Home /News /south-bengal /
Blood Donation Camp: শিক্ষকের ফেয়ারওয়েল অনুষ্ঠানে রক্তদান শিবিরের আয়োজন

Blood Donation Camp: শিক্ষকের ফেয়ারওয়েল অনুষ্ঠানে রক্তদান শিবিরের আয়োজন

Blood Donation Camp: Students and teachers organised blood donation camp for teacher's farewell

Blood Donation Camp: Students and teachers organised blood donation camp for teacher's farewell

প্রিয় শিক্ষকের কর্মজীবনের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে সকলে একত্রিত হয়ে রক্তদান শিবিরের (Blood Donation Camp) আয়োজন করল।

  • Share this:

    #মালদহ: শিক্ষকের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে অভিনব উদ্যোগ প্রাক্তন পড়ুয়াদের। কোন সংস্কৃতিক অনুষ্ঠান নয়, শিক্ষককে দেওয়া হল না কোনো উপহার। বরং প্রিয় শিক্ষকের (Teacher) বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে সমাজসেবায় ব্রত হলেন স্কুলের বর্তমান ও প্রাক্তন পড়ুয়ারা। প্রিয় শিক্ষকের কর্মজীবনের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে সকলে একত্রিত হয়ে রক্তদান শিবিরের (Blood Donation Camp) আয়োজন করল। পড়ুয়াদের এমন উদ্যোগে এগিয়ে আসেন স্কুলের প্রধান শিক্ষক থেকে অনান্য শিক্ষক-শিক্ষিকার। সকলে মিলে একত্রিত হয়ে সোমবার রক্তদান শিবিরের (Blood Donation Camp) মধ্য দিয়ে সহকারী শিক্ষকের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করলেন।

    সহকর্মী ও পড়ুয়াদের এমন আয়োজনে খুশি সহকারী শিক্ষক তরুণ কুমার পণ্ডিত। দীর্ঘ ৩৩ বছর শিক্ষকতা (Teacher) করার পর সোমবার মালদহের ইংরেজবাজার ব্লকের কমলাবাড়ী হাই স্কুল থেকে বিদায় নিলেন সহকারি শিক্ষক তরুণকুমার পণ্ডিত। শিক্ষকতা শুরু করেছিলেন এই স্কুল থেকেই। সোমবার ছিল তাঁর কর্মজীবনের শেষ দিন। তাঁকে বিদায় সংবর্ধনা জানাতে স্কুলের পক্ষ থেকে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিদায় সংবর্ধনাকে ঘিরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজনে রাজি ছিলেন না সহকারি শিক্ষক তরুণ কুমার পণ্ডিত। তাই স্কুল কর্তৃপক্ষ স্থানীয় প্রাক্তন পড়ুয়াদের সহযোগিতায় সহকারী শিক্ষকের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানকে কেন্দ্র করে সমাজ সেবামূলক এক অনুষ্ঠানের আয়োজন করে।  সোমবার বেলা ১১ টা নাগাদ তরুণবাবু স্কুলে পৌঁছাতেই সহকর্মীদের পক্ষ থেকে তাকে পুষ্পস্তবক দিয়ে সংবর্ধনা জানানো হয়। তারপরেই প্রাক্তন পড়ুয়ারা প্রিয় শিক্ষককে সামনে রেখে রক্তদান শিবিরের আয়োজন শুরু করে।

    কমলাবাড়ী, কাঞ্চনটার সহ স্কুলের আশে পাশের গ্রামের প্রাক্তন পড়ুয়ারা এদিন স্কুলে এসে প্রিয় শিক্ষকের বিদায় অনুষ্ঠানে রক্ত দিলেন। এমনকি সহকর্মীর বিদায় অনুষ্ঠানে রক্ত দিলেন তার সহকর্মীরা।মালদা জেলায় রক্ত সংকট চরম পর্যায়ে পৌঁছেছে। গত সাতদিন ধরে মালদা মেডিকেল কলেজ হাসপাতালে ব্লাড ব্যাংকে রক্ত নেই। মুহূর্ত রোগীদের রক্ত দিতে সমস্যায় পড়ছেন তাদের আত্মীয়রা। মাঝে নির্বাচনী বিধি লাঘু থাকায় মালদা শহরে রক্তদান শিবিরের আয়োজন করা সম্ভব হয়ে ওঠেনি বিভিন্ন সংগঠন গুলির। তারই ফলস্বরূপ মালদা মেডিকেলের ব্লাড ব্যাঙ্কের ভাঁড়ার শূন্য হয়ে যায়। এমন পরিস্থিতিতে মালদহের ইংরেজবাজার ব্লকের কমলাবাড়ী হাইস্কুলের প্রাক্তন পড়ুয়া ও স্কুল কর্তৃপক্ষের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন জেলায় রক্তদান আন্দোলনের সাথে জড়িত স্বেচ্ছাসেবী সংগঠনগুলির সদস্যরা। কমলাবাড়ী হাইস্কুলের প্রধান শিক্ষক মহাম্মদ মতিউর রহমান বলেন, আমাদের স্কুলের সহকর্মী তরুণ কুমার পন্ডিত আজ কর্মজীবন থেকে অবসর নিচ্ছেন। তার সহমত নিয়েই আমরা স্কুলে বিদায় সংবর্ধনা অনুষ্ঠান উপলক্ষে এক রক্তদান শিবিরের আয়োজন করেছি। প্রাক্তন পড়ুয়া ও তরুণ বাবুর উদ্যোগেই এই শিবিরের আয়োজন করা হয়েছে। বিদায় সংবর্ধনা অনুষ্ঠান উপলক্ষে আমরা কোন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করিনি।

    মালদহের ইংরেজবাজার ব্লকের মহদীপুর পিয়াজ বাড়ির বাসিন্দা তরুণ কুমার পণ্ডিত ১৯৮৯ সালে কমলাবাড়ী হাই স্কুলের সহকারী শিক্ষক পদে কর্মজীবন শুরু করেন। দীর্ঘ  ৩৩ বছর তিনি এই স্কুলে শিক্ষকতা করেন। তার বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে রক্তদান শিবিরের আয়োজন হওয়ায় খুশি হয়েছেন তিনি। তাই এদিন রক্তদান শিবিরের যে সমস্ত  প্রাক্তন পড়ুয়ারা রক্ত দান করেছেন তাদের প্রত্যেকের হাতে একটি করে চারা গাছ তুলে দেন তরুণ বাবু। তিনি বলেন, আমি আমার কর্মজীবনের বিদায় সংবর্ধনা অনুষ্ঠান এমনি চেয়েছিলাম। কর্মজীবন থেকে অবসর নেওয়ার সময়ও সমাজ সেবামূলক কাজের সাথে যুক্ত থাকতে পেরে আমি খুব খুশি।

    Harashit Singha

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Blood donation camp, Teacher

    পরবর্তী খবর