corona virus btn
corona virus btn
Loading

প্রণব মুখোপাধ্যায় আর নেই, মিরাটির গ্রামের বাড়িতে নাম সংকল্প ছাড়াই হল নিত্য পুজো

প্রণব মুখোপাধ্যায় আর নেই, মিরাটির গ্রামের বাড়িতে নাম সংকল্প ছাড়াই হল নিত্য পুজো

বীরভূমের লাভপুরের মিরাটি গ্রামের 'মুখার্জি ভবন'-এ সোমবার নিত্যপুজো হল ঠিকই, তবে 'নমো নমো' করে

  • Share this:

#বীরভূম:   ১৯৩৫ সালের ১১ ডিসেম্বর বীরভূমের মিরাটি গ্রামে জন্ম প্রণব মুখোপাধ্যায়ের। সেই বাড়িতে সোমবার কোনও নাম সংকল্প ছাড়াই সম্পন্ন হল নিত্যপুজো। বীরভূমের লাভপুরের মিরাটি গ্রামের 'মুখার্জি ভবন'-এ সোমবার নিত্যপুজো হল ঠিকই, তবে 'নমো নমো' করে।

অন্যদিন এই পুজোয় প্রণব মুখোপাধ্যায়, পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়-সহ পরিবারের নাকি সদস্যদের নামে সংকল্প হয়। এদিন নিয়ম মতে কোনও নাম সংকল্প ছাড়াই পুজো সম্পন্ন হয়। এই সংকল্প বিহীন পুজো চলবে যতদিন অশৌচ থাকবে। সংকল্প পর্বে চিরতরে মুছে গেল প্রণব মুখোপাধ্যায়ের নাম,  স্বাভাবিকভাবেই অশ্রুভারাক্রান্ত মন বাড়ির পুরোহিত বিপদতারণ  বন্দোপাধ্যায়ের।

সোমবার দিল্লির সেনা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়৷ বয়স হয়েছিল ৮৪ বছর৷ ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত দেশের রাষ্ট্রপতি ছিলেন প্রণব মুখোপাধ্যায়৷ সে বছর জুলাইয়ে আর রাষ্ট্রপতি নির্বাচনে লড়তে চাননি তিনি৷ বরং রাজনীতি থেকে অবসর নেন৷ ৫০ বছরেরও বেশি সময় সক্রিয় রাজনীতিতে থাকা প্রণব মুখোপাধ্যায়কে ২০১৯ সালে ভারত রত্ন সম্মানে ভূষিত করা হয়৷ ১৯৯৭ সালে তিনি সেরা সাংসদ পুরস্কার পেয়েছিলেন৷ ২০০৮ সালে পদ্মবিভূষণ সম্মান পান৷

 Supratim Das

Published by: Rukmini Mazumder
First published: September 1, 2020, 11:01 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर