আসন সমঝোতায় জটিলতা খোদ অধীর চৌধুরীর গড়ে, বাম-কংগ্রেস জোট নিয়ে ক্রমশ বাড়ছে জল্পনা

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী।

কংগ্রেস ও বামেদের জোট নিয়ে ক্রমশ জটিলতা বাড়ছে মুর্শিদাবাদে। মুর্শিদাবাদে ২২ আসনের মধ্যে কংগ্রেস চারটির বেশি আসন ছাড়তে রাজি নয়। আর তা মানতে রাজি নয় বামেরা।

  • Share this:

#বহরমপুর: কংগ্রেস ও বামেদের জোট নিয়ে ক্রমশ জটিলতা বাড়ছে মুর্শিদাবাদে। মুর্শিদাবাদে ২২ আসনের মধ্যে কংগ্রেস চারটির বেশি আসন ছাড়তে রাজি নয়। আর তা মানতে রাজি নয় বামেরা। গত বিধানসভা নির্বাচনে, ২২ আসনের মধ্যে কংগ্রেস পেয়েছিল ১৪তি, বামেরা পেয়েছিল চারটি এবং তৃণমূল চারটি। যদিও বাম এবং  কংগ্রেসের অনেকেই দলবদল করে শাসকদলে নাম লিখিয়েছেন। তাই বর্তমান পরিস্থিতিতে বামেরা চাইছে অন্ততপক্ষে ৬ আসন তাঁদের প্রার্থী দিতে দেওয়া হোক।

কারণ বামেদের শরিক দল আরএসপি এবং ফরওয়ার্ড ব্লককে একটি করে আসন দিলে চারটি আসনে অন্তত সিপিআইএম-র পক্ষ থেকে লড়াই করা যাবে। কিন্তু কংগ্রেসের পক্ষ থেকে চারটির বেশি আসন ছাড়তে নারাজ। জলঙ্গি, ডোমকল, ভগবানগোলা ও নবগ্রাম এই চারটি আসন বামেদের দিতে রাজি হয়েছে বলে সূত্রের খবর। যদিও বামেরা এই চারটি আসন ছাড়াও ভরতপুর ও রঘুনাথগঞ্জ আসনের নিজেদের প্রার্থী দেওয়ার দাবি জানিয়েছে।

গত বিধানসভা নির্বাচনে কংগ্রেস-সিপিআইএমের মধ্যে জোট হলেও মুর্শিদাবাদে জোট হয়নি সর্বত্র। এবার যাতে সেই ঘটনা না ঘটে সেই কারণে অনেক আগে থেকেই দু-পক্ষই চাইছে সুষ্ঠু আলোচনার মাধ্যমে আসন বন্টন। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর জেলাতেই কংগ্রেস ও বামেদের সঙ্গে জোট আদৌ হবে কিনা তা নিয়ে সন্দেহ দানা বাঁধছে। ইতিমধ্যেই অধীর চৌধুরী প্রতিটি ব্লক ধরে ধরে মহা মিছিল করেছেন ও জনসভা করেছেন। প্রতিটি সভাতেই ভিড় ছিল চোখে পড়ার মতো। আর এতেই কংগ্রেস নেতৃত্ব অনেকটাই জোশ ফিরে পেয়েছে।

উল্লেখ্য, কয়েকদিন আগেই সিপিআইএমের জেলা কমিটিকে নিয়ে আলোচনায় বসেন সিপিএমের দায়িত্বপ্রাপ্ত নেতা প্রাক্তন সাংসদ রামচন্দ্র ডোম। তিনি বলেন, "জোট নিয়ে আলোচনা হয়েছে। আমরা সবটাই রাজ্য নেতৃত্বকে জানাব।" তবে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী বলেন, "জোট নিয়ে আলোচনা চলছে। ঠিক সময়ে আপনারা জানতে পারবেন।" অন্যদিকে, তৃণমূলের জেলা সভাপতি আবু তাহের বলেন, "বাম কংগ্রেস জোটকে আমরা কোনও গুরুত্ব দিতে নারাজ। তৃণমূল এখানে প্রতিটি আসনে জয়লাভ করবে। তবে বিজেপি জেলা সভাপতি গৌরীশঙ্কর ঘোষ বলেন, সারা রাজ্যের সঙ্গে সঙ্গে মুর্শিদাবাদে আমাদের শক্ত সংগঠন গড়ে উঠেছে। তাই বাম ও কংগ্রেস জোটকে আমরা গুরুত্ব দিতে রাজি নই।

Pranab Kumar Banerjee

Published by:Shubhagata Dey
First published: