Home /News /off-beat /
Difference between Warranty and Guarantee: Warranty এবং Guarantee-র মধ্যে পার্থক্য কী জানেন? না হলে কিন্তু ঠকতে হবে

Difference between Warranty and Guarantee: Warranty এবং Guarantee-র মধ্যে পার্থক্য কী জানেন? না হলে কিন্তু ঠকতে হবে

Difference between Warranty and Guarantee: গ্যারান্টি ও ওয়ারেন্টির মধ্যে পার্থক্য না জানলে পণ্য কেনার পর ঠকতে পারেন।

  • Share this:

    #কলকাতা: আপনি কেনাকাটা করতে ভালবাসেন? আপনি জিনিসপত্র কেনার শৌখিন? আপনি কি সারা মাসে অনেক জিনিসপত্র কেনেন? যদি আপনার উত্তর হ্যাঁ হয়, তা হলে আপনি নিশ্চয়ই আপনার জীবনে অনেকবার গ্যারান্টি এবং ওয়ারেন্টি সম্পর্কে শুনেছেন।

    যখনই আমরা কোনও পণ্য কিনতে যাই, বেশিরভাগ লোকই গ্যারান্টি বা ওয়ারেন্টির মতো শব্দ শুনতে পায়। এই দুটি শব্দের মাধ্যমে মানুষ পণ্যের প্রতি আকৃষ্ট হয়। গ্রাহকরাও এই দুটি শব্দে খুব প্রভাবিত হয় এবং তাঁরা পণ্য ক্রয় করে। কিন্তু আপনি কি ওয়ারেন্টি ও গ্যারান্টির মধ্যে পার্থক্য জানেন?

    গ্যারান্টি এবং ওয়ারেন্টি শব্দগুলো আমরা বহুবার শুনেছি। যখনই কোনও পণ্য প্রস্তুতকারক সংস্থা এই শব্দগুলি দিয়ে পণ্য বিক্রি করে তখন লোকেরা এতে আকৃষ্ট হয়। ওয়ারেন্টি বা গ্যারান্টির উপর ভরসা করে অনেক সময় কম আগ্রহ থাকা সত্ত্বেও কোনও ক্রেতা পণ্য কিনে নেয়। অধিকাংশ মানুষ এই দুটির মধ্যে অবশ্য পার্থক্য জানেন না। গ্যারান্টি ও ওয়ারেন্টির মধ্যে পার্থক্য জেনে রাখা ভাল।

    আরও পড়ুন- ঠোঁটে ঠোঁটেই জমে ওঠে প্রেম, কত গভীর হবে অর্গাজম তা নির্ভর করে রঙ ও শেপে

    আপনি যদি কোনো আইটেম কিনে থাকেন এবং তা গ্যারান্টির মেয়াদে থাকে তা হলে আপনি বেশি লাভবান হবেন। যদি প্রদত্ত গ্যারান্টি সময়ের মধ্যে পণ্যটি ক্ষতিগ্রস্থ হয়, তবে দোকানদারকে আপনার পণ্যটি পাল্টে দিতে হবে। পণ্যের সঙ্গে আপনাকে একটি বিল বা গ্যারান্টি কার্ড দেওয়া হয়। সেটি হাতে রাখতে হবে। আপনার পণ্যটি দেখানোর পরেই তা পরিবর্তন করা হবে।

    আরও পড়ুন- ভারতের এই রেল স্টেশনের কোনও নাম নেই, মহামুশকিলে পড়েন যাত্রীরা

    যদি আপনার পণ্যটি ওয়ারেন্টির অধীনে থাকে, তবে তার অর্থ কিন্তু গ্যারান্টির থেকে আলাদা। যদি আপনাকে পণ্যটির সঙ্গে একটি ওয়ারেন্টি কার্ড দেওয়া হয়, তবে এর অর্থ হল সেই সময়ের মধ্যে, যদি আপনার কেনা জিনিসটি নষ্ট হয়ে যায়, তবে দোকানদার তা মেরামত করে আপনাকে ফেরত দেবে। এর জন্য আপনাকে আপনার পণ্যের সঙ্গে দেওয়া বিল বা ওয়ারেন্টি কার্ডও রাখতে হবে। যদি সেটি হারিয়ে যায়, দোকানদার আপনার পণ্য মেরামত করতে অস্বীকার করতে পারে।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Guarantee, Warranty

    পরবর্তী খবর