Home /News /south-bengal /

মিটিং শেষে ইটিং! এক টেবিলে পাত পেড়ে ইলিশ-ভাত খেলেন সুজন চক্রবর্তী- আবদুল মান্নান

মিটিং শেষে ইটিং! এক টেবিলে পাত পেড়ে ইলিশ-ভাত খেলেন সুজন চক্রবর্তী- আবদুল মান্নান

কয়েক বছর আগেও বোমা-গুলির শব্দে ঘুম ভাঙত খেজুরির। এলাকা দখলের লড়াই চলত সিপিএম-কংগ্রেসের। বৃহস্পতিবার সেই খেজুরিই দেখল অন্য বদলের ছবি।

  • Share this:

#খেজুরি: খেজুরিতে মিটিং শেষে ইটিং! মেনুতে ডাল-ভাত, উচ্ছে ভাজা, সর্ষে ইলিশ, চাটনি। পাশাপাশি বসে দুপুরের খাওয়া সারলেন সুজন চক্রবর্তী আর আবদুল মান্নান। সঙ্গে আরও কয়েকজন সিপিএম ও কংগ্রেস নেতা। কয়েক বছর আগেও বোমা-গুলির শব্দে ঘুম ভাঙত খেজুরির। এলাকা দখলের লড়াই চলত সিপিএম-কংগ্রেসের। বৃহস্পতিবার সেই খেজুরিই দেখল অন্য বদলের ছবি।

অবিভক্ত মেদিনীপুরের এক প্রাচীন জনপদ। এক সময় যেখানে রাজনৈতিক বিরোধের কারণে ডান বনাম বাম, কংগ্রেস বনাম সিপিএমের অনেক লড়াই-ই দেখা গেছে খেজুরির প্রায় প্রতিটি প্রান্তে। পাল্টে যাওয়া রাজনৈতিক পরিস্থিতির কারনে আজ সেই খেজুরিই দেখল লড়াইয়ের সেই পুরনো সমীকরণের পাল্টে যাওয়া ছবি। যেখানে খেজুরির হেঁড়িয়ার রাস্তায় এক মঞ্চে দাঁড়িয়ে এক সুরে প্রতিবাদ থেকে পদযাত্রা এবং এক টেবিলে বসে দলবল নিয়ে মধ্যাহ্নভোজ সারলেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী আর কংগ্রেস নেতা আবদুল মান্নানরা। বললেন- লড়াইয়ে নেমে বন্ধুত্ব একতা বাড়াতে একসাথে হাঁটতে যেমন হয়, তেমনি এক পাতে এক টেবিলে খেতেও হয়!কথায় বলে, ইটিং ছাড়া নাকি মিটিং জমে না। সঙ্গে জমেনা বন্ধুত্বও। সেকথা মাথায় রেখে কিনা জানা নেই, তবে খেজুরিতে আজ মিটিং মিছিল আর প্রতিবাদ কর্মসূচি শেষে কংগ্রেস আর সিপিএম নেতাদের একসঙ্গে বসে খেতে দেখে সেকথাই বললেন বাম নেতা কর্মীরা।

দলীয় কর্মী খুনের প্রতিবাদে খেজুরিতে আজ সভা আর মিছিলের ডাক দিয়েছিলেন সিপিএম নেতৃত্ব। সেই কর্মসূচিতেই যোগ দিতে খেজুরির হেঁড়িয়ায় আসেন সিপিএম নেতা সুজন চক্রবর্তী এবং কংগ্রেস নেতা আবদুল মান্নান। হেঁড়িয়ার রাস্তায় পদযাত্রা আর পথসভা করেন দু দলের এই দুই নেতা।   সভা শেষে দুজনে দুপুরের খাওয়ার সারেন হেঁড়িয়ার সিপিএম পার্টি অফিসে।

ডাল-ভাত, উচ্ছে ভাজা, ইলিশের ঝাল, তরকারি, চাটনি। খেজুরিতে বসে ইলিশ খেয়ে খুশি সুজন-মান্নান দুজনেই। তবে এক সময় দুদলের বিরোধ থেকে আজকে এক টেবিলে খাওয়া নিয়ে ক্যামেরার সামনে সুজন চক্রবর্তী মুখ খুলতে চাননি। যদিও ইলিশের কাঁটা ছাড়াতে ছাড়াতেই অতীতের শত্রুতা থেকে আজকের মিত্রতা, সঙ্গে  খাওয়ারের গুণাগুণ নিয়ে অনেক কথাই শুনিয়েছেন কংগ্রেস নেতা আবদুল মান্নান। খেজুরি মানেই যেখানে রাজনৈতিক বিরোধ আর লড়াইয়ের কারণে খবরের শিরোনাম হয়ে ওঠা।

অতীতে কংগ্রেস বনাম সিপিএম থেকে আজকের তৃণমুল বনাম বিজেপি। রাজনৈতিক সংঘর্ষ, খুন, এলাকা দখল নিয়ে এক সময় প্রতিদিনই যে খেজুরি দেখেছে কংগ্রেস আর সিপিএমের লড়াই, সেই খেজুরিতেই আজ দেখা গেলো এই ছবি। যেখানে কংগ্রেস নেতা আবদুল মান্নানের সাথে একসাথে হাঁটা, এক মঞ্চে বসা থেকে সিপিএম নেতা সুজন চক্রবর্তীকে দেখা গেল খাওয়ার টেবিলে বসে মধ্যাহ্নভোজন সারতে। যা দেখে অবাক হওয়ার পাশাপাশি কেউ কেউ কটাক্ষ করেছেন!

SUJIT BHOWMIK

Published by:Elina Datta
First published:

Tags: Abdul Mannan, Khejuri, Left Cong Alliance, Sujan Chakraborty

পরবর্তী খবর