• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • ঢাকতে হবে মুখ, বার বার ধুতে হবে হাত, ১০০ দিনের কাজে নির্দেশিকা জারি প্রশাসনের

ঢাকতে হবে মুখ, বার বার ধুতে হবে হাত, ১০০ দিনের কাজে নির্দেশিকা জারি প্রশাসনের

নির্দেশ জারি করল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন।

নির্দেশ জারি করল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন।

নির্দেশ জারি করল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন।

  • Share this:

#বর্ধমান: ১০০ দিনের কাজ করতে হলে মুখ ঢাকতে হবে। নির্দেশ জারি করল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। ফেস কভার, মাস্ক না পেলে জব কার্ড প্রাপকদের মুখ ঢাকতে হবে কাপড় বা গামছায়। বারে বারে হাত ধুতে হবে তাদের। সেজন্য মজুত রাখতে হবে অতিরিক্ত জলও। ব্লকগুলিকে এমনই নির্দেশ পাঠিয়েছে পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। এই বিষয়ের যেন কোনও অন্যথা না হয় তা দেখার জন্য একশো দিনের কাজের সুপারভাইজারদের নির্দেশ দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে কাজ করতে হবে সামাজিক দূরত্ব বজায় রেখে।

দেশ জুড়ে লক ডাউন চললেও ১০০ দিনের কাজে ছাড় দিয়েছে কেন্দ্র। কোন কোন কাজ করা যাবে তা স্পষ্ট করে দেওয়া হয়েছে। সেই সঙ্গে বলা হয়েছে, করোনা সংক্রমণ নেই এমন এলাকাতেই সামাজিক দূরত্ব বজায় রেখে সুরক্ষা বিধি মেনে সেই কাজ হবে। পূর্ব বর্ধমান জেলায় খন্ডঘোষের বাদুলিয়ায় এখন পর্যন্ত করোনা ভাইরাসের সংক্রমণ মিলেছে। তাই সেই এলাকা বাদ দিয়ে একশো দিনের কাজ করানোর সিদ্ধান্ত হয়েছে। আপাতত সেচ ও জল সংরক্ষণের কাজ করা যাবে বলে রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর জেলাগুলিকে জানিয়েছে।

জেলা প্রশাসন জানিয়েছে, বর্ষার আগে ক্যানালগুলির জল ধারণ ক্ষমতা বাড়ানো, সেগুলি সংস্কারের প্রয়োজন রয়েছে। সেই সংক্রান্ত কাজ করানোর জন্য ব্লকগুলিকে পরামর্শ দেওয়া হয়েছে। তবে অনেক ব্লকেই এখনও এই কাজ গতি পায়নি। অনেক ব্লক এখন কাজের তালিকা তৈরি করছে। সামনেই ধান কাটার মরশুম। কয়েক দিনের মধ্যেই জেলাজুড়ে জোর কদমে বোরো ধান কাটা, ধান ঝাড়ার কাজ শুরু হয়ে যাবে। বাসিন্দারা সেই কাজে ব্যস্ত হয়ে পড়বেন বলেই মনে করা হচ্ছে।

পূর্ব বর্ধমান জেলা পরিষদের সভাধিপতি শম্পা ধারা বলেন, জেলা প্রশাসনের কাছ থেকে একশো দিনের কাজের ক্ষেত্রে কী কী সাবধানতা নেওয়া প্রয়োজন সে সম্পর্কে তথ্য মিলেছে। আমরা তা গ্রাম পঞ্চায়েতগুলিতে পাঠিয়েও দিয়েছি। সুপারভাইজাররা তো নজর রাখবেনই, সেই সঙ্গে পঞ্চায়েত সদস্যদেরও বিষয়টি নজরে রাখতে বলা হয়েছে।

Saradindu Ghosh

Published by:Ananya Chakraborty
First published: