে।

  • Share this:

#বর্ধমান: কুমারী পুজো হবে বর্ধমানের সর্বমঙ্গলা মন্দিরে। তবে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে সামাজিক দূরত্ব মেনেই সেই পুজো করার পরিকল্পনা নিয়েছে মন্দির কর্তৃপক্ষ। করোনা সংক্রমনের আশঙ্কায় রাজ্যের কিছু জায়গায় এবার কুমারী পুজো স্থগিত থাকার কথা শোনা যাচ্ছে। তবে বর্ধমানের অধিষ্ঠাত্রী দেবী সর্বমঙ্গলা মন্দিরে সেই পুজো হবে। সে জন্য প্রয়োজনীয় সব রকম সাবধানতা মূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ। প্রতিপদে শোভাযাত্রা করে ঘট প্রতিষ্ঠার মধ্য দিয়ে নবরাত্রি দূর্গোৎসবের সূচনা হয়েছে এই মন্দিরে।

মহা নবমীর সকালে নব কুমারী পুজো বর্ধমান সর্বমঙ্গলা মন্দির অন্যতম প্রথা। রাজ আমল থেকেই সেই প্রথা চলে আসছে। এবারও রীতি মেনেই নটি কুমারীকে দেবীর সাজে সাজিয়ে পুজো করা হবে বলে জানিয়েছে সর্বমঙ্গলা মন্দির কর্তৃপক্ষ। তবে সামাজিক দূরত্ব বজায় রেখে যাতে সেই কুমারী পূজা দেখতে পারেন দর্শনার্থীরা, তার ব্যবস্থা থাকছে। কুমারী পুজো দেখতে বর্ধমানের সর্বমঙ্গলা মন্দিরে অগণিত ভক্ত ভিড় করেন। তাদের মধ্য দিয়ে সংক্রমণ ছড়িয়ে পড়ার একটা আশঙ্কা করা হচ্ছিল। তাই এবার কুমারীপুজো হবে কিনা তা নিয়ে কৌতূহল ছিল বর্ধমানের বাসিন্দাদের মধ্যে। সেই সংশয়ের অবসান ঘটিয়ে কুমারী পুজো হবে বলি জানিয়ে দিয়েছে মন্দির কর্তৃপক্ষ।

বর্ধমান সর্বমঙ্গলা মন্দির ট্রাস্টি বোর্ডের পক্ষে সঞ্জয় ঘোষ বলেন, করোনা পরিস্থিতির মধ্যে মন্দিরে বেশ কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। সবাই যাতে মাস্ক পরে মন্দিরে ঢোকেন তা নিশ্চিত করা হচ্ছে। থাকছে স্যানিটাইজার টানেল। পাশাপাশি ভিড় এড়িয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে দর্শনার্থীরা যাতে পুজো দিতে পারেন তা নিশ্চিত করতে অতিরিক্ত স্বেচ্ছাসেবক নিয়োগ করা হচ্ছে। সেইসঙ্গে কোভিড বিধি মেনেই কুমারী পুজো হবে। আগে একসঙ্গে দুটি করে কুমারীকে দেবীর আসনে বসানো হতো। এবার একটি আসনে বসিয়ে সেই পুজো হবে। প্রতিটি ক্ষেত্রেই যথেষ্ট দূরত্ব বজায় রাখা হবে। দর্শনার্থীদের স্বাস্থ্যবিধি মেনে সেই পুজো দেখার ব্যবস্থা করা হচ্ছে।

Published by: Pooja Basu
First published: October 18, 2020, 12:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर