• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • BENGAL WEATHER UPDATE HEAVY RAIN FORECAST IN ALL OVER WEST BENGAL TILL SATURDAY SANJ

Bengal Weather Update : সপ্তাহান্ত পর্যন্ত টানা বৃষ্টির সম্ভাবনা বাংলায়! বানভাসী হওয়ার সতর্কতা জারি কোন কোন জেলায়?

টানা বৃষ্টিতে জলমগ্ন

বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্পও প্রবেশ করেছে। যার জেরে ১৭-১৯ জুনের মধ্যে রাজ্য জুড়ে ব্যাপক বৃষ্টি (Monsoon 2021) হবে। এর সঙ্গে বজ্রবিদ্যুতের সম্ভাবনাও (West Bengal Weather Update) রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

  • Share this:

    #কলকাতা : একরাতের বৃষ্টিতেই জলমগ্ন (Waterlogged Kolkata) কলকাতা-সহ রাজ্যের একাধিক জেলা। এদিন দুপুরে আবহাওয়া দফতর (weather office) জানিয়েছে ১৯ জুন শনিবার পর্যন্ত রাজ্যে প্রবল বৃষ্টি হবে। যার জেরে নদীতে জলস্তর বৃদ্ধির পাশাপাশি বিভিন্ন জায়গায় জল জমে যেতে পারে বলে পূর্বাভাস (Weather Forecast) দেওয়া হয়েছে। মৎস্যজীবীদের উদ্দেশেও সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, ভারী বজ্রপাতের সম্ভাবনা থাকায় খোলা জায়গায় না থাকাই ভাল। হঠাৎ বৃষ্টিপাতের সম্মুখীন হলে পাকা কাঠামোর তলায় আশ্রয় নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

    বৃহস্পতিবার দুপুরে আলিপুর আবহাওয়া দফতরের (Alipure weather office) তরফে জানানো হয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন এলাকার ওপরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এছাড়াও বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্পও প্রবেশ করেছে। যার জেরে ১৭-১৯ জুনের মধ্যে রাজ্য জুড়ে ব্যাপক বৃষ্টি (Monsoon 2021) হবে। এর সঙ্গে বজ্রবিদ্যুতের সম্ভাবনাও (West Bengal Weather Update) রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

    প্রবল বর্ষণে বাসছে বাংলা প্রবল বর্ষণে বাসছে বাংলা

    নদীতে জলস্তর বৃদ্ধি এবং এলাকা জলমগ্ন হওয়ার আশঙ্কার জেরে বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে পড়তে পারে বলে সতর্ক করা হয়েছে আবহাওয়া দফতরের তরফে। টানা বৃষ্টিপাতের ফলে রাস্তা জল জমে ট্রাফিক বিপর্যস্ত হতে পারে। এছাড়াও বিভিন্ন নদীর জলস্তর বাড়তে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

    আবহাওয়া দফতরের সতর্কবার্তা আবহাওয়া দফতরের সতর্কবার্তায় বলা হয়েছে, মৎস্যজীবীরা যেন ১৮ জুন পর্যন্ত গভীর সমুদ্রে মাছ ধরতে না যান। আর বজ্রবিদ্যুতের সময় সাধারণ মানুষ যেন পাকা কাঠামোর তলায় আশ্রয় নেন।

    উত্তরবঙ্গের আবহাওয়া

    বৃহস্পতিবার দুপুরে দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘন্টায় অর্থাৎ ১৮ জুন শুক্রবার সকাল পর্যন্ত উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহে ভারী বৃষ্টি হতে পারে। বারি দুই জেলা আলিপুরদুয়ার ও কোচবিহারে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে। পরবর্তী ২৪ ঘন্টায় অর্থাৎ ১৯ জুন শনিবার সকাল পর্যন্ত দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে। বাকি জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে। আগামী তিন দিন দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন না হলেও পরবর্তী দু-তিন দিনে তাপমা ত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে।

    দক্ষিণবঙ্গের আবহাওয়া

    বৃহস্পতিবার দুপুরে দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘন্টায় অর্থাৎ ১৮ জুন শুক্রবার সকাল পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এর মধ্যে পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়ায় অতিভারী বৃষ্টিও হতে পারে। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ১৯ জুন সকাল পর্যন্ত বেশ কয়েকটি জেলা যেমন পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলা গুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আলিপুর আবহাওয়া দপ্তরের মতে, প্রায় ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টিপাতের ভবনা রয়েছে দক্ষিণবঙ্গ জুড়ে। উত্তরবঙ্গের মতো দক্ষিণবঙ্গেও আগামী তিন দিনে দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন না হলেও পরবর্তী দুদিনে তাপমাত্রা বাড়বে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

    Published by:Sanjukta Sarkar
    First published: