Home /News /south-bengal /
Birbhum News: অভিনব উদ্যোগ! গ্রীষ্মের ছুটিতেও বন্ধ থাকবে না পড়াশোনা, কীভাবে?

Birbhum News: অভিনব উদ্যোগ! গ্রীষ্মের ছুটিতেও বন্ধ থাকবে না পড়াশোনা, কীভাবে?

Photo: Representative

Photo: Representative

Birbhum News: শিক্ষকদের কথায় এখন অধিকাংশ বাড়িতেই স্মার্টফোন রয়েছে। সেক্ষেত্রে আমরা করোনাকাল থেকেই পড়ুয়াদের সঙ্গে হোয়াটসঅ্যাপে যোগাযোগ রাখতে শুরু করি। সেই পদ্ধতিকে এবারও এই গরমের ছুটিতে কাজে লাগাবো এবং রুটিন অনুযায়ী পড়ুয়াদের থেকে তাদের পড়াশোনা বুঝে নেওয়া হবে।

আরও পড়ুন...
  • Share this:

     বীরভূম : স্কুলে গেলেই পড়াশোনা হয়, আর স্কুল বন্ধ থাকলে সব লাটে উঠে। এমনটাই জানিয়েছেন অভিভাবকরা৷ আর তাঁদের এই অভিযোগকে মান্যতা দিয়ে অভিনব উদ্যোগ নিয়েছে বীরভূমের আড্ডা প্রাথমিক বিদ্যালয়৷ বীরভূমের প্রত্যন্ত এলাকার পড়ুয়াদের অভিভাবকদের অধিকাংশই দিনমজুর অথবা অন্য কোনও পেশায় দিনভর বাড়ির বাইরে থাকেন। ছেলেমেয়েদের পড়াশোনা করানোর সময় সেই ভাবে মেলে না বললেই চলে। যে কারণে তারা চিন্তায় পড়েছেন দীর্ঘ এই গরমের ছুটি ঘোষণায়। আবার যা গরম পড়েছে তাতে ছুটিও প্রয়োজন।

    জেলার এমনই প্রত্যন্ত এলাকার পড়ুয়াদের কথা মাথায় রেখে গরমের ছুটিতে অভিনব উদ্যোগ নিয়েছে বীরভূমের সিউড়ি এক নম্বর ব্লকের অন্তর্গত আড্ডা গ্রাম পঞ্চায়েতের আড্ডা প্রাথমিক বিদ্যালয়। ছাত্র-ছাত্রীদের পড়াশোনা একেবারে বন্ধ না হয়ে যায় তার জন্য স্কুলের শিক্ষকরা গরমের ছুটিতে মাঝে মাঝে হাজির হবেন পড়ুয়াদের বাড়ি৷ তাছাড়া ফোন মারফত যোগাযোগ রাখা হবে বলে জানাল স্কুল কর্তৃপক্ষ৷

    স্কুলের শিক্ষকদের তরফ থেকে জানানো হয়েছে, সরকার এই গরমে পড়ুয়াদের শান্তির কথা মাথায় রেখে এই ছুটি ঘোষণা করেছে। করোনাকালে দীর্ঘ সময় পর স্কুল খুলেছিল। তবে আগাম গ্রীষ্মের ছুটিতে সেই ছন্দের কিছুটা হলেও পতন ঘটবে। কিন্তু করোনাকালে যেভাবে আমাদের স্কুলের পড়ুয়াদের সঙ্গে যোগাযোগ ছিল, ঠিক সেইভাবেই এবারও যোগাযোগ থাকবে।

    শিক্ষকদের কথায় এখন অধিকাংশ বাড়িতেই স্মার্টফোন রয়েছে। সেক্ষেত্রে আমরা করোনাকাল থেকেই পড়ুয়াদের সঙ্গে হোয়াটসঅ্যাপে যোগাযোগ রাখতে শুরু করি। সেই পদ্ধতিকে এবারও এই গরমের ছুটিতে কাজে লাগাবো এবং রুটিন অনুযায়ী পড়ুয়াদের থেকে তাদের পড়াশোনা বুঝে নেওয়া হবে। হোয়াটসঅ্যাপ ছাড়াও ফোন কলের মাধ্যমে এই প্রয়াস জারি থাকবে। এছাড়াও এসবের বাইরে যে সকল পড়ুয়ারা রয়েছে তাদের বাড়ি বাড়ি যাওয়ার প্রচেষ্টা থাকবে সপ্তাহে অন্তত পক্ষে ২-৩দিন। কারও কোন সমস্যা হলে সেই সমস্যা পড়ুয়াদের বাড়িতে বসেই সমাধান করবেন শিক্ষকরা৷

    মাধব দাস

    Published by:Rachana Majumder
    First published:

    Tags: Students, Summer Holidays

    পরবর্তী খবর