Home /News /south-bengal /
#EgiyeBangla: রাজ্য সরকারের উদ্যোগে নারায়ণগড়ে স্কুলমুখী হচ্ছে পড়ুয়ারা

#EgiyeBangla: রাজ্য সরকারের উদ্যোগে নারায়ণগড়ে স্কুলমুখী হচ্ছে পড়ুয়ারা

নিজস্ব চিত্র

নিজস্ব চিত্র

স্কুল মানেই অনীহা। স্কুলের নামেই গায়ে জ্বর। স্কুলের নাম শুনলেই দে ছুট। পশ্চিম মেদিনীপুরের নারায়ণগড়ে লোধা ও শবর সম্প্রদায়ের শিশুদের মধ্যে স্কুলছুটের হার ছিল ব্যাপক।

  • Share this:

    #নারায়ণগড়: স্কুল মানেই অনীহা। স্কুলের নামেই গায়ে জ্বর। স্কুলের নাম শুনলেই দে ছুট। পশ্চিম মেদিনীপুরের নারায়ণগড়ে লোধা ও শবর সম্প্রদায়ের শিশুদের মধ্যে স্কুলছুটের হার ছিল ব্যাপক। রাজ্য সরকারের উদ্যোগে বদলেছে পরিস্থিতি। তৈরি হয়েছে কয়েকটি প্রাথমিক স্কুল। চালু হয়েছে মিড ডে মিল। স্কুলমুখী হয়েছে পড়ুয়ারা।

    বেশিরভাগ এলাকা জুড়ে থাকেন লোধা ও শবর সম্প্রদায়ের মানুষ। একটা সময় গ্রাস করেছিল অনুন্নয়ন। অভাব আর অশিক্ষার অন্ধকার ঢেকেছিল নারায়ণগড়কে । বাড়ির কাছে না হওয়ায় স্কুলে যাওয়ার অনীহা বেড়েছিল পড়ুয়াদের। বেড়েছিল স্কুল ছুটের সংখ্যা।

    নতুন সরকার ক্ষমতায় আসার পর বদলেছে দিন। তৈরি হয়েছে নতুন কয়েকটি প্রাথমিক বিদ্যালয়। ঢেলে সাজানো হয়েছে পুরনো স্কুলগুলিকেও। ঝাঁ-চকচকে হয়েছে স্কুলের ভবন। এখন পড়াশোনার সঙ্গে ভাব। স্কুলে তাই এখন রোজ হাজিরা।

    স্কুলে গেলেই ভরছে পেট। মিড ডে মিলের হরেক পদে মিটেছে খিদে। স্কুলছুট ভুলেছে পড়ুয়ারা। কর্মসংস্থান হয়েছে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের ৷ প্রাথমিক স্কুলের সঙ্গেই কয়েকটি অঙ্গনওয়াড়ি কেন্দ্রও তৈরি হয়েছে এলাকায়। শিক্ষার আলোয় পরিবর্তন হয়েছে নারায়ণগড়ে।

    অ আ ক খ.. ই, ঈ দেখলে নারায়ণগড় আর মুখ ফেরাচ্ছে না। নারায়ণগড় বলছে, পড়তে ভালবাসি। ভালবাসি স্কুল যেতে।

    First published:

    Tags: Egiye Bangla, Narayangarh

    পরবর্তী খবর