Home /News /north-bengal /
মহানন্দায় ফের ভেসে উঠল হাজার হাজার মরা মাছ, চাঞ্চল্য এলাকায়

মহানন্দায় ফের ভেসে উঠল হাজার হাজার মরা মাছ, চাঞ্চল্য এলাকায়

ছবি: সংগৃহীত ৷

ছবি: সংগৃহীত ৷

দূষিত নদীর শীর্ষে মহানন্দা। দূষণের জেরেই কি মাছের মৃত্যু?

  • Share this:

 Partha Sarkar

#শিলিগুড়ি: রাজ্যে দূষিত নদীগুলোর মধ্যে শীর্ষে শিলিগুড়ির মহানন্দা। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এবং নদী বাঁচাও কমিটির সমীক্ষায় এই তথ্য সামনে এসছে। উত্তরবঙ্গের সবথেকে দূষিত নদী এই মহানন্দা। ফের এই মহানন্দায় ভেসে উঠল নানা প্রজাতির মরা নদীয়ালী মাছ। আজ বিকেলের দিকে আচমকাই ভেসে ওঠে মরা মাছ। আর তা ছড়িয়ে পড়তেই ভিড় জমান শহরবাসী। নদীর জলে মাছ কুড়োতে নেমে পড়ে লাগোয়া বস্তির বাসিন্দারা। গোটা এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।

মাস কয়েক আগেও মরা মাছ ভেসে উঠেছিল মহানন্দায়। ফের ভেসে ওঠায় প্রশ্ন উঠছে কীভাবে মৃত্যু হল মাছের? এর আগে মহানন্দা নদীর জলের নমুনাও সংগ্রহ করে পুরসভা। পরে জানা যায়, মাত্রাতিরিক্ত দূষণের জেরেই মৃত্যু হয়েছে মাছের। তাহলে ফের কেন? পুরসভা কি উদাসীন? স্বাভাবিকভাবেই প্রশ্ন তুলছে শহরবাসী। আর যদি দূষণের জেরেই মাছের মৃত্যু হিয় তাহলে সংস্কার করা হয়নি কেন? পরিবেশপ্রেমী সংগঠন ন্যাফের মুখপাত্র অনিমেষ বসু জানান, প্রশাসন উদাসীন। শহরের ডাস্টবিন হয়ে দাঁড়িয়েছে মহানন্দা। সব আবর্জনা ফেলা হচ্ছে নদীর বুকে। পাশেই খাটাল। প্রশাসিন কড়া ব্যবস্থা না নিলে ঠেকানো যাবে না।

আর এই মরা মাছ বাজারে বিক্রি হচ্ছে কিনা বা কেউ খাচ্ছে কী না তা নিয়েও হেলদোল নেই প্রশাসনের। সব রাজনৈতিক দলকেই দূষণ নিয়ন্ত্রণে এগিয়ে আসতে হবে। নইলে সামনে আরও বিপদ। অন্যদিকে পুরসভা সূত্রে জানা গিয়েছে, ফের নদীর জলের নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানো হবে। কিন্তু আদৌ কি মহানন্দার দূষণ ঠেকানো যাবে? নাকি খাতায় কলমে আটকে থাকবে দূষণ নিয়ন্ত্রণের বিষয়টি। দূষণের জেরেই যে মাছের মৃত্যু সে বিষয়ে নিশ্চিত পরিবেশপ্রেমী সংগঠনগুলো। দূষণ রোধে দ্রুত প্রশাসনিক পদক্ষেপ চাইছে শহরবাসী। পুরসভা কি এবারে এগিয়ে আসবে?

Published by:Simli Raha
First published:

Tags: Fish, Mahananda

পরবর্তী খবর