Home /News /off-beat /
Viral Video|| একেই বলে শৃঙ্খলা! ট্র্যাফিক নিয়ম পালনের বিরল দৃশ্য! তোলপাড় সোশ্যাল মিডিয়া

Viral Video|| একেই বলে শৃঙ্খলা! ট্র্যাফিক নিয়ম পালনের বিরল দৃশ্য! তোলপাড় সোশ্যাল মিডিয়া

Viral Video: ছবিটি শুধুমাত্র সাধারণ মানুষই নন, তা নিজেদের পছন্দের তালিকায় রেখেছেন মিজোরামের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে দেশের বিশিষ্ট শিল্পপতিরাও।

  • Share this:

#নয়াদিল্লি: লোক সংখ্যা মাত্র ১১ লাখ। চারিদিকে আকাশের বুক চিরে দাঁড়িয়ে আছে উঁচু উঁচু পর্বত। আর এই পর্বতশৃঙ্গের মাঝেই রয়েছে সাজানো-গোছানো রাজ্য মিজোরাম। সম্প্রতি মিজোরামের পাথুরে রাস্তায় ট্র্যাফিক নিয়মের বিরল দৃশ্যে তোলপাড় গোটা সোশ্যাল মিডিয়া। ইতিমধ্যেই ওই ছবিটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। এরই মধ্যে ওই ছবিটি পৌঁছে গিয়েছে প্রায় চল্লিশ লক্ষ মানুষের সোশ্যাল মিডিয়ার পেজ-এ। কিন্তু সোশ্যাল মিডিয়া বলে কথা। এখানে ভাইরাল হওয়া মুখের কথা নয়। তবে বর্তমান পরিসংখ্যান ঘাঁটলে দেখা যাবে প্রায়শই কিছু না কিছু বিরল দৃশ্য কিংবা ঘটনায় তোলপাড় হয়েছে গোটা সোশ্যাল মিডিয়া। তাই বলে ট্র্যাফিক নিয়মের সাধারণ একটি ছবি? তবে ইতিমধ্যেই ওই ছবিটি শুধুমাত্র সাধারণ মানুষই নন, তা নিজেদের পছন্দের তালিকায় রেখেছেন মিজোরামের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে দেশের বিশিষ্ট শিল্পপতিরাও। এবার এক নজরে দেখে নেওয়া যাক কী সেই বিরল দৃশ্য।

সম্প্রতি সোশ্যাল ইঞ্জিনিয়ার সন্দীপ আহলাওয়াত (Sandeep Ahlawat) তাঁর সোশ্যাল মিডিয়ার পেজ-এ ওই ছবিটি পোস্ট করেছেন। ছবিটি ভারতের উত্তরপূর্বের রাজ্য মিজোরামের। ছবিতে দেখা গিয়েছে মিজোরামের সাধারণ পথচলতি মানুষ পথে বেরিয়ে কীভাবে ট্র্যাফিক নিয়ম পালন করছেন। মিজোরামের রাস্তায় দাঁড়িয়ে ওই ছবিটি তুলেছেন সন্দীপ। ছবিতে দেখা গিয়েছে, ট্র্যাফিক নিয়ম পালনের জন্য রাস্তার মধ্যে দিয়ে লম্বা সাদা দাগ দেওয়া রয়েছে। কিন্তু প্রবল ব্যস্ততার মাঝেও একজন নাগরিকও ট্র্যাফিক নিয়মকে বুড়ো আঙুল না দেখিয়ে সুন্দর ও সারিবদ্ধ ভাবে রাস্তায় দাঁড়িয়ে রয়েছেন। অন্য দিকে ওই রাস্তার বিপরীত দিক ফাঁকা অবস্থায় রয়েছে। তৎক্ষণাৎ শৃঙ্খলাবোধ ও মিজোরামবাসীর ট্র্যাফিক নিয়ম পালনের ওই ছবিটি নিজের মোবাইল ক্যামেরায় লেন্সবন্দি করেন সন্দীপ। এই ছবিটিই তিনি পোস্ট করেন তাঁর সোশ্যাল মিডিয়ার পেজ-এ।

জানা গিয়েছে, ওই ছবিটি নিজেদের পছন্দের তালিকায় রেখেছেন মিজোরামের মুখ্যমন্ত্রী থেকে শুরু করে দেশের বিশিষ্ট শিল্পপতি আনন্দ (Anand Mahindra) মাহিন্দ্রা। শুধুই কী পছন্দ, ইতিমধ্যেই ওই ছবিটি রিট্যুইট করেছেন তাঁরা। পাশাপাশি ছবিটি রিট্যুইট করে আনন্দ মাহিন্দ্রা তাঁর ট্যুইটার পেজ-এ লিখেছেন এই ছবিটি সঠিক নিয়ম পালনের একটি জ্বলন্ত উদাহরণ এবং গোটা দেশবাসীর কাছে এই ছবিটি অনুপ্রেরণা। পাশাপাশি তিনি গোটা দেশবাসীকে রাস্তায় বেরিয়ে সঠিক ভাবে ট্র্যাফিক নিয়ম মেনে চলার আহ্বান জানিয়েছেন।

ইতিমধ্যেই ওই ছবিটি পৌঁছে গিয়েছে প্রায় চল্লিশ লক্ষ নেটিজেনের সোশ্যাল মিডিয়া পেজ-এ। ছবিটিতে লাইক পড়েছে চোখে পড়ার মতো। শুধুই কী লাইক, কয়েক লক্ষ মন্তব্যও জমা হয়েছে সোশ্যাল মিডিয়ায়। তবে কোনও কোনও ব্যক্তি আবার এই ছবিতে রাজনৈতিক উস্কানিও দিয়েছেন। যদিও কোনও কিছুতে বিচলিত নন ওই ছবিটির মালিক সোশ্যাল ইঞ্জিনিয়ার সন্দীপ। ছবিতে রাজনৈতিক দৃষ্টিভঙ্গি রুখতে সন্দীপ মিজোরামের পার্শ্ববর্তী রাজ্যগুলির উদাহরণ টেনেছেন। এ বিষয়ে তাঁর সাফ জবাব, শুধুমাত্র রাজনীতি নয়, সাধারণ মানুষের মধ্যে সবার আগে প্রয়োজন সচেতনতা ও শৃঙ্খলাবোধ। যার জ্বলন্ত উদাহরণ ট্র্যাফিক নিয়মপালনের এই ছবি।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Anand Mahindra, Traffic Rules

পরবর্তী খবর