পাঁচমিশালি

corona virus btn
corona virus btn
Loading

Yearender 2020: কমলা হ্যারিস থেকে নেভাদা, ২০২০ সাল জুড়ে সব চেয়ে বেশি বার ভুল উচ্চারিত হয়েছে যে নামগুলি!

Yearender 2020: কমলা হ্যারিস থেকে নেভাদা, ২০২০ সাল জুড়ে সব চেয়ে বেশি বার ভুল উচ্চারিত হয়েছে যে নামগুলি!
ফাইল চিত্র। কমলা হ্যারিস।

বছরশেষের মুখে (Yearender 2020) এমনই কিছু উচ্চারণ বিভ্রাটে চোখ বোলানো যাক।

  • Share this:

অনেকবারই কোনও ব্যক্তি বা জায়গার কঠিন নাম উচ্চারণ করতে গিয়ে দাঁত ভাঙার উপক্রম হয়। অনেক ক্ষেত্রে বানান ধরে কেটে কেটে উচ্চারণ করতে গিয়ে আবার বিদঘুটে চেহারা নেয় সংশ্লিষ্ট নামটি। কেউ কেউ আবার নিজের মতো সহজ করে উচ্চারণের জন্য আসল নামটিকেই বেমালুম এড়িয়ে যান। আর উচ্চারণ বিপর্যয়ের ফাঁকে হারিয়ে যায় আসল উচ্চারণটি। এ ক্ষেত্রে ব্যাকরণগত নানা নিয়ম-কানুনও দর্শান বিশেষজ্ঞরা। প্রতিবারের মতো এ বছরও তেমন কিছু নাম এই উচ্চারণের জাঁতাকলের শিকার। টিভিতে, সাক্ষাৎকারে এমনকি নানা আলোচনায় ২০২০ সালের গুরুত্বপূর্ণ নামগুলিকে নানা ভাবে উচ্চারণ করা হয়েছে। ছড়িয়েছে চরম বিভ্রান্তিও। বছরশেষের মুখে (Yearender 2020) এমনই কিছু উচ্চারণ বিভ্রাটে চোখ বোলানো যাক।

এ নিয়ে একটি বিস্তৃত সমীক্ষা চালিয়েছে আমেরিকার ল্যাঙ্গুয়েজ লার্নিং অ্যাপ Babbel। সেই অনুযায়ী ২০২০ সালের কিছু বিখ্যাত জায়গা ও ব্যক্তির নাম দেওয়া হল, যেগুলি নানা সময়ে ভুল ভাবে উচ্চারণ করা হয়েছে। রইল সঠিক উচ্চারণের পদ্ধতিও।

KAMALA HARRIS

ক্যালিফোর্নিয়ার এই সেনটর মাস খানেক আগেই আমেরিকার (America) ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। তবে টেলিভিশন থেকে শুরু করে নানা সময়ে এমনকি একাধিক সাক্ষাৎকারেও কমলা হ্যারিসের নামের উচ্চারণ নিয়ে একাধিক বিভ্রান্তি দেখা গিয়েছে। সহজ নামটিকে অনেকেই নিজেদের মতো করে ভুলভাল উচ্চারণ করেছেন। আমেরিকার ওই লার্নিং অ্যাপ সংস্থার মতে, ভেঙে ভেঙে কমলার উচ্চারণ হবে (KAH-mah-lah)।

ANTHONY FAUCI

প্যানডেমিক (Pandemic) পরিস্থিতিতে এই মানুষটির নাম নিয়ে বেশ নাড়াচাড়া হয়েছে। নানা ইস্যুতে বার বার উঠে আসা নামটি হল ANTHONY FAUCI। আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকসাস ডিজিজেজ সংস্থার ডিরেক্টর অ্যান্থনি ফউচি। শুরুর দিকে আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) কোভিজ ১৯ টাস্ক ফোর্সের সদস্যও ছিলেন। কিন্তু এই মানুষটির নামও বারবার ভুল উচ্চারিত হয়েছে। সঠিক উচ্চারণটি হল (AN-thon-nee FOW-chee)।

LEONARDO DA VINCI

বিশ্বের সর্বকালের অন্যতম সেরা চিত্রশিল্পী। তবে ২০২০ সালে এসেও ইতালির শিল্পী লিওনার্দোকে নিয়ে বিভ্রান্তি জারি। বার বার ভুল উচ্চারণ করা হয়েছে এই নামটি। এ ক্ষেত্রে নামটি সঠিক উচ্চারণের পদ্ধতি হল "lee-oh-NAR-doe dah-VIN-chee"। তবে এই তালিকায় রয়েছে আরও কয়েকটি নাম। রয়েছেন গ্রিক বাসকেট বল প্লেয়ারের নাম- Giannis Antetokounmpo। এর সঠিক উচ্চারণ হল (YON-nis AHN-de-doh-KOON-boh)। রয়েছেন Netflix-এর ডকুমেন্টারি সিরিজ টাইগার কিং খ্যাত Mahamayavi Bhagavan Antle। নামটির সঠিক উচ্চারণ হল (mu-HAH-muh-yaw-vee bag-AH-wahn ANT-uhl)।

BTS

দক্ষিণ কোরিয়ার পপ ব্যান্ড। এই বছর বেশ জনপ্রিয় হয়েছে ব্যান্ডটি। প্রচুর নতুন দর্শকও খুঁজে পেয়েছে। তবে ব্যান্ডের অর্থাৎ গ্রুপের নামের সংক্ষিপ্তকরণ হল BTS। এই BTS-এর পুরো নাম "Bangtan Sonyeondan"। যার উচ্চারণ "PUNG-tahn SOH-nyun-dahn"। কিন্ত এই বছর নানা ইস্যুতে একাধিকবার ভুল উচ্চারণের শিকার হয়েছে শব্দটি। প্রসঙ্গত, "Bangtan Sonyeondan" শব্দটির অর্থ হল "গ্রুপ অফ বুলেটপ্রুফ বয়েজ"।

NEVADA

এই বছর আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে বিস্তর চর্চা হয়েছে। বাইডেন (Joe Biden), কমলা হ্যারিস থেকে শুরু করে ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)- বারবার একাধিক ইস্যুতে মাথাচাড়া দিয়ে উঠেছে আমেরিকার নির্বাচন। এ বার নির্বাচনের ফল বেরোতেও বেশ সময় লেগে যায়। আর এই সমস্ত কিছুর প্রসঙ্গ ধরে উঠে আসে আমেরিকার একটি প্রদেশ নেভাদা। আর এর উচ্চারণ নিয়েও বিস্তর বিভ্রান্তি ঘটেছে। এই NEVADA নামটিকে বহু মানুষ ভুল ভাবে উচ্চারণ করেছেন। এর প্রকৃত উচ্চারণ হবে (nev-ADD-ah) হিসেবে!

Written By: Sovan Chanda

Published by: Arka Deb
First published: December 14, 2020, 6:44 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर