corona virus btn
corona virus btn
Loading

পায়ে টানা রিক্সাকে আকর্ষণীয় করতে অভিনব উদ্যোগ দম্পতির

পায়ে টানা রিক্সাকে আকর্ষণীয় করতে অভিনব উদ্যোগ দম্পতির

বিশ্বকর্মা পুজোর দিনে পায়েটানা রিক্সোকে বাঁচাতে অভিনব উদ্যোগ। পরিবেশ বান্ধব যান হিসেবে পায়ে টানা রিক্সোর জুড়ি মেলা ভার

  • Share this:

#বারুইপুর: বিশ্বকর্মা পুজোর দিনে পায়েটানা রিক্সোকে বাঁচাতে অভিনব উদ্যোগ। পরিবেশ বান্ধব যান হিসেবে পায়ে টানা রিক্সোর জুড়ি মেলা ভার। তবে বর্তমানে এই রিক্সোর জায়গা অনেকটাই নিয়ে নিয়েছে টোটো বা অটো। পায়ে টানা রিক্সো যাতে হারিয়ে না যায় তারজন্য বিশেষ উদ্যোগ নিল বারুইপুর সাউথ গড়িয়ার দ্যা গ্যালারি স্কুল অফ আর্ট।

আজও এই এলাকায় যানবাহনের ক্ষেত্রে অন্যতম ভরসা এই রিক্সোই। তাই এলাকার রিক্সোকে বাঁচাতে তাদের বিশেষ উদ্যোগ। রিক্সোগুলিতে করা হয়েছে পেন্টিং। যা যে কেউ দেখলেই নজড় কাড়বে। বিশেষ করে বাচ্ছাদের কাছে আরো আকর্ষণীয় হয়ে উঠবে এই রিক্সো।

এলাকার মোট ১১টি রিক্সোতে পেন্টিং করা হয়েছে। আগামীদিনে আরো রিক্সোকে এইভাবে সাজানো হবে বলে জানিয়েছেন উদ্যোক্তারা। বাড়ির বাচ্ছাদের পেন্টিংয়ে আগ্রহ বাড়াতে দেওয়া হয়েছে রং পেন্সিল ও খাতা সহ অঙ্কনের নানান জিনিসপত্র। এছাড়া প্রতিটি রিক্সোচালককে দেওয়া হয়েছে সোনাঝুরি গাছ। যা সংগ্রহ করা হয়েছে সুন্দরবন অঞ্চল থেকে। সামনে পুজো তাই প্রত্যেক রিক্সোচালককে দেওয়া হয়েছে বস্ত্রও। উদ্যোক্তাদের দাবী হাতে টানা রিক্সোর পাশাপাশি হেরিটেজ স্বীকৃতি পাক এই পায়ে টানা রিক্সো ও রিক্সো পেন্টিং। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এলাকার বাসিন্দা ও জাতীয় পুরষ্কারপ্রাপ্ত লাদাখ চলে রিক্সোওয়ালা ছবির কেন্দ্রীয় চরিত্র সত্যেন দাস।

First published: September 18, 2019, 8:53 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर