Home /News /south-bengal /
Cyclone Asani: নিউ দিঘা থেকে খেজুরি, ঘূর্ণিঝড়ের আশঙ্কায় 'অশনি' সংকেত, কী ব্যবস্থা নেওয়া হচ্ছে?

Cyclone Asani: নিউ দিঘা থেকে খেজুরি, ঘূর্ণিঝড়ের আশঙ্কায় 'অশনি' সংকেত, কী ব্যবস্থা নেওয়া হচ্ছে?

দিঘায় সতর্কতা

দিঘায় সতর্কতা

Cyclone Asani: একটি ফ্লাড রিলিফ টিম ডায়মন্ড হারবারে স্ট্যান্ডবাই হিসাবে রাখা হয়েছে। এই সব দল গাছ কেটে রাস্তা পরিষ্কার করা, আহতদের উদ্ধার করে নিয়ে আসা, রিলিফ মেটিরিয়াল পৌছে দেওয়ার কাজ করবে।

  • Share this:

#কলকাতা: ঘূর্ণিঝড় অশনির (Cyclone Asani) মোকাবিলায় বাংলা ও ওড়িশায় নজরদারি চালাচ্ছে নৌ বাহিনীর বিশেষ দল। এ ছাড়া আকাশ পথে সমুদ্রে নজরদারি চালাচ্ছে উপকূল রক্ষী বাহিনী। পশ্চিমবাংলায় ইতিমধ্যেই নিউ দিঘা থেকে খেজুরি অবধি দীর্ঘ ৭১ কিলোমিটার সমুদ্রতট জুড়ে নৌ-বাহিনীর পাশাপাশি নজর রাখতে চলেছে ভারতীয় উপকূলীয় বাহিনী। হলদিয়া থেকে উপকূলীয় বাহিনীর জাহাজে নজর রাখা হচ্ছে। নৌ বাহিনীর এই বিশেষ দলটি এসেছে বিশাখাপত্তনম থেকে। মোট তিনটি টিম এসেছে। এই দলের অন্যতম সদস্য এক মেরিন কমান্ডো জানিয়েছেন, দু’টি রেসকিউ টিম ও একটি ডাইভিং টিম নিয়ে আসা হয়েছে। দুটি রাজ্যেরই উপকূল বরাবর এলাকা থেকে সমুদ্রের পাড় থেকে সরিয়ে ফেলা হয়েছে বা নজর দেওয়া হচ্ছে একাধিক গ্রামের বাসিন্দাদের। তারপরেও যদি কেউ সমুদ্রে তলিয়ে যান তা হলে এই বিশেষ ডাইভিং টিম উদ্ধার কাজে নেমে পড়বেন।

আর যদি কোথাও মাটির বাড়ি বা পাকা বাড়ির নীচে কেউ চাপা পড়ে যান বা দূর্ঘটনা ঘটে তাহলে নৌ-বাহিনীর এই বিশেষ দল কাজ করবে।এ ছাড়া ডরনিয়ার বিমানে চেপে চক্কর কাটছে ভারতীয় উপকূল রক্ষী বাহিনী। মাঝ সমুদ্রে থাকা পণ্যবাহী জাহাজ ও ভেসেল যা আছে তাদের উপকূলে ফেরানোর ব্যবস্থা করছে। দীর্ঘ সময় ধরে মাইকিং করছে।প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, নেভির দুটো ডাইভিং টিম, ৫ খানা ফ্লাড রিলিফ টিম ও বিশেষ নৌকা আনা হয়েছে। এই টিম থাকবে দিঘা ও ফ্রেজারগঞ্জে।

আরও পড়ুন: কোথায় হচ্ছে ঘূর্ণিঝড় অশনি-র ল্যান্ডফল? ক্ষতবিক্ষত হবে বাংলাও? হাওয়া অফিসের বড় খবর!

এ ছাড়া একটি ফ্লাড রিলিফ টিম ডায়মন্ড হারবারে স্ট্যান্ডবাই হিসাবে রাখা হয়েছে। এই সব দল গাছ কেটে রাস্তা পরিষ্কার করা, আহতদের উদ্ধার করে নিয়ে আসা, রিলিফ মেটিরিয়াল পৌছে দেওয়ার কাজ করবে। এ ছাড়া নৌ বাহিনীর তরফ থেকে বিশাখাপত্তনমে প্রস্তুত আছে।

আরও পড়ুন: সাত-সকালেই পুকুরে কী ভেসে উঠল ওটা? দৃশ্য দেখে চক্ষু চড়কগাছ, ভয়ে কাঁপছে এলাকা

এই নৌ বাহিনীর জাহাজ থেকে প্রয়োজনে এয়ারড্রপ করানোর ব্যবস্থা থাকছে। রাজ্য সরকার যখনই তাদের কাছে সাহায্য চাইবে ত্রাণ পাঠানো বা উদ্ধার কাজের জন্যে তখনই এই টিম ঝাঁপিয়ে পড়বে। এ ছাড়া চিকিৎসকদের একটি দল প্রস্তুত আছে। সাইক্লোনের ল্যান্ডফলের পরে যদি কোন সমস্যা তৈরি হয় তাঁরা বিভিন্ন এলাকায় পৌঁছে যাবেন।

Published by:Suman Biswas
First published:

Tags: Cyclone asani, West Bengal news

পরবর্তী খবর