বিলুপ্তপ্রায় প্রাণী রেড পান্ডাকে বাঁচাতে রাজ্যের নতুন প্রয়াস

বিলুপ্তপ্রায় প্রাণী রেড পান্ডাকে বাঁচাতে রাজ্যের নতুন প্রয়াস

এক্সচেঞ্জ প্রোগ্রামের মাধ্যমে দার্জিলিং জু পেতে চলেছে ইউরোপ থেকে দুটি স্ত্রীজাতির রেড পান্ডা ৷

  • Share this:

#দার্জিলিং: পদ্মজা নাইডু হিমালয়ান জুওলজিক্যাল পার্ক আবার ‘দার্জিলিং জু’ নামেও পরিচিত। ভারতবর্ষে একমাত্র এই চিড়িয়াখানাতেই দেখতে পাওয়া যায় বিলুপ্তপ্রায় প্রাণী রেড পান্ডা-কে। এই রেড পান্ডাই যাতে পুরোপুরি হারিয়ে না যায় পৃথিবী থেকে সেই কারণেই জু অথরিটি অফ ইন্ডিয়া এখানে একটি প্রজননশালা তৈরি করেছে রেড পান্ডাদের জন্য।

এখন এই দার্জিলিং জু-তেই দেখা মেলে ২১টি রেড পান্ডার। শীঘ্রই আরও চারটি রেড পান্ডা এই দার্জিলিং চিড়িয়াখানায় আসতে চলেছে ইউরোপ এবং অস্ট্রেলিয়া থেকে। ওয়েস্ট বেঙ্গল  জু অথরিটির জয়েন্ট সেক্রেটারি ভি .কে. যাদব  জানিয়েছেন যে, "এই চিড়িয়াখানার প্রাণীসংখ্যা বাড়ানোর জন্য এই নতুন পদ্ধতি নেওয়া হয়েছে। ইন্টারন্যাশনাল স্টাডি বুককিপার অ্যান্ড দ্য কনজারভেশন অফ গ্লোবাল স্পিসিজ ম্যানেজমেন্ট এই প্ল্যান-কে স্বীকৃতি দিয়েছে। এই এক্সচেঞ্জের মাধ্যমে আমরা পেতে চলেছি ইউরোপ থেকে দুটি স্ত্রী জাতির পান্ডা  এবং অস্ট্রেলিয়া থেকে দুটি পুরুষ জাতীর রেড পান্ডা ।"

এখনও পর্যন্ত ইউরোপ বা অস্ট্রেলিয়ার কোন কোন জু থেকে এই রেড পান্ডা আসছে তার নাম এখনও প্রকাশ করা হয় নি কতৃর্পক্ষের তরফ থেকে।একইসঙ্গে এই এক্সচেঞ্জ প্রোগ্রামের মাধ্যমে দুটি লাল পান্ডা ‘জুয়েল’ এবং ‘সাইন’-কে আগামী বুধবার বার্লিন জু পাঠানো হচ্ছে দার্জিলিংয়ের চিড়িয়াখানা থেকে। ভি.কে.যাদব জানিয়েছেন, "এই  এক্সচেঞ্জ প্রোগ্রাম-এর মাধ্যমেই  বার্লিন জু  থেকে পাঁচটা মিশমি টাকিন আনা হচ্ছে দার্জিলিং জু-এ।"এই বিভিন্ন এক্সচেঞ্জ প্রোগ্রামের মাধ্যমেই জু অথরিটি অফ ইন্ডিয়া ভারতবর্ষে এই বিলুপ্তপ্রায় প্রাণী গুলির প্রজনন বাড়িয়ে তাদেরকে একেবারে হারিয়ে যাওয়া থেকে বাঁচানোর চেষ্টা করছে।

Shalini Datta

First published: February 6, 2020, 9:48 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर