corona virus btn
corona virus btn
Loading

খিচুড়ি, ৩ রকম ভাজা ও পিঠে খেয়ে রথে চড়বেন জগন্নাথদেব

খিচুড়ি, ৩ রকম ভাজা ও পিঠে খেয়ে রথে চড়বেন জগন্নাথদেব

ভোগ বারো মাসই খান জগন্নাথদেব তবে মাসির বাড়ি বেড়াতে যাওয়ার দিন একটু স্পেশাল।

  • Share this:

#কলকাতা: খিচুড়ি, ৩ ভাজা ও পিঠে খেয়ে  রথে চড়বেন জগন্নাথদেব। ভোগ বারো মাসই খান জগন্নাথদেব তবে মাসির বাড়ি বেড়াতে যাওয়ার দিন একটু স্পেশাল। রথযাত্রা দিন একটু সকাল সকাল ঘুম থেকে উঠে পড়েন জগন্নাথদেব। সঙ্গে বলরাম,  সুভদ্রা। সূর্য ওঠার পর এবছর তৎপরতা বেশি।

ভোগ খাবেন রথযাত্রা দিন সকাল ৭টা নাগাদ। সুগন্ধি চাল, ডালেন খিচুড়ি থাকছে ভোগে।  সঙ্গে ৩ পদের ভাজা। ওড়িশার খোসলা শাক ভাজা ভীষণ প্রিয় জগন্নাথদেবের। বাংলায় লাল নোটে শাক বলে খ্যাত যা তাই ওড়িশায় খোসলা। এছাড়া বেগুন ভাজা মাস্ট প্রভুর পাতে। সঙ্গে চাই সিজনের পটল ভাজা। আর অবশ্যই কলাই ডালের তৈরি পিঠে পাতে চাই জগন্নাথ দেবের।

পুরী মন্দিরের প্রধান সেবাইতদের অন্যতম বিজয় কৃষ্ণ সিংহারি। বিজয় বাবুর কথায়, " খিচুড়ি সঙ্গে ৩ ভাজা ও পিঠে খেয়ে রথে চড়বেন প্রভু জগন্নাথ। সুপ্রিম কোর্টের নির্দেশে বিকেল থেকে সবাই খুশি। রথের চাকা গড়াবে না এমনটা কল্পনাই করতে পারছিলাম না। তবে প্রভুর শক্তির কাছে সব খড়কুটো। প্রভুর গতি রোখে কার সাধ্য। "

এদিন বিকেলের পর পুরী জুড়ে খুশির হাওয়া। সেবাইতদের রশির টানেই এবার মাসির বাড়ি যাওয়া। প্রভুর রথ টানার জন থাকছেন ১৫০০ মত সেবায়েত । কোভিড ১৯ প্রোটোকল মেনে স্যানিটাইজার, মাস্ক ও সামাজিক দূরত্ব বজায় রেখে এগোবে রথ। পুরীতে রথ হলেও ওড়িশার অন্যত্র রথ বেরোবে না। ভক্তদের পুরীতে ঢোকাতেও নিষেধাজ্ঞা। আনলকে প্রভুর আশীর্বাদ পেতে ভরসা এবার তাই ভার্চুয়াল প্ল্যাটফর্ম।

Arnab Hazra

Published by: Elina Datta
First published: June 22, 2020, 11:05 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर