হোম /খবর /পূর্ব বর্ধমান /
এবার আপনার এলাকাতেই নাচছে ডলফিন! শুশুক দেখতে ভিড় স্থানীয়দের

East Bardhaman News: এবার আপনার এলাকাতেই নাচছে ডলফিন! শুশুক দেখতে ভিড় স্থানীয়দের

X
title=

ডলফিনটি হল একটি ইণ্ডিয়ান রিভার্স ডলফিন। এটি একটি ছেলে ডলফিন। মনে করা হচ্ছে দামোদরের এই জায়গাটি ডলফিনের খুব পছন্দের। 

  • Share this:

#পূর্ব বর্ধমান: ভাগীরথীর পর এবার দামোদরের জলে দেখা মিলল ডলফিনের। পূর্ব বর্ধমানের গলসির শিল্লাঘাটের দামোদরের জলে একটি ডলফিনকে খেলা করতে দেখেন এলাকার কয়েকজন বাসিন্দা। লোকমুখে সেই খবর ছড়িয়ে পড়তেই এলাকার বহু বাসিন্দা দামোদরের পাড়ে ভিড় জমান। তারা দামোদরের জলে খেলতে থাকা ডলফিনটিকে মুখ তুলে নদের জলে স্রোতের বিপরীতে যেতে দেখেন। দামোদরের জলে ডলফিনের খেলা করার দৃশ্য অনেকে মোবাইল ফোনের ক্যামেরায় বন্দি করেন। খবর পেয়ে বন দফতরে আধিকারিকরা ঘটনাস্থলে পৌছান। তারা ডলফিনটির উপর নজরদারি চালিয়ে যাচ্ছেন ।

আরও পড়ুন অবসরের পরেও নিয়মিত আসেন স্কুলে! তৃপ্তি দিদিমণির কথা সকলের মুখে মুখে

জানা গিয়েছে এই ডলফিনটি হল একটি ইণ্ডিয়ান রিভার্স ডলফিন। এটি একটি পুরুষডলফিন। মনে করা হচ্ছে দামোদরের এই জায়গাটি ডলফিনের খুব পছন্দের। কারণ এখানে রয়েছে ড্যাম। ড্যামটা পেরিয়ে যেমন যেতে পারছে না ডলফিন তেমনই ডলফিনের খাদ্য অর্থাৎ মাছ গুলি ড্যাম থাকার জন্য এখানেই আটকে থাকছে। তাই ডলফিন এখানে এসেই দু তিন দিন থাকছে।এর আগে অর্থাৎ গত বছর তিন দিন ডলফিন ছিল। তবে এবার কতদিন থাকবে সেটা এখন বলা যাচ্ছে না। তবে নজর রাখা হচ্ছে। ডলফিন দেখার জন্য এখনও বহু মানুষ ভিড় করে আছেন শিল্লাঘাটে।এ বিষয়ে অতিরিক্ত বনাধিকারিক সোমনাথ চৌধুরী বলেন, ডলফিনটির উপর নজর রেখেছি । বনকর্মীদের সঙ্গে গিয়ে নজরদারী চালানো হয়েছে ।

আরও পড়ুন Murshidabad News: খারাপ আবহাওয়াতে দুর্ঘটনার কবলে সরকারি বাস, জখম ৯

প্রসঙ্গত, চলতি বছরের আগষ্ট মাসে কাটোয়া শ্মশানঘাট সংলগ্ন ভাগীরথী নদীতে একটি ডলফিন ভাসতে দেখেন স্থানীয়রা। যদিও ডলফিনটি জীবিত ছিল না । স্থানীয় নয়াচরের কাছ থেকে উদ্ধার হয় মৃত ডলফিনের দেহ। ডলফিনটিকে মেরে ফেলা হয়েছে বলে মনেকরা হয়। ডলফিনটির মৃত্যুর প্রকৃত কারণজানতে তদন্তে নামে বনদফতর । ডলফিনটির দেহের ময়নাতদন্তও করা হয় । তারপর থেকে ডলফিন বাঁচাতে বনদফতর ভাগীরথী তীরবর্তী এলাকায় লাগাতার প্রচার চালিয়ে যাচ্ছে ।

Malobika Biswas
Published by:Pooja Basu
First published:

Tags: Dolphin, South bengal news