Home /News /south-bengal /
Durga Puja 2021 | Durga in Seed: কুমড়োর বীজ যখন ক্যানভাস! এভাবে দুর্গা এঁকে নজির বাসুদেবের, দেখেছেন?

Durga Puja 2021 | Durga in Seed: কুমড়োর বীজ যখন ক্যানভাস! এভাবে দুর্গা এঁকে নজির বাসুদেবের, দেখেছেন?

কুমড়োর বীজ যখন ক্যানভাস! এভাবে দুর্গা এঁকে নজির বাসুদেবের, দেখেছেন?

কুমড়োর বীজ যখন ক্যানভাস! এভাবে দুর্গা এঁকে নজির বাসুদেবের, দেখেছেন?

উত্তর ২৪ পরগনা জেলার অশোকনগরের বাসিন্দা বাসুদেব পাল নজির গড়ল কুমড়োর বীজের (Durga Puja 2021 | Durga in Seed) উপরে দুর্গা প্রতিমা (Durga Idol) এঁকে।

  • Share this:

    #উত্তর ২৪ পরগনা: হাতে মাত্র আর কয়েকদিন। তারপরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা (Durga Puja)। তবে করোনা (Coronavirus) মহামারীর কারণে গত বছর থেকে দুর্গাপুজোর রয়েছে করা বিধি নিষেধ। সরকারের পক্ষ থেকে ইতিমধ্যেই নির্দেশ করো না বিধি মেনে করতে হবে দুর্গাপূজা (Durga Puja 2021)। রাজ্যের সমস্ত পুজো কমিটির উদ্দেশ্যে সরকারের নির্দেশ মানার জন্য বলা হয়েছে। যেমন প্যান্ডেল হতে হবে খোলামেলা, দর্শনার্থীদের ভিড় করা যাবে না, পুজো মণ্ডপ থেকেই বিতরণ করতে হবে স্যানিটাইজার এবং মাস্ক। পুজো মণ্ডপের সদস্যদের অবশ্যই টিকা নিয়ে থাকতে হবে।

    সেই মতো করেই এগোচ্ছে রাজ্যের সমস্ত পুজো। এইসব এর মাঝেও এক অন্য দুর্গাপুজোর কথা শোনা যাক। উত্তর ২৪ পরগনা জেলার অশোকনগরের বাসিন্দা বাসুদেব পাল নজির গড়ল কুমড়োর বীজের (Durga Puja 2021 | Durga in Seed) উপরে দুর্গা প্রতিমা (Durga Idol) এঁকে। পেশায় স্ক্রিন প্রিন্টিং-এ কর্মরত বাসুদেব। ছোটবেলা থেকেই অভাবকে সঙ্গী করে বড় হয়ে ওঠা (Durga Puja 2021 | Durga in Seed)। ইচ্ছে ছিল চিত্রশিল্পী হওয়ার কিন্তু অভাবে আর্থিক সংকটের কারনে হয়ে ওঠেনি তার ইচ্ছে পূরণ। তবুও নিজের ইচ্ছেতেই ছবি আঁকাকে সঙ্গী করেছেন (Durga Puja 2021 | Durga in Seed)।

    ফেলে দেওয়া শাক সবজির বীজকে ক্যানভাস করে তুলেছেন এই শিল্পী। চাল-ডাল সর্ষের দানার মত ক্ষুদ্র অংশে বিভিন্ন মনীষী থেকে শুরু করে অভিনেতা-অভিনেত্রীদের ছবি এঁকে চলেছেন বিগত বহুবছর ধরে। বহু জায়গায় তার এই শিল্পকলা প্রশংসিত। এমনকি ইন্ডিয়া বুক অফ রেকর্ডেও নাম তুলেছেন তিনি। পেয়েছেন পদকও। আর এইবার দুর্গাপুজোর প্রাক্কালে কুমড়োর বীজের দুর্গা প্রতিমা (Durga Idol) একে নজির গড়লেন অশোকনগরের বাসুদেব। করোনার কারণে যেভাবে কর্মহীন হয়ে পড়েছে গোটা দেশে তথা রাজ্যের বহু যুবক যুবতী সেখানে দাঁড়িয়ে এই চিন্তা ভাবনাকে নিয়ে বাসুদেবের এই উদ্যোগ।

    এবারের দুর্গা মা আসছেন নৌকায় চেপে, তাই লাল পাড়ের শাড়ি পড়ে দুর্গা প্রতিমার(Durga Idol) ছবি এঁকে নজর কেড়েছেন এলাকার মানুষের কাছ থেকে। তার এই নিখুঁত শিল্পকলার প্রশংসা করছে অশোকনগরের তথা জেলার মানুষেরা। তিনি এই ছবির মাধ্যমে মায়ের কাছে প্রার্থনা করেছেন এই করোনায়(Corona) যেভাবে বহু মানুষ সংকটে দিন কাটাচ্ছেন তা থেকে যেন মুক্তি পায় তারা ও সুষ্ঠুভাবে আবার স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে এবং করোনা মহামারীর যেন বিনাশ হয়। তার এইই শিল্পকলায় খুশি প্রতিবেশীরা সহ অশোকনগরবাসী।

    রাতুল ব্যানার্জী

    আরও পড়ুন: পাটের সুতো দিয়ে দুর্গার সপরিবার মূর্তি, তাক লাগাচ্ছেন জলপাইগুড়ির রাজশেখর!

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Anya puja 2021, District-durga-puja-2021, Durga Puja 2021, North 24 pargana

    পরবর্তী খবর