দু'দিন বাদেই আকাশে 'রাক্ষুসে' চাঁদ, বছরের শেষ সুপারমুনের সাক্ষী আপনিও

প্রতীকী চিত্র

ওই দিন চাঁদ ও পৃথিবীর দূরত্ব থাকবে ৩৫৬,০০০ কিলোমিটার , যা গড় দূরত্বের থেকে ২৮,০০০ কিলোমিটার কম। এর ফলে চাঁদকে ১৪ শতাংশ বড় দেখাবে অন্যান্য দিনের চেয়ে।

  • Share this:

    এ বছরের মতো শেষবার ঘটবে এমন ঘটনা। পৃথিবীর সবচেয়ে কাছাকাছি থাকবে চাঁদ আগামী ৮ এপ্রিল। ওই দিন চাঁদ ও পৃথিবীর দূরত্ব হবে মাত্র ৩৫৬,০০০ কিলোমিটার। জ্যোতির্বিজ্ঞানীরা নিশ্চিন্ করে বলছেন , ৭ এপ্রিল রাত থেকে ৮ তারিখ সকাল পর্যন্ত ভারতবর্ষের যে কোনও প্রান্ত থেকেই দেখা যাবে পূর্ণচাঁদের মায়া।

    প্রসঙ্গত, এই বছর এর আগেও বেশ কয়েকটি সুপারমুন হয়েছে। অর্থাৎ দু'বার পূর্ণিমার দিনে পৃথিবীর কাছাকাছি চলে এসেছে। প্রথম বার ২ জানুয়ারি। দ্বিতীয়বার ৩১ জানুয়ারি। তার পরেও ফেব্রুয়ারি ও মার্চে কাছে চলে এসেছে চাঁদ। এবার আরও একবার পৃথিবীবাসীকে তার অপরূপ রূপের মায়া দেখার সুযোগ দিচ্ছে চাঁদ। তবে বিজ্ঞানীরা বলছেন, দৃশ্যগত সৌন্দর্যের বিচারে অন্য সুপারমুনগুলিকে পিছনে ফেলে দেবে এই পিঙ্ক সুপারমুন।

    কারণ ব্যখ্যা করে তাঁরা বলছেন, ওই দিন চাঁদ ও পৃথিবীর দূরত্ব থাকবে ৩৫৬,০০০ কিলোমিটার , যা গড় দূরত্বের থেকে ২৮,০০০ কিলোমিটার কম। এর ফলে চাঁদকে ১৪ শতাংশ বড় দেখাবে অন্যান্য দিনের চেয়ে। চাঁদের আলো অন্য দিনের চেয়ে উজ্জ্বল হবে ৩০ শতাংশ।

    Published by:Arka Deb
    First published: