ডাইনোসর নয়, তবে এ কঙ্কাল কার? উত্তর জানতে কলকাতায় এল স্কেলিটন

ডাইনোসর নয়, তবে এ কঙ্কাল কার? উত্তর জানতে কলকাতায় এল স্কেলিটন
  • Share this:

#কলকাতা: আমডাঙার পরিত্যক্ত বাড়ি থেকে মেলা কঙ্কালটি সরীসৃপ জাতীয় প্রাণীর। প্রাথমিকভাবে তেমনটাই মনে করছে জেলা প্রাণিসম্পদ বিকাশ দফতর। নিশ্চিত হতে কঙ্কালটি আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়ায় পাঠানো হতে পারে। একইসঙ্গে চাঞ্চল্য তৈরি করতেই কঙ্কালটি বিকৃত করা হয়েছে - এমন অভিযোগও উঠছে।

বেশ কিছুদিন হল এই বাড়িতে আর কেউ থাকেন না। ২২ মাস আগেই মারা গিয়েছেন পরিবারের সবচেয়ে প্রবীণ মানুষটি। তখন থেকেই আমডাঙার উত্তর বোদাই গ্রামের এই বাড়ি ফাঁকা। রবিবার সেই বাড়িতেই একটি প্রাণীর কঙ্কাল উদ্ধারে চাঞ্চল্য ছাড়ায়। কঙ্কালটি ডাইনোসরের কিনা, তা নিয়ে জল্পনা শুরু হয়।

রীতিমতো উত্তেজনায় ফুটছিলেন আমডাঙাবাসী। তবে ডাইনোসরের কঙ্কাল হওয়ার সম্ভাবনা কম।। বরং উদ্ধার হওয়া কঙ্কালটি সরীসৃপ জাতীয় কোনও প্রাণীর। প্রাথমিক পর্যবেক্ষণের পর তেমনটাই ধারণা জেলা প্রাণী সম্পদ দফতরের।

তবে বিশেষজ্ঞ সংস্থার মাধ্যমে পরীক্ষার পরই এব্যাপারে নিশ্চিত হতে চায় প্রাণী সম্পদ দফতর। উদ্ধার হওয়া কঙ্কালটি প্রাণী সম্পদ দফতরের হেফাজতে রয়েছে। তবে পুলিশ পৌঁছনোর আগে অতি উ‍ৎসাহে কঙ্কাল নিয়ে টানাহেঁচড়া শুরু করেন উৎসাহী মানুষজন। তাতে কাঠামোটির অনেকটাই ক্ষতি হয়েছে।

ঘটনায় অন্য সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা ৷ সামনে আসছে বেশ কিছু প্রশ্ন ও সম্ভাবনা ৷ আমডাঙার উত্তর বোদাই গ্রামে পরিত্যক্ত বাড়িতে কীভাবে ওই কঙ্কাল এল? এটা বোকা বানানোর চেষ্টা হতে পারে -- হনুমানের শরীরে কুকুরের মাথা বসানো হতে পারে বলে অনুমান ৷

আমডাঙা অবশ্য এখনও আশা ছাড়তে নারাজ। কঙ্কালের সূত্রেই রাতারাতি বিখ্যাত হয়ে উঠবে বোদাই গ্রাম। আর তাই বিশেষজ্ঞদের রিপোর্টের দিকে তাকিয়ে তাঁরা।

First published: 09:56:13 PM Nov 04, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर