corona virus btn
corona virus btn
Loading

অঙ্কের নামে জ্বর? সমাধান শেখাচ্ছে গণিত উৎসব

অঙ্কের নামে জ্বর? সমাধান শেখাচ্ছে গণিত উৎসব
Math Festival

অঙ্কের নামে জ্বর? সমাধান শেখাচ্ছে গণিত উৎসব

  • Share this:

#পূর্ব বর্ধমান: অঙ্ক কী কঠিন। নামেই যেন জ্বর আসে। অঙ্ক নিয়ে ভয় কাটাতে এবার অভিনব উদ্যোগ নিল পূর্ব বর্ধমান জেলা প্রাথমিক শিক্ষা দফতরের সদর পশ্চিম চক্র। অঙ্কও যে আর পাঁচটা বিষয়ের মতই সহজ, স্বাভাবিক তা বোঝাতে বর্ধমানে হয়ে গেল গণিত উৎসব। খেলাচ্ছলে অঙ্ক শেখানোর বিভিন্ন পদ্ধতি শেখানো হয় উৎসবে। ছাত্রছাত্রী ছাড়াও এতে অংশ নেন শিক্ষক, শিক্ষিকারা।

যোগ, বিয়োগ, গুণ, ভাগ, লসাগু, গসাগু । ছোট থেকে অঙ্কের নামেই যেন জ্বর আসে গায়ে। স্বপ্নের মধ্যেও তাড়া করে ফেরে অক্ষরগুলি। এ অভিজ্ঞতা কম-বেশি বেশিরভাগ শিশুরই। বড় হওয়ার সঙ্গে সঙ্গে অঙ্ক নিয়ে মনের মধ্যে চেপে বসে ভয়। ব্যতিক্রম অবশ্য আছে। ছোট থেকে এই অঙ্ক-ভীতি কাটাতে এবার এক অভিনব উদ্যোগ নিল পূর্ব বর্ধমান জেলা প্রাথমিক শিক্ষা দফতরের সদর পশ্চিম চক্র। তাদের উদ্যোগে ২৩টি স্কুলের পড়ুয়াদের নিয়ে গণিত উৎসবের আসর বসেছিল রায়ান উন্নত প্রাথমিক বিদ্যালয়ে ।

শুধুই ব্ল্যাক বোর্ড নির্ভর না হয়ে নানা ধরণের ছবি ও মডেল ব্যবহার করে অঙ্ক শেখানো হয় উৎসবে। প্রাথমিকের ছাত্রছাত্রী ছাড়াও উঁচু ক্লাসের পড়ুয়াদেরও নানা সহজবোধ্য, মজার উপায়ে অঙ্কের গভীরে ঢোকার পথের হদিশ দেওয়া হয় এখানে। সবটাই খেলারচ্ছলে। বই-য়ের অবোধ্য শব্দ কিংবা শিক্ষকের গুরুগম্ভীর আলোচনার বদলে হাসতে হাসতে অঙ্ক শিখতে বেজায় আগ্রহ দেখা যায় ছাত্রছাত্রীদের মধ্যে।

জেলায় এই ধরণের উদ্যোগ প্রথম বলে জানিয়েছেন উদ্যোক্তারা।তবে শুধু উৎসবে আটকে না থেকে, স্কুলে স্কুলেও এই ধরণের উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা দফতরের কর্তারা।

First published: November 2, 2017, 12:32 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर