বক্সায় দেখা মিলল পাওয়া গেল দুটি ব্ল্যাক প্যান্থারের

বক্সায় দেখা মিলল পাওয়া গেল দুটি ব্ল্যাক প্যান্থারের

এক বনকর্মীর ক্যামেরায় ধরা পড়ে দুটি ব্ল্যাক প্যান্থারের ছবি। শেষ বাঘ সুমারিতে এই বক্সাতে বাঘের চিহ্ন পাওয়া যায়নি।

  • Share this:

#আলিপুরদুয়ার: বক্সায় জোড়া বাঘিরা। গত ১২ই জানুয়ারি ব্যাঘ্র প্রকল্পের পূর্ব বিভাগের জঙ্গলে এক বনকর্মীর ক্যামেরায় ধরা পড়ে দুটি ব্ল্যাক প্যান্থারের ছবি। শেষ বাঘ সুমারিতে এই বক্সাতে বাঘের চিহ্ন পাওয়া যায়নি। বন দফতরের দাবি, জোড়া ব্ল্যাক প্যান্থরের উপস্থিতি প্রমাণ করল ঠিক পথেই বক্সার জীব বৈচিত্র।

জঙ্গলবুকের মোগলিকে দেখলে মন চাইত এমন যদি একটা বাঘিরা থাকত....। সে তো ছিল রুডইয়ার্ড কিপলিংয়ের কলমের কল্পনা। যার প্রেক্ষাপট ছিল মধ্যপ্রদেশের এক জঙ্গল। কিন্তু যদি বাস্তবে দেখা মেলে বাঘিরার, তা-হলে কেমন হয় ?

দিনটা ছিল এই বছরের বারোই জানুয়ারি। পর্যটকদের নিয়ে বেরিয়েছিলেন বক্সা ব্যাঘ্র প্রকল্পের এককর্মী। পূর্ব বিভাগের জয়ন্তী পাহাড় লাগোয়া এলাকায় আসতেই আটকে যান তাঁরা। সামনে কী ? একটা নয়, দু’দুটি ব্ল্যাক প্যান্থার ৷

এই নিয়ে উত্তরবঙ্গের জঙ্গলে তিনবার দেখা মিলল ব্ল্যাক প্য়ান্থারের। ২০১৬ সালে এই বক্সাতেই দেখা গিয়েছিল একটি ব্ল্যাক প্যান্থার। বেশ কয়েক বছর আগে জলদাপাড়া জাতীয় উদ্যানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ব্ল্যাক প্যান্থারের মৃত্যু হয়েছিল। বিশেষজ্ঞদের দাবি, পাহাড়ি এলাকায় শীত বেশি হলে গভীর জঙ্গলে ব্ল্যাক প্যান্থারদের আনাগোনা দেখা যায়।

শুধু জোড়া ব্ল্যাক প্য়ান্থার নয়, বক্সায় দেখা পাওয়া গেল ক্লাউডেড লেপার্ডের। বনদফতরের ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়ল সেই ছবি। গত বাঘ সুমারিতে হতাশ করেছিল বক্সা। বাঘ শূন্য ছিল এই ব্যাঘ্র প্রকল্প। কিন্তু জোড়া বাঘিরার সঙ্গে ক্লাউডেড লেপার্ড হাসি ফোটাল বনকর্মীদের মুখে। তাদের দাবি, এই ঘটনা প্রমাণ করল ঠিক পথেই বক্সার জীব বৈচিত্র।

First published: January 17, 2020, 7:41 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर